• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিকিৎসায় সাড়া দিচ্ছেন বুদ্ধদেব! কী জানানো হল সকালের মেডিকেল বুলেটিনে

  • |

চিকিৎসায় সাড়া দিলেও প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের (Buddhadeb Bhattacharjee) শারীরিক পরিস্থিতি সংকটজনক। এমনটাই জানানো হয়েছে দক্ষিণ কলকাতার বেসরকারি হাসপাতালের তরফে। গভীর রাতে জ্ঞান ফিরলেও মেকিনিকাল ভেন্টিলেশনের সাপোর্ট থাকায় তাঁকে ঘুম পাড়িয়ে রাখা হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। এদিন সকাল ১০টায় বৈঠকে বসে মেডিকেল বোর্ড। তারপরেই মেডিকেল বুলেটিন জারি করা হয়।

গভীর রাতে জ্ঞান ফিরল বুদ্ধদেব ভট্টাচার্যের
বুধবার দুপুরে হাসপাতালে ভর্তি

বুধবার দুপুরে হাসপাতালে ভর্তি

বুধবার সকালে শ্বাসকষ্ট শুরু হওয়ার পর দুপুর ২.২০-তে তাঁকে উডসল্যান্ড হাসপাতালে ভর্তি করানো হয়। ক্রিটিকাল কেয়ার ডিপার্টমেন্টে পালমনোলজিস্ট চিকিৎসক কৌশিক চক্রবর্তীর অধীনে তাঁকে ভর্তি করানো হয়। তাঁকে পর্যবেক্ষণ করছেন ক্রিটিক্যাল কেয়ার কনসালট্যান্ট সৌতিক পণ্ডা।

বাড়িতেই সংজ্ঞাহীন হয়ে পড়েছিলেন তিনি

বাড়িতেই সংজ্ঞাহীন হয়ে পড়েছিলেন তিনি

বুদ্ধদেব ভট্টাচার্য বুধবার বাড়িতেই সংজ্ঞাহীন হয়ে পড়েছিলেন। তাঁর অক্সিজেন স্যাচুরেশন নেমে গিয়েছিল ৭০-এ। কার্বন ডাই অক্সাইডের মাত্রা বেড়ে ১৩১ হয়ে গিয়েছিল। চিকিৎসকরা জানিয়েছেন, গত সেপ্টেম্বরেও তিনি অসুস্থ হয়েছিলেন। কিন্তু এবারের পরিস্থিতি তার থেকেও খারাপ। তবে তাঁরা আশাবাদী বলে জানিয়েছেন।

পরিবারের সঙ্গে এদিন সকালে কথা বলেন মেডিকেল বোর্ড

পরিবারের সঙ্গে এদিন সকালে কথা বলেন মেডিকেল বোর্ড

মেডিকেল বোর্ড এদিন সকালে কথা বলে পরিবারের সদস্যদের সঙ্গে। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এদিন প্রাক্তন মুখ্যমন্ত্রীকে মেকানিকাল ভেন্টিলেশনে রাখা হবে। এছাড়াও ভেন্টিলেশন সাপোর্ট ধীরে ধীরে তুলে নেওয়ার পরিকল্পনাও নেওয়া হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, সকালে দিকে ঘুমের ওষুধ বন্ধ করে একবার পরীক্ষা করা হয়েছে। তবে ঘুমের ওষুধ চালিয়ে যাওয়া হবে, ভেন্টিলেশনের প্রয়োগ পুরোপুরি পাওয়ার জন্য। প্রাথমিকভাবে রক্ত পরীক্ষায় সেরকম অস্বাভাবিক কিছু ধরা পড়েনি। এছাড়াও বর্তমানে রক্তে কার্বন ডাই অক্সাইড এবং অক্সিজেনের মাত্রা উন্নতি হয়েছে। বর্তমানে তাঁর পালস, ব্লাড প্রেসার এবং অক্সিজেন স্যাচুরেশন স্থিতিশীল বলে জানানো হয়েছে। বর্তমানে তাঁর হৃদযন্ত্রের পরিস্থিতিও ভাল। এছাড়াও পুষ্টি ও অন্য সহায়তাও দেওয়া হচ্ছে তাঁকে। ভেন্টিলেশনে থাকলেও তাঁর অবস্থা সংকটজনক বলে জানানো হয়েছে। কর্তব্যরত চিকিৎসকরা অনবরত তাঁর ওপরে নজরদারি চালাচ্ছেন এবং সময়ে সময়ে সম্ভাব্য সব রকমের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

পরিবার ও চিকিৎসকদের মধ্যে সকালে বৈঠক

পরিবার ও চিকিৎসকদের মধ্যে সকালে বৈঠক

এদিন সকালে বুদ্ধদেব ভট্টাচার্যের পরিবারের সদস্যদের সঙ্গে চিকিৎসকদের বৈঠক হয়। পাঁচ চিকিৎসক হলেন, কার্ডিওলজিস্ট সরোজ মণ্ডল, পালমনোলজিস্ট অঙ্কন বন্দ্যোপাধ্যায়, ক্রিটিকাল কেয়ার স্পেশালিস্ট সৌতিক পণ্ডা, ফিজিশিয়ান কৌশিক চক্রবর্তী, অ্যানেস্থেটিস্ট আশিস পাত্র। এই বৈঠকে ছিলেন চিখিসক সপ্তর্ষি বসু এবং ডিরেক্টর নার্সিং আলো চৌধুরী। পরিবারের তরফে হাজির ছিলেন কন্যা সুচেতনা ভট্টাচার্য, রাজ্যের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী, চিকিৎসক তথা সিপিএম নেতা সূর্যকান্ত মিশ্র এবং চিকিৎসক ফুয়াদ হালিম।

কী এই মারণ ভাইরাস? বিশ্বজোড়া আতঙ্কের মাঝেও করোনাকে চেনে না ভারতের এই এলাকার মানুষ

English summary
Buddhadeb Bhattacharya will remain on mechanical ventilation support for todya
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X