• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ছৌ নাচের তালে বিসর্জনের শোভাযাত্রা রায়গঞ্জে

  • |

শারদ শুভেচ্ছা জানাতে এক বর্নাঢ্য শোভাযাত্রার আয়োজন করল রায়গঞ্জ শহরের নতুন উকিলপাড়া সর্বজনীন দুর্গোৎসব কমিটি। এবার তারা পুরুলিয়ার বিখ্যাত ছৌ নাচের দল এবং আদিবাসী সম্প্রদায়ের মহিলাদের নৃত্যের তালে তালে শোভাযাত্রা করল রায়গঞ্জ শহর প্রদক্ষিণ করে।

ছৌ নাচের তালে বিসর্জনের শোভাযাত্রা রায়গঞ্জে

নতুন উকিলপাড়ার সমস্ত মানুষ এই শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। এবারের শোভাযাত্রায় অন্যতম আকর্ষণ ছিল পুরুলিয়ার বিখ্যাত ছৌ নাচ। শোভাযাত্রা রায়গঞ্জ শহরের রাজপথ পরিক্রমা করে ফিরে আসে নতুন উকিলপাড়ার পুজো মন্ডপে। এরপর শুরু হয় সিঁদুর খেলা।

উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ শহরের বাড়ি ও সার্বজনীন দুর্গোৎসব কমিটি গুলির প্রতিমা নিরঞ্জন চলছে। রায়গঞ্জের কুলিক নদীর দুটি ঘাটে মায়ের নিরঞ্জন চলছে। রায়গঞ্জ পুরসভা রায়গঞ্জের বন্দর শ্মশ্মানঘাট ও খরমুজাঘাটে প্রতিমা নিরঞ্জনের সুবন্দোবস্ত করেছে। দুটি ঘাটেই প্রতিমা নিরঞ্জনের জন্য প্রচুর ঘাট সহায়ক রাখা হয়েছে।

'[ দশেরায় ভারতের হাতে প্রথম রাফায়েল যুদ্ধবিমান! রাজনাথের হাত ধরে নয়া ইতিহাস ]

ছৌ মুখোশ শিল্পীদের গ্রামের পুজোয় সবুজায়নের বার্তা

এই ঘাট সহায়কেরাই লরি থেকে প্রতিমা নামানো ও বিসর্জন দেওয়ার কাজ সম্পন্ন করছেন। এর ফলে সুষ্ঠুভাবে প্রতিমা নিরঞ্জন করা হচ্ছে। তেমনই দুর্ঘটনার আশঙ্কাও অনেক কমে গিয়েছে। এছাড়াও রায়গঞ্জ পুরসভার পক্ষ থেকে ঘাটে প্রতিমা নিরঞ্জন দেখতে আসা দর্শনার্থীদের প্রাথমিক চিকিৎসা থেকে শুরু করে পানীয় জলের ব্যবস্থা ও অনুসন্ধান কেন্দ্র খোলা হয়েছে।

[ পিঠে ছুরিকাঘাত থেকে শস্ত্রপুজো!'২০১৯ দশেরা' ঘিরে ঐতিহ্য-পরম্পরা পালিত দেশজুড়ে]

English summary
Chou dance presented in idol immersion at Raigunj Durga Puja
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X