• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অধীর-গড়ে কি ফুটবে পদ্ম! কংগ্রেসের পুনরুত্থানে তৃণমূল-বিজেপির লড়াই ক্রমেই জমজমাট

গোটা রাজ্যে আসন্ন নির্বাচনে তৃণমূল কংগ্রেস বনাম বিজেপি হলেও, নবাব-গড়ে কিন্তু অন্য ছবি দেখা যাবে বিধানসভা নির্বাচনে। কেননা এই জেলা বরাবর কংগ্রেসের শক্ত ঘাঁটি ছিল। এখনও এই জেলা কংগ্রেসেরই দখলে রয়েছে। তৃণমূল চেষ্টা করেও কংগ্রেসকে এই জেলায় এখনও কাবু করতে পারেনি। তাই এই জেলায় লড়াইয়ে কংগ্রেসের সঙ্গে।

তৃণমূল ও বিজেপি লড়বে দ্বিতীয় হওয়ার দৌড়ে

তৃণমূল ও বিজেপি লড়বে দ্বিতীয় হওয়ার দৌড়ে

অধীর চৌধুরীর জেলায় এখনও কংগ্রেসের পালেই হাওয়া। এই জেলায় তৃণমূল ও বিজেপি লড়বে দ্বিতীয় হওয়ার দৌড়ে। ২০১৯ লোকসভায় বিজেপি সাকুল্যে ভালো ফল করলেও, অধীরের জেলায় তেমন দাঁত ফোটাতে পারেনি। কংগ্রেসের পাশাপাশি উজ্জ্বল ছিল তৃণমূলই। কিন্তু ২০২১-এর আগে জেলার ছবি বেশ বদল হয়েছে।

অধীর চৌধুরীর কংগ্রেস ফের শক্তি বাড়াচ্ছে

অধীর চৌধুরীর কংগ্রেস ফের শক্তি বাড়াচ্ছে

মুর্শিদাবাদে অধীর চৌধুরীর কংগ্রেস ফের শক্তি বাড়াচ্ছে। তৃণমূল ছেড়ে কংগ্রেসে ফিরেছেন এবং ফিরছেন অনেকেই। ফলে কংগ্রেসের শক্তি যেমন বাড়ছে, তেমনই শক্তি কমছে তৃণমূলের। বিজেপি সেখানে চেষ্টা করছে নিজেদের শক্তি ধরে রাখার। যদিও সম্প্রতি হুমায়ুন কবীরের মতো নেতা বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরে গিয়েছেন।

কংগ্রেস-তৃণমূলের ভোট কাটাকাটিতে বিজেপি

কংগ্রেস-তৃণমূলের ভোট কাটাকাটিতে বিজেপি

তা সত্ত্বেও মুর্শিদাবাদে এবার পদ্মফুল ফুটতে পারে। কংগ্রেস-তৃণমূলের ভোট কাটাকাটিই সাফল্য এনে দিতে পারে বিজেপিকে। করোনা পরিস্থিতি কাজে লাগিয়ে অধীর চৌধুরী নিজের জেলায় অনেকটাই হারানো শক্তি ফিরে পেয়েছেন। অনেক পরিযায়ী শ্রমিক পরিবার তৃণমূলের দিক থেকে ঘুরে কংগ্রেসে ফিরে এসেছেন।

কংগ্রেসের শক্তিবৃদ্ধি তৃণমূলকে চিন্তায় রাখছে

কংগ্রেসের শক্তিবৃদ্ধি তৃণমূলকে চিন্তায় রাখছে

রাজ্যে পরিবর্তনের ঢেউ আসার পর ৯ বছর কেটে গিয়েছে, এখনও এই জেলায় সেভাবে ঘাসফুল ফোটেনি। তারপর ফের জেলায় কংগ্রেসের শক্তিবৃদ্ধি তৃণমূলকে চিন্তায় রাখছে। এই ফাঁক গলেই নবাব গড়ে পদ্মকুঁড়ির পরিস্ফুট হতে চাইছে। তৃণমূলের কাছে এটাও চ্যালেঞ্জ অধীর-গড়ে বিজেপিকে ঠেকিয়ে রাখতে পারে কি না তারা।

কংগ্রেসকে ভেঙে অধীরের জেলায় ঘাসফুল

কংগ্রেসকে ভেঙে অধীরের জেলায় ঘাসফুল

২০১১-র আগে পর্যন্ত এই মুর্শিদাবাদে লড়াই ছিল বাম-কংগ্রেসের। তারপর বামেরা ম্লান হতে থাকে একেবারে। তৃণমূল সেখানে প্রবেশ করার চেষ্টা করে সেই পথ ধরে। কিন্তু ২০১৬ সাল পর্যন্ত অধীরের গড়ে তেমনই কোনও প্রভাব ফেলতে পারেনি। ২০১৬ নির্বাচনের জেলার পরই অধীরের জেলায় ঘাসফুল ফোটানোর তোড়জোড় শুরু হয় কংগ্রেসকে ভেঙে।

বিজেপি কি পদ্ম ফোটাতে সমর্থ হবে

বিজেপি কি পদ্ম ফোটাতে সমর্থ হবে

এখন আবার বিজেপির আগমনে মুর্শিদাবাদে বামেদের ভোট ভেঙে কংগ্রেস, তৃণমূল ও বিজেপি শক্তি বাড়াচ্ছে। আবার সামগ্রিক বিচারে ২০১৬-র পর থেকে ২০১৯ পর্যন্ত কংগ্রেসের গড় ভেঙে তৃণমূল শক্তি বাড়িয়েছিল। সেই শক্তি খানিক পুনরুদ্ধার হলেও, লড়াইটা এবার হয়ে যাতে পারে ত্রিমুখী। সেই লড়াই বিজেপি পদ্ম ফোটাতে সমর্থ হলেও হতে পারে।

English summary
BJP may be gainer in Adhir Chowdhury’s fort due to triangular fight in 2021 Election.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X