• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপি-ঝড়ে ধুয়ে-মুছে প্রায় সাফ কংগ্রেস, উপনির্বাচনেও মোদী-ম্যাজিক অব্যাহত

বিহার ভোটের আবহে ১১ রাজ্যে উপনির্বাচনেরও ফলাফল প্রকাশিত হল মঙ্গলবার। ১১ রাজ্যের ৫৪ আসনের উপনির্বাচনে বিরাট সাফল্য পেল বিজেপি। তাঁদের প্রধান প্রতিদ্বন্দ্বী কংগ্রেসকে ধুয়েমুছে প্রায় সাফ করে দিল উপনির্বাচনে। কংগ্রেসকে হারিয়ে সরকার বাঁচানো থেকে গুজরাট-কর্ণাটকের উপনির্বাচনেও ছাপ ফেলল কেন্দ্রের শাসকদল।

বিজেপি-ঝড়ে উপনির্বাচনেও ধুয়ে-মুছে প্রায় সাফ কংগ্রেস

উত্তরপ্রদেশ

উত্তরপ্রদেশে বিধানসভায় সাতটি বিধানসভা আসনে ভোট হয়। এই সাতটি বিধানসভা আসনের মধ্যে বিজেপি ছটি আসনে বিজয়ী হয়েছে। একটি আসনে জয়যুক্ত হয়েছে সমাজবাদী পার্টি।

হরিয়ানা

হরিয়ানায় একটি আসনে উপনির্বাচন হয়। সেখানে বিজেপি প্রার্থী ছিলেন কুস্তিগীর যোগেশ্বর দত্ত। কংগ্রেসের তিনবারের বিধায়ক শ্রীকৃষ্ণ হুদার মৃত্যুতে বরোদা আসন শূন্য হয়। এই আসনে জয়যুক্ত হয় কংগ্রেস।

মধ্যপ্রদেশ

মধ্যপ্রদেশের দিকেই সর্বাপেক্ষা দৃষ্টি ছিল এবার উপনির্বাচনে। ২২৯ আসনবিশিষ্ট মধ্যপ্রদেশে শাসক দল বিজেপির ১০৭ জন বিধায়ক রয়েছে। সাধারণ সংখ্যাগরিষ্ঠতার জন্য কমপক্ষে আরও আটজন বিধায়ক প্রয়োজন তাদের। ২৮টি আসনের মধ্যে ২৭টি আসন কংগ্রেসের দখলে ছিল। এবার বিজেপি ২০টি আসনে জয়যুক্ত হয়েছেন। কংগ্রেস পেয়েছে ৮টি আসনে।

গুজরাত

গত জুনে রাজ্যসভা নির্বাচনের আগে কংগ্রেস বিধায়করা পদত্যাগ করার পরে গুজরাটে আটটি আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে পাঁচজন পরে বিজেপিতে যোগ দিয়ে আবার প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই আটটি কেন্দ্রেই বিজয়ী হন বিজেপি প্রার্থী।

কর্ণাটক

কর্ণাটকে দুটি আসনেই জয়ী হয়েছে বিজেপি। জেডিএসের বিধায়ক বি সত্যনারায়ণের মৃত্যু এবং আরআর নগর কংগ্রেসের বিধায়ক মুনিরথনার গত বছর বিধানসভা থেকে পদত্যাগের ফলে উপ-নির্বাচন হল। দুটিই গেল বিজেপির দখলে।

ছত্তিশগড়

ছত্তিশগড়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং জেসিসি (জে) বিধায়ক অজিত যোগীর মৃত্যুর ফলে মারওয়াহি বিধানসভা আসনে উপনির্বাচন হল। এখানে বিজেপি প্রার্থীকে হারিয়ে বিজয়ী হল কংগ্রেস।

তেলেঙ্গানা

তেলেঙ্গানা রাজ্যের দুব্বক বিধানসভা কেন্দ্রের বিজয়ী হয়েছে বিজেপি। ২০ জনেরও বেশি প্রার্থী ভোট ময়দানে প্রতিদ্বন্দ্বিতা করেন। মূল প্রতিযোগিতা ছিল টিআরএস, বিজেপি এবং কংগ্রেসের মধ্যে। ত্রিমুখী লড়াইয়ে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী।

ঝাড়খণ্ড

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের গড় ডুমকায় তাঁর ছোট ভাই বসন্ত সোরেন এবং বিজেপির প্রাক্তন মন্ত্রী লুইস মারান্দির মধ্যে লড়াই হচ্ছে। বোকারো জেলার বার্মো আসনে বিজেপির যোগেশ্বর মাহাতো এবং কংগ্রেসের অনুপ সিংয়ের মধ্যে সরাসরি লড়াই হবে বলে আশা করা হচ্ছে। দুটি আসনেই হার মানতে হয় বিজেপিকে।

ওডিশা

ওড়িশায় বিজেডি এবং বিজেপি ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে যথাক্রমে তির্তল এবং বালাসোরের আসনের জন্য লড়াই করছে। একটিতে জয়ী হয় বিজেডি, অন্যটিতে জয়ী অন্যান্যরা।

নাগাল্যান্ড

উত্তর-পূর্বাঞ্চলের এই রাজ্যে এনডিপিপি জয়ী হয় একটি আসনে। অন্য আসনটি যায় অন্যান্যদের দখলে।

মণিপুর

মণিপুরে চারটি বিধানসভা আসনে জিতলেন বিজেপি প্রার্থীরা। একটি আসনে জয়ী হয়েছে অন্যান্য।

বিহার

বিহার একটি লোকসভা আসনে উপনির্বাচন হয়েছে। সেখানে জয়যুক্ত হয়েছেন জনতা দল ইউনাইটেডের প্রার্থী।

English summary
BJP wins most of the by-election seats of 54 assembly constituencies and one lok sabha.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X