India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে জরুরি বৈঠকে কমিশন, সুপ্রিম কোর্টে যাচ্ছে বিজেপি

Google Oneindia Bengali News

কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে হাইকোর্টে ধাক্কা বিজেপির। আগামী ২৭ ফেব্রুয়ারি রাজ্যের ১০৮টি পুরসভায় ভোট রয়েছে। কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে সিদ্ধান্ত নির্বাচন কমিশনের উপরেই ছেড়ে দিয়েছে আদালত। তবে ভোটে কোনও অশান্তি হলে তার দায় নির্বাচন কমিশনকে নিতে হবে বলে জানিয়েছে হাইকোর্ট।

 সুপ্রিম কোর্টে যাচ্ছে বিজেপি

প্রধান বিচারপতির নেতৃত্বে ডিভিশন বেঞ্চ এই নির্দেশিকা দিয়েছে বুধবার। আর এরপরেই জরুরি বৈঠকে রাজ্য নির্বাচন কমিশন।

জরুরি বৈঠক ডাকা হয়

হাইকোর্টের নির্দেশের পরেই কার্যত জরুরি বৈঠক ডাকা হয়। কিন্তু তা ডাকা হয় আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার। কিন্তু হাইকোর্টের নির্দেশ থাকায় আজই বৈঠকে বসতে চলেছে রাজ্য নির্বাচন কমিশন। জানা গিয়েছে, আজ বুধবারই রাজ্য পুলিশের ডিজি, স্বরাষ্ট্র সচিব এবং আইজিদের সঙ্গে বৈঠকে বসতে চলেছে রাজ্য নির্বাচন কমিশনার।

জরুরি এই বৈঠকের পরেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চলেছে। তবে এই বৈঠক শুরু হওয়ার আগে সমস্ত জেলার জেলাশাসকদের চিঠি পাঠিয়েছে কমিশন। যেখানে স্পষ্ট ভাবে বলা হয়েছে যে, তাঁর সংশ্লিষ্ট পুর-এলাকার 'গ্রাউন্ড রিয়েলিটি' কেমন রয়েছে। অর্থাৎ অবাধ এবং সুষ্ঠ নির্বাচন হওয়া কি সম্ভব?

সে বিষয়ে বিস্তারিত রিপোর্ট আজ তিনটের মধ্যেই সমস্ত জেলার জেলাশাসকদের জমা দিতে বলা হয়েছে। আর সেই রিপোর্টের উপর ভিত্তি করেই ডিজি, স্বরাষ্ট্র সচিব এবং আইজিদের নিয়ে হওয়া বৈঠক হবে বলে মনে করা হচ্ছে।

সুপ্রিম কোর্টে যাওয়ার ভাবনা

অন্যদিকে, হাইকোর্টের এহেন নির্দেশের পরেই সুপ্রিম কোর্টে যাওয়ার ভাবনা বিজেপির। বৃহস্পতিবার সকালেই রাজ্যের ১০৮ পুরসভা নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করতে পারে বিজেপি।

কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নেবে কমিশন

উল্লেখ্য, আগামী ২৭ ফেব্রুয়ারি রাজ্যের ১০৮টি পুরসভায় ভোট। অবাধ ও সুষ্ঠু ভোটের জন্য কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবি জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি। বুধবার ছিল সেই মামলার শুনানি। হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়েছে পুরসভা ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে কিনা তার সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন।

কোন জেলায় কি পরিস্থিতি রয়েছে তা নিয়ে আগে খোঁজ নিতে বলা হয়েছে কমিশনকে। সেটা জানার পর রাজ্যের ডিজি, আইজি এবং স্বরাষ্ট্রসচিেবর সঙ্গে বৈঠক করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নেবে কমিশন।

আনিস কাণ্ডে গ্রেপ্তার কাশীনাথ বেরা-প্রীতম ভট্টাচার্যকে আগামীকাল তোলা হবে কোর্টে, জানালেন ডিজি

প্রধান বিচারপতি শ্রীপ্রকাশ শ্রীবাস্তব এবং রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে। এবং ২৪ ঘণ্টার মধ্যে এই বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

English summary
BJP is going to Supreme Court, meeting in Election commission for central force deployment in municipal elections
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X