• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইয়াসে ক্ষয়ক্ষতি খতিয়ে দেখতে রাজ্যে এল কেন্দ্রীয় প্রতিনিধিদল

  • By Abheek
  • |

ইয়াসে ক্ষয়ক্ষতি খতিয়ে দেখতে রাজ্যে এল কেন্দ্রীয় প্রতিনিধিদল। সোমবার ইয়াস বিধ্বস্ত এলাকা পরিদর্শনে যাবেন তাঁরা। হাওড়া ডুমুরজোলা স্টেডিয়াম থেকে একটি দল কপ্টারে করে যাবে পাথরপ্রতিমা এবং দ্বিতীয় দল যাবে গোসাবাতে। তৃতীয় দলটি সড়ক পথে দিঘা যাবে। ৩ দিনের সফরে তারা ৯ জুন অবধি রাজ্যেই থাকবে কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। ইয়াস বিধ্বস্ত এলাকা ঘুরে দেখে নবান্নে সরকারি আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গিয়েছে।

 ইয়াসে ক্ষয়ক্ষতি খতিয়ে দেখতে রাজ্যে এল কেন্দ্রীয় প্রতিনিধিদল

এদিন রাত 9 টা নাগাদ দমদম বিমানবন্দরে নামেন তাঁরা। এখান থেকে তাজ বেঙ্গল এর উদ্দেশ্যে রওনা দিয়েছেন। কেন্দ্রীয় প্রতিনিধি দলের সাতজনের সদস্যের তালিকা রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের জয়েন্ট সেক্রেটারি এসকে শাহী (Joint Secretary (Police-II) & Team Leader, IMCT) Ministry of Home Affairs, নরেন্দ্র কুমার (Directorate of Jute Development, Department of Agri, Coop. & Farmers Welfare), অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার সংযুক্তা কাঞ্জিলাল (Regional Office Kolkata, Ministry of Road Transport & Highways), দীপ শেখর সিংহাল (US - MGNREGA, Ministry of Rural Development), আলিকপান্থ দে (Executive Engineer, Ministry of Power, Kolkata), রাজীব প্রতাপ দুবে (Deputy Commissioner, Department of Fisheries, New Delhi), আর বি কাউল (Consultant (FCD) Department of Expenditure).
সোমবার সকালে কেন্দ্রীয় দল সবার প্রথমে দক্ষিণ ২৪ পরগনার পাথরপ্রতিমাতে যাবে। সেখানে ঘূর্ণিঝড়ের প্রভাব যাচাই করে দেখার পর একই জেলার গোসাবাতে যাবে কেন্দ্রীয় দল। দুই জায়গাতেই স্থানীয় সরকারি আধিকারিকদের সঙ্গে পরিস্থিতি নিয়ে বৈঠক করবে তারা। পরদিন কেন্দ্রীয় প্রতিনিধি দলের পূর্ব মেদিনীপুরের দিঘা ও মন্দারমণি যাওয়ার কথা রয়েছে। সেখানে জেলা প্রশাসন প্রেজেন্টেশনের মাধ্যমে পূর্ব মেদিনীপুরের ২৫ টি ব্লক কীভাবে ইয়াসের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত হয়েছে সেটা কেন্দ্রীয় দলের সামনে তুলে ধরবে। দীঘা ও মন্দারমনির মত বাংলার দুটো জনপ্রিয় ভ্রমণ কেন্দ্র ঘূর্ণিঝড় ইয়াসের ফলে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। পরদিন কেন্দ্রীয় দল নবান্নতে রাজ্যের অর্থ দপ্তরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করবে।
প্রসঙ্গত, এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছেন ঘূর্ণিঝড় ইয়াসের ফলে প্রায় ২০০০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এই সংক্রান্ত একটি রিপোর্ট ২৮ মে কলাইকুণ্ডায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে তুলে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিঘা ও সুন্দরবনকে নতুন করে গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রী। মোদীর কাছে ২০০০০ কোটি টাকার আর্থিক সাহায্য চেয়েছেন মমতা। কিন্তু কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে এরম কোনো রিপোর্ট তাদের কাছে জমা পড়েনি। ঘূর্ণিঝড় ইয়াসের আছড়ে পড়ার আগের দিন বাংলার জন্য কেন্দ্রের তরফে ৪০০ কোটি টাকার একটি তহবিল ঘোষণা করা হয়। আর এরপর আজ ইয়াস বিধ্বস্ত এলাকা পরিদর্শনে রাজ্যে এল কেন্দ্রীয় দল।

English summary
Central team arrives in Kolkata to inspect the damage in Cyclone Yaas
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X