• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মমতাকে টেক্কা মোদীর! নেতাজিকে নিয়ে টানাটানির মাঝেই কেন্দ্রের কমিটিতে সৌরভ-বুদ্ধদেব

নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তী উদযাপনে এগিয়ে থাকবে কে? রাজ্য নাকি কেন্দ্র! এই নিয়ে এখন বিজেপি বনাম তৃণমূল তরজা তুঙ্গে। এই পরিস্থিতি কয়েকদিন আগেই মমতা বন্দ্যোপাধ্যায় একটি কমিটি গড়ে বৈঠকে বসেছিলেন। বিজেপি বাদে সব রাজনৈতিক দলকে সঙ্গ নিয়ে এই বষয়ক কমিটি গড়েছে ফরোয়ার্ড ব্লকও। এবার কেন্দ্রের তরফে একটি উচ্চ পর্যায়ের কমিটি ঘোষণা করা হল।

নেতাজির জন্মজয়ন্তী পালনের দায়িত্বে কমিটি

নেতাজির জন্মজয়ন্তী পালনের দায়িত্বে কমিটি

এই কমিটি ঠিক করবে যে আগামী এক বছর ধরে নেতাজির জন্মজয়ন্তী পালনের জন্য ঠিক কী কী অনুষ্ঠান ও কর্মসূচি করা হবে। ওই কমিটিতে দেশের বিশিষ্ট নাগরিক, ইতিহাসবিদ, লেখক, নেতাজির পরিবারের সদস্যদের রাখা হচ্ছে। এছাড়া থাকবেন আইএনএ-র সঙ্গে জড়িত বিশেষ ব্যক্তিরা। কমিটিতে নাম রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিজেপি নেতা তথা জুট কর্পোরেশন অফ ইন্ডিয়ার চেয়ারম্যান শুভেন্দু অধিকারী এবং বিসিসিআই সভাপতি তথা ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের।

কমিটির পৌরহিত্য করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

কমিটির পৌরহিত্য করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ওই কমিটি যে কর্মসূচিগুলি ঠিক করবে, তা দিল্লি, কলকাতা এবং নেতাজি ও আজাদ হিন্দ ফৌজের সঙ্গে জড়িত স্থানগুলিতে পালিত হবে। এর মধ্যে ভারতের বিভিন্ন জায়গা যেমন থাকবে, তেমনই থাকবে বিদেশের অনেক জায়গা। ওই কমিটিতে ৮৫ জনকে রাখা হয়েছে। কমিটির পৌরহিত্য করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, মন্ত্রী বাবুল সুপ্রিয়-সহ মন্ত্রিসভার আরও অনেকে আছেন। দুই প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়া ও মনমোহন সিংকেও কমিটিতে রাখা হয়েছে।

কমিটিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও বাংলার অনেকে

কমিটিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও বাংলার অনেকে

লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা-সহ লোকসভার প্রাক্তন বেশ কয়েকজন অধ্যক্ষ থাকছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীকেও ওই কমিটিতে রাখা হয়েছে। আছেন বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যও। অন্যদিকে বাংলা ও অন্য রাজ্যের একাধিক সাংসদ ও প্রাক্তন সাংসদকেও কমিটিতে রাখা হয়েছে।

রয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, মিঠুন চক্রবর্তী, কাজল

রয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, মিঠুন চক্রবর্তী, কাজল

নেতাজির কন্যা অনিতা বসু রয়েছেন কমিটিতে। এছাড়া কমিটির সদস্যদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি নাম হল - এ আর রহমান, সৌরভ গঙ্গোপাধ্যায়, সুব্রত ভট্টাচার্য, প্রাক্তন বায়ুসেনা প্রধান অরূপ রাহা, সেনাবাহিনীর প্রাক্তন জেনারেল শংকর রায় চৌধুরি, মিঠুন চক্রবর্তী, অভিনেতা-পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায় ও অভিনেত্রী কাজল।

English summary
Centre declares 85 members committee to celebrate Netaji's 125th Birthday under PM Modi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X