• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলার দুই কেন্দ্রে নির্বাচন কবে! ভোটের ঢাকে কাঠি পড়া নিয়ে ধন্দ রাজনৈতিক মহলে

করোনার লকডাউনের জেরে দেশজুড়ে প্রায় সমস্ত কর্মসূচিই বন্ধ হয়ে পড়েছিল। সম্প্রতি নির্বাচন কমিশন বিধি-নিষেধের মধ্যেই বিহার নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে। সেইসঙ্গে ১১ রাজ্যের ৫৬টি বিধানসভা ও ১টি লোকসভা কেন্দ্রে উপনির্বাচনের ঘোষণাও করেছে নির্বাচন কমিশন। কিন্তু সেই তালিকায় নাম নেই বাংলার দুই কেন্দ্রের।

ফালাকাটা ও হেমতাবাদে কবে হবে নির্বাচন

ফালাকাটা ও হেমতাবাদে কবে হবে নির্বাচন

বাংলার দু'টি বিধানসভা কেন্দ্র ফালাকাটা ও হেমতাবাদে কবে হবে নির্বাচন, তা নিয়ে ধন্দ তৈরি হয়েছে। সেইসঙ্গে প্রশ্ন উঠেছে, কেন অন্যান্য রাজ্যে উপনির্বাচন হলেও বাংলায় নয়! ইতিমধ্যে ফালাকাটায় প্রচার শুরু করে দিয়েছিল বিভিন্ন রাজনৈতিক দল, তারপরও সমস্ত প্রস্ততিতে জল ঢেলে দিল নির্বাচন কমিশন।

ফালাকাটা ও হেমতাবাদের নাম নেই তালিকায়

ফালাকাটা ও হেমতাবাদের নাম নেই তালিকায়

মঙ্গলবার নির্বাচন কমিশন ১১ রাজ্যের ৫৬টি বিধানসভা ও ১টি লোকসভা কেন্দ্রে ভোটের দিনক্ষণ ঘোষণা করে। সেই তালিকায় বাংলার ফালাকাটা ও হেমতাবাদের নাম নেই। অর্থাৎ ৩ ও ৭ নভেম্বর বাংলায় উপনির্বাচন হচ্ছে না। কিন্তু কেন এমন সিদ্ধান্ত নির্বাচন কমিশনের? নির্বাচন কমিশন এই মর্মে দায় চাপিয়েছে রাজ্যের উপরই।

এক বছরের বেশি বিধায়ক শূন্য, তবু ভোট হচ্ছে না

এক বছরের বেশি বিধায়ক শূন্য, তবু ভোট হচ্ছে না

প্রায় ১ বছরেরও বেশি সময় ধরে ফালাকাটা বিধানসভা কেন্দ্রটি বিধায়ক শূন্য। তৃণমূলের অনিল অধিকারী প্রয়াত হওয়ায় এই আসনটি ফাঁকা হয়েছিল। নির্বাচন কমিশন নভেম্বরে ভোটের নির্ঘণ্ট প্রকাস করতেই এই আসনেও ভোট হবে বলপে তোড়জোড় শুরু হয়েছিল। এদিন তালিকা সামনে আসায় দেখা গেল বাংলার কোনও কেন্দ্রের নাম নেই।

নির্বাচন কমিশন দায় চাপাল রাজ্যের ঘাড়ে

নির্বাচন কমিশন দায় চাপাল রাজ্যের ঘাড়ে

নির্বাচন কমিশন এ প্রসঙ্গে ব্যাখ্যা দিয়েছে, রাজ্যের তরফেই মুখ্যসচিব ও মুখ্য নির্বাচনী আধিকারিক ভোট করানোর ক্ষেত্রে সমস্যা আছে বলে জানান। তাই বাংলার দুই আসনে উপনির্বাচন হচ্ছে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। কিন্তু কেন আপত্তি জানাল রাজ্যের মুখ্যসচিব ও রাজ্য নির্বাচন কমিশনার আপত্তি জানালেন তা নিয়েই চলছে চর্চা।

এমন চর্চাও শুরু হয়েছে যে, তাহলে কি রাজ্য চায় এই দুই বিধানসভা ক্ষেত্রে বিধায়ক শূন্যই থাকুক। একেবারে ২০২১-এর বিধানসভা নির্বাচন সংঘটিত হবে ওই দুই কেন্দ্রে? এখন দেখার কমিশন কোনও সিদ্ধান্ত গ্রহণ করে কি না। রাজ্যের রাজনৈতিক মহলের এখন নজর দুই বিধানসভা কেন্দ্রের দিকে।

Positive Story : জটিল অস্ত্রোপচারে অসাধ্য সাধন কলকাতার এক বেসরকারি হাসপাতালের

বিহারে চড়ছে রাজনৈতিক উত্তাপ, বিজেপি যোগের জল্পনা উড়িয়ে খুশওয়া জোট বাঁধলেন বিএসপির সঙ্গে

English summary
By election of Bengal’s two assembly seats is uncertain before 2021 Assembly Election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X