• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিপর্যয় মোকাবিলা আইনে মামলা হতে পারে আলাপনের বিরুদ্ধে, কোমর কষছে কেন্দ্র

কলাইকুণ্ডা বিমানবন্দরে প্রধানমন্ত্রীর ইয়াস রিভিউ বৈঠকে যোগ না দেওযায় বাংলার প্রাক্তন মুখ্যসচিবের বিরুদ্ধে মামলা হতে পারে। বিপর্যয় মোকাবিলা আইনে ফৌজদারি মামলা হতে পারে মরাজ্যের প্রাক্তব মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। গতকালই যদিও তিনি পদত্যাগ করে মুখ্যমন্ত্রীর উপদেষ্টা পদে যোগ দিয়েছেন। এই নিয়েছেন। গত কয়েকদিন ধরে আলাপন বন্দ্যোপাধ্যায়ের বদলি নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল।

মোদী-মমতার দ্বৈরথে পৃষ্ঠ হচ্ছেন আলাপন বন্দ্যোপাধ্যায়
কলাইকুণ্ডায় বৈঠক

কলাইকুণ্ডায় বৈঠক

ইয়াস পরিস্থিতি নিয়ে কলাইকুণ্ডা বিমানবন্দরে রিভিউ বৈঠক ডেকেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছিল রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। কিন্তু মুখ্যমন্ত্রী সেই রিভিউ বৈঠকে যোগ করেননি। তার পরিবর্তে ১৫ মিনিটের একান্তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলে ক্ষয়ক্ষতির হিসেব দিয়ে দিঘা চলে গিয়েছিলেন। মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

মুখ্যসচিবকে বদলি

মুখ্যসচিবকে বদলি

মুখ্যমন্ত্রী দিঘায় ফিরে আসার পরেই সেদিন রাতেই মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের বদলির নির্দেশ পাঠায় কেন্দ্র। তাতে বলা হয়েছিল ৩১ মে সকাল ১০টার মধ্যে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে রিপোর্ট করতে হবে দিল্লির নর্থ ব্লকে। এই নিয়ে প্রবল টানা পোড়েন শুরু হয়েছিল কেন্দ্র ও রাজ্যের মধ্যে। শোনা যাচ্ছিল মুখ্যসচিব কেন্দ্রর বদলির বির্দেশ অমান্য করায় তাঁর বিরুদ্ধে পদক্ষের করতে পারে ডিপার্টমেন্ট অপ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং।

তীব্র আক্রমণ মমতার

তীব্র আক্রমণ মমতার

মুখ্যসচিবকে কারণে নিশানা করা হচ্ছে বলে সরাসরি অভিযোগ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মানুষের রায় বিজেপি মেনে নিতে পারছেন না বলেই প্রতিহিংসার রাজনীতি করছে বিজেপি। সেকারণে মুখ্যসচিবকে টার্গেট করা হচ্ছে। তারপরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে রাজ্যের পক্ষ থেকে জানানো হয় মুখ্যসচিবকে রাজ্য সরকার রিলিজ দিেত পারছে না। করোনা এবং ইয়াস পরিস্থিতির কথা মাথায় রেখে যেন এই বদলির নির্দেশ প্রত্যাহার করা হয়।

আলাপনের বিরুদ্ধে মামলা

আলাপনের বিরুদ্ধে মামলা

গতকাল বিকেলেই মুখ্যসচিব পদ থেকে ইস্তফা দিয়েছেন আলাপন বন্দ্যোপাধ্যায়। তাঁকে মুখ্যমন্ত্রী নিজের উপদেষ্টা পদে নিয়োগ করেছেন। এদিকে আবার কেন্দ্র তাঁর বিরুদ্ধে মামলা করার তোরজোর শুরু করে দিয়েছে। বিপর্যয় মোকাবিলা আইনে তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করা হতে পারে বলে মনে করা হচ্ছে। আইনের ৫১ নম্বর ধারা আনুযায়ী মুখ্যসচিব আগে থেকে না জানিয়েই ইয়াস বিপর্যয়ের রিভিউ বৈঠকে যোগ দেননি। এমনই অভিযোগে মামলা দায়ের করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

English summary
Center may file case against Former Bengal Chief Secretary Alapan Bandhyapadhya
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X