• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নভেম্বরে রেশন পাবে না রাজ্য! কারণ জানিয়ে রাজ্যকে নিশানা করে চিঠি কেন্দ্রের

  • |

একদিকে উৎসবের মরশুম। অন্যদিকে করোনা আবহ। তার মধ্যেই ফের একবার কেন্দ্র ও রাজ্যের সংঘাতের পরিস্থিতি। রেশন(ration) নিয়ে এই সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে। এব্যাপের কেন্দ্রের অভিযোগের তির রাজ্যের দিকেই। সঠিক হিসেব না দেওয়ার অভিযোগ তোলা হয়েছে কেন্দ্রের তরফে। রাজ্য সরকারের তরফে এনিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

গরিব কল্যাণ অন্ন যোজনায় বিনামূল্যে রেশন

গরিব কল্যাণ অন্ন যোজনায় বিনামূল্যে রেশন

দেশেব্যাপী করোনার সংক্রমণ রুখতে মার্চে লকডাউন ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। তবে এরপরেই আর্থিক এবং সামাজিক ক্ষেত্রের জন্য বিভিন্ন পদক্ষেপ ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। তার মধ্যে উল্লেখ্য হল প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা। এই পরিকল্পনায় কেন্দ্রীয় সরকারের তরফে বিনামূল্যে রেশন দেওয়া কথা জানানো হয়েছিল।

তথ্য না জানানোর অভিযোগ রাজ্যের বিরুদ্ধে

তথ্য না জানানোর অভিযোগ রাজ্যের বিরুদ্ধে

কেন্দ্রের তরফে অভিযোগ করে বলা হয়েছে, এই সংক্রান্ত নির্দিষ্ট পোর্টালে কোনও তথ্য দেয়নি রাজ্য সরকার। তাই এই প্রকল্পের সুবিধা আর দেওয়া হবে না রাজ্য সরকারকে, চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, কেন্দ্রের তরফে।

নভেম্বরে রেশন পাবে না রাজ্য

নভেম্বরে রেশন পাবে না রাজ্য

কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার সময়সীমা বাড়িয়েছে নভেম্বর পর্যন্ত। কিন্তু পশ্চিমবঙ্গ ২৩ সেপ্টেম্বর পর্যন্ত অন্ন বিতরণ পোর্টালে তথ্য না দেওয়ায় নভেম্বরের রেশন পাবে না। ইতিমধ্যেই খাদ্য দফতরের প্রধান সচিবকে কেন্দ্রের তরফে চিঠি পাঠানো হয়েছে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা

মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা

কেন্দ্রীয় সরকার যে সময় বিনামূল্যে রেশন দেওয়ার সময়সীমা নভেম্বর পর্যন্ত বাড়ায়, সেই সময় মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, রাজ্যে বিনামূল্যে রেশন দেওয়া হবে আগামী জুন মাস পর্যন্ত। আর তৃণমূল যদি রাজ্যে ফের ক্ষমতায় আসে, তাহলে বিনামূল্যে রেশন চলতে থাকবে।

 রাজ্যের তরফে নিম্নমানের রেশন বিলির অভিযোগ

রাজ্যের তরফে নিম্নমানের রেশন বিলির অভিযোগ

যদিও ইতিমধ্যেই রেশনে পাঠানো কেন্দ্রের খাদ্যদ্রব্য নিয়ে প্রশ্ন তুলেছে রাজ্য সরকার। অভিযোগ অনেক ক্ষেত্রেই চাল ও গমের মান খুবই খারাপ। পাল্টা বিজেপির তরফে রেশনে দুর্নীতির অভিযোগ তোলা হয়েছিল। তৃণমূলের নেতারা রেশন দোকানের মালিককে চাপ দিয়ে চাল, গম তুলে নিয়ে গিয়ে নিজেদের নামে বিতরণ, কোনও কোনও ক্ষেত্রে বিক্রি করে দেওয়ার অভিযোগও তুলেছে বিজেপি।

ফের কেন্দ্র ও রাজ্য সংঘাত

ফের কেন্দ্র ও রাজ্য সংঘাত

বিভিন্ন বিষয় নিয়ে মাঝে মধ্যেই কেন্দ্র ও রাজ্য সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে গত কয়েক মাসে। তার মধ্যে রয়েছে আয়ুষ্মাণ ভারত প্রকল্প এবং প্রধানমন্ত্রী কৃষি যোজনা নিয়ে। এ পুজোর মরশুনে সংঘাত তৈরি হল রেশন নিয়ে। বছর ঘুরলেই রাজ্যে বিধানসভা নির্বাচন। তাই এই পরিস্থিতি কোন দিকে মোড় নেয় এখন সেটাই দেখার।

কলকাতা থেকে জেলা - বাংলার দুর্গাপুজোর নানা মুহূর্তের ছবি দেখুন একনজরে

Puja Special : কলকাতাঃ আভিজাত্যে ভরা শোভাবাজার রাজবাড়ির পুজো, নবমীতে চলছে পুজোপাঠ

English summary
Central Govt says, due non availability of information West Bengal will not get Ration in November
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X