India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মমতা বন্দ্যোপাধ্যায়ের নেপাল সফরে 'না' মোদী সরকারের! সিদ্ধান্ত ঘিরে উঠছে একাধিক প্রশ্ন

Google Oneindia Bengali News

মমতা বন্দ্যোপাধ্যায়ের বিদেশ সফর ঘিরে ফের একবার জটিলতা। নেপাল সফরে ছাড়পত্র পেলেন না রাজ্যের প্রশাসনিক প্রধান। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই তাঁর এই সফরে ছাড়পত্র দিতে রাজি নয় বিদেশমন্ত্রক। এমনটাই জানা গিয়েছে নবান্ন সুত্রে।

Positive Story : রাজ্যে নিম্নমুখী করোনা গ্রাফ, কমছে মৃত্যু

যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত স্পষ্ট কিছু জানানো হয়নি সরকারি ভাবে। এমনকি তৃণমূলের তরফেও এই বিষয়ে কোনও মন্তব্য পাওয়া যায়নি। তবে বিদেশমন্ত্রকের এহেন সিদ্ধান্ত ঘিরে শুরু হয়েছে জোর জটিলতা।

যদিও বঙ্গ বিজেপির এক নেতার মতে, এর মধ্যে কোনও রাজনৈতিক জটিলতা নেই। কোনও মুখ্যমন্ত্রী বা কেন্দ্রীয় মন্ত্রী বিদেশ সফরে যান, তখন তাঁরা কোনও দফতর বা রাজ্যের হয়ে যান না। দেশের প্রতিনিধি হিসাবে যান। ফলে অনেক ভেবে চিনতেই এই বিষয়ে সিদ্ধান্ত নিতে হয় বলে দাবি ওই বিজেপি নেতার।

যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

আগামী ১০ ডিসেম্বর নেপাল সফরে যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। দুদিনের জন্যে তাঁর এই সফর ছিল। নেপালি কংগ্রেসের বার্ষিক কর্মসূচিতে আমন্ত্রণ জানানো হয়েছিল। সে দেশের অন্যতম বৃহত দলগুলির মধ্যে একটি। সেই রাজনৈতিকদলের আমন্ত্রণে সাড়াও দিয়েছিলেন তিনি। সেই মতো সরকারি প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল। ছাড়পত্রের জন্যে কেন্দ্রের কাছে আবেদন জানানো হয়েছিল। কিন্তু সম্প্রতি সেই আবেদন মন্ত্রকের তরফে খারিজ করে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

কেন্দ্রের চিঠি নবান্নে এসে পৌঁছেছে

কেন্দ্রের চিঠি নবান্নে এসে পৌঁছেছে

সেই সংক্রান্ত কেন্দ্রের চিঠি নবান্নে এসে পৌঁছেছে বলে জানা গিয়েছে। যেখানে স্পষ্ট বলা রয়েছে যে করোনার পরিস্থিতির কারনেই মমতা বন্দ্যোপাধ্যায়কে নেপাল সফরে ছাড়পত্র দেওয়া যাবে না। কারণ হিসাবে করোনা পরিস্থিতিকেই দায়ি করা হয়েছে। বিশেষ করে যেভাবে ওমিক্রন ছড়িয়ে পড়ছে সেই বিষয়টিকে দায়ী করা হয়েছে । আর তা নিয়েই জটিলতা। যদিও এর আগে চিন এবং ইতালি সফরেও মমতা বন্দ্যোপাধ্যায়কে ছাড়পত্র দেয়নি কেন্দ্র। তা নিয়ে প্রকাশ্যে ক্ষোভ উগরে দিয়েছিলেন তিনি। ষড়যন্ত্র করে কেন্দ্র তাঁকে যেতে দিচ্ছে না বলেও অভিযোগ তুলেছিলেন রাজ্যের প্রশাসনিক প্রধান। আর সেই রেশ কাটতে না কাটতেই ফের একই ঘটনার পুনঃরাবৃত্তি।

 অন্য গন্ধ পাচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

অন্য গন্ধ পাচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

যদিও মমতা বন্দ্যোপাধ্যায়কে নেপালে যেতে না দেওয়া নিয়ে অন্য গন্ধ পাচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এই মুহূর্তে নেপালের সঙ্গে ভারতের সম্পর্ক কিছুটা নড়বড়ে। জমি নিয়ে সংঘাত চরমে। ভারতের বেশ কিছু অংশ নিজেদের বলে দাবি করেছে নেপাল। আর তা নিয়েই সংঘাত। আর এর পিছনে রয়েছে চিন। এমনটাই মত। আর এই অবস্থায় নেপালের মমতা সফর চায় না কেন্দ্র। আর সেই কারনে এই নিষেধাজ্ঞা বলে মনে করা হচ্ছে।

English summary
Central govt did nor grant permission to Mamata Banerjee for her Nepal visit
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X