• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুকুলের চাণক্য নীতি বা দিলীপের পরিশ্রমী প্রচার নয়, যে ‘নাম’ বিজেপির উত্থানের পিছনে

২০১৯-এ জয়ের কারিগর যিনিই থাকুন না কেন, ২০২১-এ ব্যাটন নিজের হাতেই রেখেছেন অমিত শাহ। তাই তিনি এবার প্রচার পরিকল্পনা থেকে প্রার্থী বাছাই নিজেই করছেন। দিলীপ ঘোষের পরিশ্রম বা মুকুল রায়ের চাণক্য-নীতি সত্ত্বেও অমিত শাহ নিজের 'টিম'কে কাজে লাগিয়ে বাংলা জয়ের স্বপ্ন বুনছেন একুশের নির্বাচনে।

যিনি নেপথ্যে থেকে কাজ করে গিয়েছেন

যিনি নেপথ্যে থেকে কাজ করে গিয়েছেন

২০১৯-এ বিজেপির ২ থেকে বেড়ে ১৮ আসনে জয়ী হয়েছিল। তারপরই স্বপ্ন দেখা শুরু হয়েছিল ২০২১-এ জয়ের। ২০১৯-এ এই জয়ের পিছনে ছিল যেমন প্রবল মোদী হাওয়া, ছিল দিলীপ ঘোষের পরিশ্রম। আবার মুকুল রায়ের চাণক্য নীতিও কম মজবুত করেনি বিজেপিকে। কিন্তু তারপরও একজন ছিলেন যিনি নেপথ্যে থেকে কাজ করে গিয়েছেন।

‘মুশকিল আসান'-এ ভরসা রাখছেন অমিত শাহ

‘মুশকিল আসান'-এ ভরসা রাখছেন অমিত শাহ

২০২১-এ সেই নেপথ্য ‘মুশকিল আসান'কেই ভরসা করছেন অমিত শাহ। নেপথ্য সেনাপতি হিসেবে বাংলায় দীর্ঘদিন কাজ করে আসছেন শিবপ্রকাশ। শিবপ্রকাশ নেপথ্যে থেকেই বিজেপির সংগঠন বাড়ানোর কাজ চালান। শুভেন্দু-রাজীবের বিজেপিতে যোগদানের পিছনে তাঁর হাতও কম ছিল না। তিনিই অমিত শাহের সঙ্গে শুভেন্দু-রাজীবদের যোগাযোগের মাধ্যম হয়ে উঠেছিলেন।

ভারসাম্য রক্ষার কাজ করছেন মুশকিল আসান

ভারসাম্য রক্ষার কাজ করছেন মুশকিল আসান

অমিত শাহ আরও একটি গুরুত্বপূর্ণ কাজ করাচ্ছেন শিবপ্রকাশকে দিয়ে। তিনি বাংলায় সঙ্ঘ পরিবারের সঙ্গে বিজেপির ভারসাম্য রক্ষার কাজ করছেন। প্রার্থী তালিকা তৈরি করতেও বিজেপি ভরসা করছেন শিবপ্রকাশের উপর। শিবপ্রকাশের কাছেই বায়োডাটা জমা দিচ্ছেন নেতা-নেত্রীরা। এরপরই সঙ্ঘ-বিজেপি এবং আদি-নব্য ভারসাম্য রক্ষা করে প্রার্থী তালিকা তৈরি করা হবে।

চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বিজেপির চাণক্য

চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বিজেপির চাণক্য

অমিত শাহের মূল লোক শিবপ্রকাশ। কোনও বায়োডাটা দিলীপ ঘোষ, মুকুল রায়, শুভেন্দু অধিকারী বা কৈলাশ বিজয়বর্গীয়দের কাছে জমা পড়ার পর, তা ফের শিবপ্রকাশের টেবিলে য়াচ্ছে। তারপরই তা তালিকার আকার নিচ্ছে। শিবপ্রকাশ সেই সব তালিকা নিয়ে অমিত শাহের সঙ্গে আলোচনা করবেন। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বিজেপির চাণক্য।

ভারসাম্য বজায় রাখার জন্য প্রার্থী তালিকায় একাধিক ভাগ

ভারসাম্য বজায় রাখার জন্য প্রার্থী তালিকায় একাধিক ভাগ

বিজেপির প্রার্থী তালিকা নিয়ে আবার নতুন নতুন গল্পও শোনানো হচ্ছে। ভারসাম্য বজায় রাখার জন্য প্রার্থী তালিকা একাধিকভাগে ভাগ করা হয়েছে বলে বিশেষ সূত্র জানাচ্ছে। ১৩০টি করে আসন রেখে একটা অংশ সঙ্ঘের পছন্দ, বাকিটা বিজেপির। বাকি ৩৪টি আসনে প্রার্থী করা হতে পারে সমাজের বিভিন্ন ক্ষেত্র থেকে আসা বিশিষ্ট জনদের।

English summary
BJP relies on a leader who will be factor in West Bengal Assembly Election 2021 except Mukul Roy and Dilip Ghosh.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X