পঞ্চায়েতে কারা হবেন প্রার্থী, কাদের টিকিট মিলবে না, গাইডলাইন তৈরি বিজেপির

Subscribe to Oneindia News

রাজ্যের পঞ্চায়েত ভোটের ভালো ফল করতে গাইডলাইন তৈরি করে ফেলল বিজেপি। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের তৈরি করা সেই গাইডলাইন মেনেই বিজেপি পঞ্চায়েত কৌশল স্থির করছে। এই গাইডলাইনের প্রাথমিক শর্তই হল রাজ্যে পঞ্চায়েতের সমস্ত আসনেই প্রার্থী দেওয়া। আর কেন্দ্রের এই নির্দেশিকা হাতে পেয়েই কাজ শুরু করে দিল বঙ্গ বিজেপি। এই নির্দেশিকায় স্পষ্ট করে দেওয়া হয়েছে, তাঁরা প্রার্থী হিসেবে কাদের চান। সেই মতোই প্রার্থী করতে তোড়জোড় শুরু হয়েছে।

পঞ্চায়েতে কারা হবেন প্রার্থী, কাদের টিকিট মিলবে না, গাইডলাইন তৈরি বিজেপির

[আরও পড়ুন:মোদীর মামার সংস্থায় ১৫ কোটির সোনা-হিরে বাজেয়াপ্ত! ২০০ ভুয়ো সংস্থার হদিশ ইডি-র]

বিজেপির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তথা সংগঠনের দায়িত্বপ্রাপ্ত শিবপ্রকাশ এই গাইডলাইন প্রস্তুত করে দিয়েছেন দিলীপ ঘোষদের জন্য। এই গাইডলাইনে যেমন বলা হয়েছে প্রতি কেন্দ্রে প্রার্থী দেওয়া জরুরি, তেমনই নির্দেশ রয়েছে, স্বচ্ছ ভাবমূর্তি সম্পন্ন ব্যক্তিকেই বিজেপি প্রার্থী করবে। যাদের বিরুদ্ধে কোনও মামলা চলছে, এমন কোনও ব্যক্তিকে তাঁরা প্রার্থী করবেন না। আর প্রার্থী তালিকায় জোর দেওয়া হবে শিক্ষক, চিকিৎসক-সহ সমাজদের বিশিষ্ট ও সম্মানীয় ব্যক্তিদের রাখতে।

এছাড়া গাইডলাইনে উল্লেখ করা হয়েছে, তৃণমূল বা অন্যান্য পার্টি থেকে আসা নেতা-নেত্রীদের প্রার্থী করার বিষয়ে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। সংশ্লিষ্ট ব্যক্তির সম্পর্কে খোঁজ খবর নিয়েই প্রার্থী করার ব্যাপারে এগোতে হবে। প্রার্থী তালিকায় মহিলাদের অগ্রাধিকার দিতে চাইছে বিজেপি। আর গুরুত্ব দেওয়া হবে হোলটাইমারদের। যাঁরা পার্টির হোলটাইমার তাঁদেরকে আগে সুযোগ দেওয়া হবে।

কেন্দ্রীয় নেতৃত্বের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, এই নির্দেশিকা সমস্ত জেলা সভাপতি ও মণ্ডল সভাপতিদের পাঠিয়ে দিতে। এখন থেকেই প্রার্থীপদ চূড়ান্ত করে ফেলতে হবে। আর একটি কেন্দ্রের জন্য তিনজন সম্ভাব্য প্রার্থীর নাম রাখা চাই। সেখান থেকেই চূড়ান্ত একজনকে বেছে নিতে হবে।

এই কাজ সুষ্ঠুভাবে করতে জেলা সভাপতি ও রাজ্য কমিটির একজন করে সদস্যকে নিয়ে প্রতি জেলায় একটি কমিটিও গঠন করেছে বিজেপি। সেইসঙ্গে কেন্দ্রীয় বিজেপির তরফে কড়া হুঁশিয়ারি দেওয়া হয়েছে যে কোনও গোষ্ঠীদ্বন্দ্ব বরদাস্ত করা হবে না। গোষ্ঠাদ্বন্দ্বে সামিল হলে দলের তরফে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

English summary
BJP prepares candidate list for Panchayat Election according to guideline. The guideline made for West Bengal by BJP general secretary Shiv Prakash,

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.