• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নম্বরে কোনও গরমিল থাকলে নেওয়া হতে পারে আইনি ব্যবস্থা! স্কুলগুলিকে কড়া বার্তা সংসদ-পর্ষদের

Google Oneindia Bengali News

জুলাই মাসের শেষেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলাফল। ইতিমধ্যে সেই প্রস্তুতি শুরু করে দিয়েছে পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক সংসদ। ইতিমধ্যে কোন ফর্মুলাতে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত হবে সেই সংক্রান্ত তথ্য জানিয়ে দেওয়া হয়েছে।

স্কুলগুলিকে কড়া বার্তা সংসদ-পর্ষদের

সেই ফর্মুলা অনুযায়ী ফলাফল প্রকাশ করতে এবার স্কুলগুলির উপর অনেকটাই নির্ভর করতে হবে পর্ষদ এবং সংসদকেও। আর সেদিকে তাকিয়ে স্কুলগুলি যাতে কোনও গরমিল না করতে পারে সেদিকে বিশেষ নজর মধ্যশিক্ষা পর্ষদের।

মাধ্যমিকের ফলাফল প্রকাশ করতে এবার বেশিরভাগটাই স্কুলগুলির উপর নির্ভর করতে হবে। কারণ নবম শ্রেনির বার্ষিক পরীক্ষার ফলাফল এবং ক্লাস ১০ এর ইন্টারনাল পরীক্ষার ফলাফল খতিয়ে দেখা হবে। দুটি নম্বরের ৫০-৫০ শতাংশ করে এবার মাধ্যমিক পরীক্ষার ফলাফল তৈরি করা হবে।

সেখানে দাঁড়িয়ে রাজ্যের সমস্ত স্কুলগুলিকে পরীক্ষার্থীদের নম্বর জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছ, ২১ জুন থেকে নম্বর দেওয়া যাবে। এর জন্যে একটি ওয়েবসাইট খুলে দেওয়া হবে। সেখানে নবমের বিষয় ভিত্তিক নম্বর জমা দিতে হবে ২৪ জুনের মধ্যে।

এক্ষেত্রে স্কুলগুলির ভূমিকাও খতিয়ে দেখা হবে বলে পর্ষদের তরফে জানানো হয়েছে। প্রত্যেক পড়ুয়ার রেজাল্ট আপাতৎ স্কুলে রাখতে বলে দেওয়া হয়েছে। সন্দেহ হলেই তা চেয়ে পাঠানো হবে বলে পর্ষদের তরফে জানানো হয়েছে।

কোনও গরমিল আসলেই আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে পর্ষদের তরফে।

উল্লেখ্য, মধ্যশিক্ষা পর্ষদের আশঙ্কা নিজেদের স্কুলের নম্বর ভালো করতে হয়তো অনেক ক্ষেত্রেই নবম কিংবা দশমের ইন্টারনাল পরীক্ষার নম্বর বাড়িয়ে দিতে পারে স্কুলগুলি। আর সেই বিষয়টিকে ঠেকাতেই সমস্ত স্কুলগুলিকে কড়া ভাষায় হুঁশিয়ারি দিয়ে রাখল মধ্যশিক্ষা পর্ষদ। এমনটাই মনে করছে শিক্ষামহল।

কার্যত একই আশঙ্কা উচ্চ মাধ্যমিকের সংসদের। তাঁদের উচ্চ মাধ্যমিকের চূড়ান্ত ফলাফল প্রকাশ করতেও স্কুলগুলির উপর নির্ভর করতে হবে। আর সেদিকে তাকিয়েও সংসদদের তরফেও স্কুলগুলিকে এই বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। তবে পর্ষদের উপরও কিছু নির্ভর সংসদ।

কারণ ইতিমধ্যে পরীক্ষার্থীদের ২০১৯ সালের মাধ্যমিকের ফলাফলের সমস্ত তথ্য বোর্ডের তরফে দিতে দেওয়া হয়েছে। এবার উচ্চ মাধ্যমিকের ফলাফল তৈরি হবে, ২০১৯ সালে মাধ্যমিকের ফলাফলে যে চারটি বিষয়ে সবথেকে বেশি নম্বর থাকবে সেগুলিকে বেছে নেওয়া হবে।

সেগুলি থেকে সর্বোচ্চ নম্বরের উপর ৪০ শতাংশ করা হবে। এরপর একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের উপর ৬০ শতাংশ নেওয়া হবে। ৪০ এবং ৬০ শতাংশ নিয়ে ১০০ করে এবারের উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশ করা হবে।

তবে যাদের প্যাকটিকাল রয়েছে ল্যাব বেসড সেখানে ২০ নম্বর থাকছে। উল্লেখ্য, একাদশ শ্রেনির নম্বর স্কুলগুলিকে পাঠাতে বলা হয়েছে। আর সেখানে কোনও যাতে গরমিল না থাকে সে বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।

প্রয়োজনে শিক্ষা সংসদ সমস্ত পরীক্ষার খাতা চেয়ে পাঠাতে পারে বলেও জানানো হয়েছে।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
board will take step against schools if there is any problem in calculation of marks
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X