• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

৫ ধর্ষণ, গণধর্ষণ এবং ধর্ষণের চেষ্টার ঘটনায় কেস ডায়েরি তলব হাইকোর্টের

  • |
Google Oneindia Bengali News

রাজ্যের ৫ ধর্ষণ, গণধর্ষণ এবং ধর্ষনের চেষ্টার ঘটনায় কেস ডায়েরি তলব করল কলকাতা হাইকোর্ট। একইসঙ্গে তদন্তের অগ্রগতি সংক্রান্ত রিপোর্টও চাইল আদালত। আজ মঙ্গলবার কলকাতা হাইকোর্টে এই সংক্রান্ত মামলার শুনানি ছিল। সেখানেই এহেন নির্দেশ আদালতের।

Recommended Video

আবার সেই শিল্পায়নের কুনাট্য, বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন প্রসঙ্গে ট্যুইট তথাগত রায়ের

কেস ডায়রি তলব হাইকোর্টের

শুধু তাই নয়, আগামী ২২ এপ্রিলের মধ্যে এই সংক্রান্ত রিপোর্ট এবং কেস ডায়েরি পেশ করারও নির্দেশ কলকাতা হাইকোর্টের। পাশাপাশি নির্যাতিতার পরিবার এবং সমস্ত সাক্ষীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে রাজ্যকে নির্দেশ শীর্ষ আদালতের।

যা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন আইনজীবীমহল। গত কয়েকদিন ধরেই লাগাতার একের পর এক ধর্ষণের ঘটনা। নামখানা, পিংলা, শান্তিনিকেতন, ময়নাগুড়ি ও নেত্রা বেশ কয়েকটি জায়গা থেকে ধর্ষণের ঘটনা ঘটে। যার মধ্যে শান্তিনিকেতনে অপহরণ করে ধর্ষণের ঘটনার অভিযোগ। ইতিমধ্যে প্রত্যেকটি ঘটনায় রাজ্য পুলিশের তরফে তদন্ত চলছে। কিন্তু গত কয়েকদিন এই বিষয়ে কলকাতা হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করা হয়।

শুধু তাই নয়, সিবিআই তদন্তের দাবিও জানানো হয় আদালতে আবেদনকারীর তরফে। একই সঙ্গ উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করার আর্জি জানান তিনি ৷ আবেদনের ভিত্তিতে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ মামলা রুজু করার অনুমতি দেন। আর আজ মঙ্গলবার এই সংক্রান্ত মামলার শুনানি হয় প্রধান বিচারপতির এজলাসে। সেখানেই প্রত্যেকটি ঘটনার ক্ষেত্রে রাজ্য পুলিশের কাছ থেকে কেস ডায়েরি তলব করা হয়েছে।

মামলাকারী আইনজীবী সুস্মিতা সাহা দত্ত এই মামলা দায়ের করেছেন। যেখানে রাজ্যের ধর্ষণের ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। শুধু তাই নয়, নাবালিকাদের উপর অত্যাচারের ঘটনা নিয়ে আদালতের কাছে উদ্বেগ প্রকাশ করা হয়।

তবে আজ মঙ্গলবার এই সংক্রান্ত মামলার শুনানি হলে আবেদনকারী আইনজীবীরা নির্যাতিতার পরিবার এবং সমস্ত সাক্ষীদের নিরাপত্তা সুনিশ্চিত করার পক্ষে জোড়াল সওয়াল করেন। যদিও সেই আবেদন মেনে নিয়েছে আদালত।

আইনজীবী জানিয়েছেন, অন্য মামলার মতোই বিচারপতি'র ডিভিশন এই মামলাটিকে যথেষ্ট মানবিক ভাবেই দেখছেন। প্রত্যেকটি ঘটনার ক্ষেত্রেই কেস ডায়েরি আদালতকে জমা দেওয়ার কথা বলা হয়েছে। শুধু তাই নয়, তদন্তের অগ্রগতি'র বিষয়েও আদালতকে তথ্য জমা দেওয়ার কথা বলা হয়েছেন বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন আইনজীবী।

অন্যদিকে অন্যদিকে হাঁসখালি ধর্ষণ মামলায় প্রত্যক্ষদর্শীদের এবং পরিবারের নিরাপত্তা চেয়ে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ। আজ মঙ্গলবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই আবেদন জানান জনস্বার্থ মামলাকারী আইনজীবী অনিন্দ্য সুন্দর দাস। বিবেচনা করে দেখার আশ্বাস প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চের। আগেই হাইকোর্ট হাঁসখালির ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে।

English summary
Calcutta high court seeks case diary for 5 rape, gang rape and attempt to rape case
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X