• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'টাটাদের তাড়িয়ে ভুল করেছি', নন্দীগ্রাম থেকে স্বীকারোক্তি মমতার সিঙ্গুর আন্দোলনে শরিক মুকুলের

সিঙ্গুর থেকে টাটাদের সরিয়ে ভুল করেছিল। নন্দীগ্রামে বিজেপির মঞ্চ থেকে স্বীকার করে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সিঙ্গুর আন্দোলনের অন্যতম শরিক মুকুল রায়। মুকুলের এই বয়ানে কার্যত বাম সরকারের সিদ্ধান্ত যে সঠিক ছিল তা স্পষ্ট হয়ে গিয়েছে। বিজেিপ জিতলে ফেল টাটাদের বাংলার ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী মোদীর কাছে আর্জি জানাবেন বলে জানিয়েছেন বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি মুকুল রায়।

বিজেপি সরকার ক্ষমতায় এলে সিঙ্গুরে টাটাদের শিল্প হবে, মন্তব্য বিজেপি নেতা মুকুল রায়ের
সিঙ্গুরের ভুল স্বীকার

সিঙ্গুরের ভুল স্বীকার

সিঙ্গুর থেকে টাকাদের উচ্ছেদ করার মূলে ছিল তৃণমূল কংগ্রেস। সেই আন্দোলন থেকেই মমতা সরকারের সূচনা হয়েছিল বাংলায়। সেটা ভুল হয়েছিল আজ নন্দীগ্রামে বিজেপির সভা থেকে স্বীকার করে নিলেন মমতার সিঙ্গুর আন্দোলনের শরিক মুকুল রায়। এই সিঙ্গুর আন্দোলনই বাংলায় বামেদের সরকারের পতন ঘটিয়েছিল। বলা চলে ৩৪ বছের বাম শাসনের অবসান ঘটিয়েছিল। সেই আন্দোলন ভুল ছিল এটা প্রকাশ্যে স্বীকার করে নিয়ে কার্যত বামেদের সিদ্ধান্তেই সিলমোহর গিয়েছেন বিজেপি নেতা। বুদ্ধবাবু যে ভুল সিদ্ধান্ত নেননি সেসময় সেটা স্পষ্ট হয়ে গিয়েছে।

টাটাদের ফেরানোর আর্জি

টাটাদের ফেরানোর আর্জি

মুকুল রায় নন্দীগ্রামের সভা থেকে বলেছেন বিজেপি ক্ষমতায় এলে ফের রাজ্যে টাটাদের ফিরিয়ে আনার চেষ্টা করবেন তিনি। তার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আবেদন জানাবেন তিনি। প্রসঙ্গত উল্লেখ্য পশ্চিমবঙ্গ থেকে যাওয়ার পর টাটারা ন্যানো গাড়ির কারখানা খুলেছিল গুজরাতে। গুজরাত সরকার ডেকে নিয়ে গিয়ে টাটাদের কারখানা খোলার জায়গা দিয়েছিল। গুজরাত থেকেই প্রথম ভারতের বাজারে আসে টাটাদের ন্যানো গাড়ি।

পরিবর্তন দেখে যেতে চান

পরিবর্তন দেখে যেতে চান

তৃণমূলের গণআন্দোলনের অন্যতম প্রাণ কেন্দ্র নন্দীগ্রামে দাঁড়িয়ে মুকুল রায় এদিন বলেছেন তিনি বেঁচে থাকতে থাকতে পরিবর্তন দেখে যেতে চান। নন্দীগ্রামের মাটি থেকে বাংলায় পরিবর্তনের সূচনা হয়েছিল। আবারও একটা পরিবর্তন দেখে যেতে চান তাঁরা। প্রথম পরিবর্তনেও তাঁরা ছিলেন এই পরিবর্তনেও তাঁরা রয়েছেন। প্রথম পরিবর্তনে মমতার সঙ্গী ছিলেম শুভেন্দু-মুকুল এবার মমতা সরকারের অবসান ঘটিয়ে বিজেপিকে বাংলায় আনতেও শরিক সেই শুভেন্দু-মুকুলই।

নন্দীগ্রামের কৃতিত্ব শুভেন্দু

নন্দীগ্রামের কৃতিত্ব শুভেন্দু

শুভেন্দু অধিকারী না থাকলে নন্দীগ্রাম আন্দোলন সম্ভব হত না। তৃণমূল যে এখানে গৌন সেটা স্পষ্ট বুঝিয়ে দিলেন মুকুল। এই নন্দীগ্রাম নিয়ে তৃণমূলের সঙ্গে দড়ি টানাটানি চলছে শুভেন্দু অধিকারীর। নন্দীগ্রামের জমি ছাড়তে নারাজ শুভেন্দু। পাল্টা তৃণমূলও জমি আকড়ে পড়ে রয়েছে। আজ নন্দীগ্রামে মুকুল, দিলীপ, কৈলাশকে নিজে নিজের শক্তি প্রদর্শন করছেন শুভেন্দু।

বিজেপিতে বেসুরো আরও এক সাংসদ! তৃণমূল-'ঘনিষ্ঠ’কেই শেষে পরম মিত্র বাছলেন

English summary
BJP leader Mukul Roy says he will wrong to support Mamata Banerjee on Singur
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X