• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস সংক্রমণের মাঝেই নয়া উপদ্রব ব্ল্যাক ফাঙ্গাস, দৃষ্টি হারাচ্ছেন আক্রান্তরা

করোনা ভাইরাস সংক্রমণের মাঝেই নয়া উপদ্রব এসে হাজির গুজরাটে। ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সংখ্যা বেড়েছে। করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়ে ওঠার পরেও সুরাটে কমপক্ষে ৮ জন লোক চোখের দৃষ্টি হারিয়েছেন বলে জানা গেছে। আকস্মিক দৃষ্টি হারিয়ে যাওয়ার জন্য তাদের হাসপাতালে ভর্তি হতে হয়েছিল।

করোনা ভাইরাস সংক্রমণের মাঝেই নয়া উপদ্রব ব্ল্যাক ফাঙ্গাস

গত ১৫ দিনের মধ্যে সুরাটে কমপক্ষে ৪০ জন কালো ছত্রাকে বা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে আটজন দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছে। করোনা সংক্রমণের পর যদি চিকিৎসা বিলম্বিত হয় তবে এই অবস্থার দৃষ্টিশক্তি হারাতে পারে এবং কিছু ক্ষেত্রে মৃত্যুও ঘটতে পারে।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর মতে ব্ল্যাক ফাঙ্গাস একটি বিরল ছত্রাকের সংক্রমণ। মিউকর্মাইকোসিস নামে একটি গুরুতর সংক্রমণ হয়। এই জাতীয় ছত্রাক সারা পরিবেশ জুড়ে থাকে। বাতাস থেকে ছত্রাকের বীজ শ্বাস নেওয়ার পরে এটি সাইনাস বা ফুসফুসকে সবচেয়ে বেশি প্রভাবিত করে। এটি কাটা, পোড়ার মতো ত্বকে দাগ রয়ে যায়।

এর সিম্পটমগুলি কবে দেখা যায়? কোভিড-১৯ সংক্রমণ থেকে কোনও ব্যক্তি সুস্থ হয়ে উঠার দুই-তিন দিন পরে কালো ছত্রাকের লক্ষণগুলি দেখা দেয়। এই ছত্রাকের সংক্রমণ প্রথমে করোনা নিরাময়ের পরে সাইনাসে ঘটে এবং প্রায় দু-চার দিনের মধ্যে এটি চোখের উপর আক্রমণ করে, সুরাটের কিরণ হাসপাতালের ইএনটি বিশেষজ্ঞ ডাঃ সংকেত শাহ এমনটাই ব্যাখ্যা করেন। পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে, কালো ছত্রাক মস্তিষ্ক পর্যন্ত ভ্রমণ করতে পারে।

ডাঃ সংকেত শাহ বলেছেন, ছত্রাকের সংক্রমণে প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায়। ফলে মানুষকে আক্রমণ করে এই ব্ল্যাক ফাঙ্গাস। সবচেয়ে ক্ষতিগ্রস্থদের মধ্যে থাকবেন ডায়াবেটিক ব্যক্তি। তাঁরাই বেশি সংক্রমিত হন, যাংদের স্বাস্থ্যের সমস্যা রয়েছে বা এমন ওষুধ গ্রহণ করেন যা জীবাণু এবং অসুস্থতার বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরের ক্ষমতাকে হ্রাস করে। কিরণ হাসপাতালের ইএনটি বিভাগের চেয়ারম্যান ডঃ অজয় স্বরূপের মতে, সংক্রমণটি সাধারণত কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠলেও ডায়াবেটিস, কিডনি বা হার্ট ফেইলিউর বা ক্যান্সারের মতো কমর্বিডিটিস রোগীদের মধ্যে দেখা যায়। এই ছত্রাকের লক্ষণসমূহ হল মাথাব্যথা এবং চোখের লালভাব।

English summary
Black fungus has increased as Gujarat sees an exponential rise in coronavirus infections.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X