• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তৃণমূলে দায়িত্ব বাড়তেই এনআইএ-র আইনি নোটিশ ছত্রধর মাহাতোকে!

  • By Avik
  • |

একুশের নির্বাচনের আগে তৃণমূলের প্রকাশিত নতুন কমিটিতে নাম আসতেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে আইনি নোটিশ পেলেন ছত্রধর মাহাত। তৃণমূলের নতুন কমিটিতে ছত্রধরকে চাপে রাখতেই আইনি নোটিশ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

তৃণমূলে দায়িত্ব বাড়তেই এনআইএ-র আইনি নোটিশ ছত্রধর মাহাতোকে!

হাইকোর্টের নির্দেশে জামিন পেয়ে সদ্য জেল থেকে ছাড়া পেয়েছেন ছত্রধর। যে মামলায় হাইকোর্ট থেকে জামিন দিয়েছে, ১১ বছর আগের সেই দু'টি মামলার পুনর্তদন্তের ভার এনআইএ (ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি) র হাতে তুলে দিয়েছে কেন্দ্র। নতুন করে সেই মামলার তদন্তের জন্য শুক্রবার কলকাতা নগর দায়রা আদালতের বিচারভবনের মুখ্য বিচারকের এজলাসে নথিপত্রও জমা দিয়েছে তারা। ওই খুনের মামলায় তদন্তকারী অফিসারের কাছে হাজির হওয়ার জন্য কয়েকটি নোটিশও পেয়েছেন ছত্রধর।

জানা গিয়েছে, যে মামলায় হাইকোর্ট জামিন দিয়েছিল, ২০০৯ সালের লালগড়ের সিপিএম নেতা খুনের মামলায় নিম্ন আদালতে ছত্রধর সহ ৩০ জনের নামে চার্জশিট জমা পড়ে।

অন্যদিকে, বাঁশতলা স্টেশনের কাছে দিল্লি-ভুবনেশ্বর রাজধানী এক্সপ্রেস আটকে চালক ও সহকারী চালককে অপহরণের মামলায় ছত্রধরের মুক্তির দাবিতেই জন সাধারণের কমিটি এবং মাওবাদীরা ওই কাণ্ড ঘটিয়েছিল বলে অভিযোগ ওঠে সেই মামলাতেও নিম্ন আদালতে চার্জশীট জমা পড়েছে।

গত ফেব্রুয়ারি মাসে জেল থেকে ছত্রধর বের হওয়ার পরেই স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশে সেই মামলার তদন্তভার নিয়েছে এনআইএ। কিন্তু এতো দিন ওই মামলার তদন্ত নিয়ে কোনও উচ্চবাচ্চ করেনি এনআইএ। দুটি মামলাতেই রাষ্ট্রদ্রোহিতা এবং রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধের অভিযোগে ইউএপিএ ধারায় গত এপ্রিল মাসের শেষে লকডাউন পর্বের মধ্যেই এই মামলাটির পুনরায় তদন্তভার এনআইএ কাঁধে নিয়েছে। এবং তৃণমূলের রাজ্য কমিটিতে ছত্রধর মাহাতোর নাম আসতেই তৎপর হয়েছে এনআইএ। এনআইএ আদালতে চাওয়া হয়েছে পুনরায় তদন্তের আবেদনও। দুটি মামলাতেই ঝাড়গ্রাম নিম্ন আদালত থেকে এই মামলার নথিপত্র জোগাড় করার কাজও চলছে বলে জানা গিয়েছে এনআইএ সূত্রে জানা গিয়েছে। হঠাৎ করে তৃণমূলের রাজ্য কমিটিতে নাম আসতেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে ছত্রধরকে ডেকে পাঠানো নিয়ে তাকে চাপে রাখতে চায় বলেও মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

English summary
Chataradhar Mahato handed notice by NIA after being included in the TMC Committees before elections
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X