• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০১১ থেকে ২০২১ : বিজেপি মমতার প্রধান প্রতিদ্বন্দ্বী হয়ে উঠল কোন ভোট-অঙ্কে

২০১৬ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে মাত্র তিনটি আসনে জয়লাভ করছিল বিজেপি। তারপর ২০১৯-এর লোকসভা নির্বাচনের নিরিখে ১২১টি বিধানসভা আসনে এগিয়ে রয়েছে গেরুয়া শিবির। সেই কারণেই ২০২১-এর ভোটে অতি উৎসাহী বিজেপি বাংলা দখলের লক্ষ্যে ঝাঁপিয়েছে। ম্যাজিগ ফিগার ছাপিয়ে ২০০ আসনে জয়ের টার্গেট করেছে তারা।

২০১৪ ও ২০১৯ সালের লোকসভা নির্বাচনে

২০১৪ ও ২০১৯ সালের লোকসভা নির্বাচনে

২০১৪ সালের লোকসভা ভোটে বিজেপি ২৩টি বিধানসভা কেন্দ্রে এগিয়ে ছিল। এরপর ২০১৬-র বিধানসভায় বিজেপি মাত্র তিনটি আসন লাভ করে। ২০১৪ সালে দুটি লোকসভায় জয় হাসিল করেছিল বিজেপি। আর ২০১৯ সালের লোকসভা নির্বাচনে তারা ১৮টি আসন জিততে সমর্থ হয়েছিল। সেই নিরিখে এবার কতগুলি আসন তারা দখল করতে পারে তা নিয়েই চর্চা চলছে।

২০১৬ সালে বিজেপির প্রাক-নির্বাচনী দাবি

২০১৬ সালে বিজেপির প্রাক-নির্বাচনী দাবি

যদিও ২০১৬ সালে বিজেপির প্রাক-নির্বাচনী দাবি ছিল, বঙ্গ বিধানসভায় ৭৫ থেকে ৮০টি আসনে তারা জয়লাভ করতে পারে। তারপর দেখা গিয়েছে তিনটি আসন পেয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের। ২০১৬ সালের প্রথমবারের মতো পশ্চিমবঙ্গ বিধানসভায় তিনটি আসন জিতেছিল বিজেপি। তবে এবার অনেক বেশি সঙ্ঘবদ্ধ তারা।

বিজেপির ভোট প্রাপ্তি কমেছিল ২০১৬-য়

বিজেপির ভোট প্রাপ্তি কমেছিল ২০১৬-য়

তার চেয়েও বড় কথা, বিজেপির ভোট প্রাপ্তি ১৭.৫ শতাংশ থেকে কমে ১০ শতাংশ হয়ে গিয়েছিল ২০১৬ সালে। ২০১১ সালে বিজেপি বাংলায় বিধানসভা নির্বাচনে মাত্র চার শতাংশ ভোট পেয়েছিল এবং পরে দুটি উপনির্বাচনে জিতেছিল তারা। বিজেপির মোট ভোটের সংখ্যা ১৯.৫ লক্ষ থেকে বেড়ে প্রায় ৫৬ লক্ষে উন্নীত হয়েছে।

২৬০টিরও বেশি আসনে ১০ হাজারেরও বেশি ভোট বিজেপির

২৬০টিরও বেশি আসনে ১০ হাজারেরও বেশি ভোট বিজেপির

এছাড়াও, বিজেপি ২৯৪টি বিধানসভা কেন্দ্রের ২৬০টিরও বেশি আসনে ১০ হাজারেরও বেশি ভোট পেয়েছে। ৬৬টি আসনে ২০ হাজার থেকে ৩০ হাজার ভোট পেয়েছে, ১৬টি আসনে ৩০ হাজার থেকে ৪০ হাজার ভোট পেয়েছে এবং ছয়টি আসনে ৪০ হাজার থেকে ৫০ হাজার ভোট পেয়েছে।

কংগ্রেস-বাম জোট ৭০টি আসনে ক্ষতিগ্রস্থ বিজেপির কারণে

কংগ্রেস-বাম জোট ৭০টি আসনে ক্ষতিগ্রস্থ বিজেপির কারণে

বিশ্লেষকরা উল্লেখ করেছেন, বিজেপির উত্থানের কারণে কংগ্রেস-বাম জোট প্রায় ৭০টি আসনে ক্ষতিগ্রস্থ হয়েছিল। কংগ্রেস-বাম জোট ২০১৬ সালে বিধানসভা নির্বাচনে ৭৭টি আসনে জিতেছিল। এ কারণেই সিপিএম প্রধান সূর্যকান্ত মিশ্র অভিযোগ করেন, রাজ্যে বিজেপি এবং তৃণমূলের একটি সুস্পষ্ট যোগাযোগ রয়েছে।

বাংলায় বিজেপি ‘দুর্বল’ কংগ্রেসের সাথে জোট করেছে

বাংলায় বিজেপি ‘দুর্বল’ কংগ্রেসের সাথে জোট করেছে

বাংলায় ক্ষমতা হারানোর মাত্র পাঁচ বছর পরে কংগ্রেসের চেয়ে কম আসন পেয়েছিল বামেরা। তা নিয়ে রাজ্য রাজনীতিতে হৈ-চৈ কম হয়নি। বামফ্রন্টের বিপুল সংখ্যক কর্মী কার্যকর বিকল্প হিসাবে বিবেচনা করেছেন জোটকেই। তাই বাংলায় তাঁরা ‘দুর্বল' কংগ্রেসের সাথে জোট করেছে। এবং সেই জোটকে আরও বৃহত্তর আকার দেওয়ার চেষ্টা করছে।

ভাইপো জায়াকে সিবিআই তদন্তের প্রসঙ্গে মুখ খুললেন মুখ্যমন্ত্রী

মুকুল-পুত্র শুভ্রাংশুর পরিবর্তন যাত্রা ঘিরে ধন্ধুমার কাঁচরাপাড়া, ব্যাপক উত্তেজনা মুকুল-পুত্র শুভ্রাংশুর পরিবর্তন যাত্রা ঘিরে ধন্ধুমার কাঁচরাপাড়া, ব্যাপক উত্তেজনা

English summary
BJP is main rival of Mamata Banerjee’s TMC in West Bengal Assembly Election 2021
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X