• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাহাড়বাসীদের জমির অধিকার প্রদানের দাবি, সাংসদের বার্তায় রাজ্যকে চিঠি কেন্দ্রের

পাহাড়ের জমি নিয়ে রাজ্যকে চিঠি দিল কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক। বাংলার ভূমি ও ভূমি সংস্কার বিভাগের প্রধান সচিবকে একটি চিঠি পাঠিয়ে দার্জিলিংয়ের পাহাড়ে বসবাসকারী মানুষের জমির অধিকার প্রদানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়েছে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক।

পাহাড়বাসীদের জমির অধিকার প্রদানের দাবি, রাজ্যকে চিঠি

কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের ভূমি সম্পদ বিভাগের যুগ্ম পরিচালক জি এল এল গুপ্ত এই চিঠিটি পাঠিয়েছিন। পাহাড়ি বাসিন্দাদের দীর্ঘদিনের দাবি জমির অধিকার নিয়ে। এবার সেই অধিকার দিতে হস্তক্ষেপ করল কেন্দ্র। কেন্রের র তরফে রাজ্যকে এই অধিকার প্রদান করতে অনুরোধ করা হয়েছে।

সংশ্লিষ্ট বিভাগের প্রধান সচিবকে চিঠি দিয়ে তিনি জমির মালিকানা অধিকারের বিষয়ে যথাযথ পদক্ষেপ নেওয়ার বার্তা দিয়েছেন। এবং উল্লেখ করেছেন যে, এই বিষয়টি সংসদে উত্থাপন করেছেন দার্জিলিংয়ের বিজেপি সাংসদ রাজু বিস্ত। রাজ্য সরকারের উচিত এই বিষয়ে সংসদ সদস্যকে জবাব প্রেরণ করা।

দার্জিলিংয়ের পাহাড়ে এবং আলিপুরদুয়ারের মতো পাদদেশের কিছু জায়গায় বেশিরভাগ নগর ও গ্রামীণ বাসিন্দাদের জমির অধিকার নেই। বারবার বিভিন্ন রাজনৈতিক দল এ বিষয়টি উত্থাপন করেছিল আগে। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করেন, এটি আগামী বছরের বিধানসভা নির্বাচনের আগে আবার উত্থাপিত হবে।

দার্জিলিংয়ের পাহাড় এবং তরাই ও ডুয়ার্সের কিছু অঞ্চলের মানুষের জমির অধিকার না থাকায় তারা রাজ্য ও কেন্দ্রীয় সরকার কর্তৃক প্রদত্ত অসংখ্য সুযোগ-সুবিধা ও পরিকল্পনা থেকে বঞ্চিত হচ্ছে। ক্ষতিপূরণ ছাড়াই তাদের উচ্ছেদ করার ঝুঁকিও রযে যাচ্ছে। সেই কারণেই সাংসদ ১৮ জুলাই সংসদে তা উত্থাপন করেন।

রাজু বিস্ত বলেন, এখন সময় এসেছে জমির অধিকার প্রদান করে সমস্যার সমাধান করা। আশা করি রাজ্য সরকার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে বিষয়টি সমাধান করবে। তাহলে পাহাড়বাসীর দীর্ঘদিনের সমস্যার সমাধান হবে। তাঁদের দাবিও মিটবে।

English summary
Central government pushes Mamata Banerjee Government to confer land rights for Darjeeling hills residents.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X