• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চার পুরনিগমের ভোটের ফলে যোগ-বিয়োগের অঙ্ক চলছে, কার কপালে উঠবে বিজয়তিলক

  • |
Google Oneindia Bengali News

একুশের নির্বাচন থেকে বিজয়রথ চলছে তৃণমূলের। বিজেপিকে উড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার কুর্সিতে বসার হ্যাটট্রিক করেছিলেন। তারপর থেকে উপনির্বাচন হোক বা কলকাতা পুর নির্বাচন- সর্বত্রই জয় জয়করা চলছে তৃণমূলে। এবার চার পুরনিগমের ভোটের ফল সামনে। কী হতে পারে ফলাফল তা নিয়ে কাটাছেঁড়া চলছে।

কার পালে হাওয়া লাগবে এবার

কার পালে হাওয়া লাগবে এবার

কলকাতাসংলগ্ন বিধাননগর ছাড়াও রাজ্যের দ্বিতীয় বৃহত্তম পুরনিগম আসানসোলের ভোট হয়েছে। সেইসঙ্গে হয়েছে শিলিগুড়ি ও চন্দননগর পুরনিগমের ভোটও। এই চার পুরনিগমের ভোটের ফলাফল হতে পারে তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। কার পালে হাওয়া লাগবে এবার পুরভোটে জল্পনা চলছে রাজ্যে ১০৮ পুরসভা ভোটের আগে।

সবথেকে উত্তেজক অবস্থানে রয়েছে শিলিগুড়ি

সবথেকে উত্তেজক অবস্থানে রয়েছে শিলিগুড়ি

চার পুরনিগমের ফলাফ প্রকাশের পরই ১০৮টি পুরসভা ভোট নিয়ে ঝাঁপাবে বাংলার রাজনৈতিক দলগুলি। এই চার পুরনিগমের ফল যে আসন্ন ১০৮টি পুরসভা নির্বাচনের প্রভাব ফেলবে, তা বলার অপেক্ষা রাখে না। এখন যে চারটি পুরনিগমের ভোটের ফলাফল প্রকাশ হতে চলেছে সোমবার, তার মধ্যে সবথেকে উত্তেজক অবস্থানে রয়েছে শিলিগুড়ি। বিধাননগর, আসানসোল নিয়ে মানুষের কৌতুহল তুঙ্গে।

আসানসোলে বিজেপি কি প্রাধান্য ধরে রাখতে পারবে

আসানসোলে বিজেপি কি প্রাধান্য ধরে রাখতে পারবে

আসানসোল পুরসভায় ২০১৫ সালের ভোটে তৃণমূল জয়ী হয়েছিল। তবে ২০১৯-এর লোকসভা ভোট ও ২০২১-এর বিধানসভা ভোটের নিরিখে আসানসোলে এগিয়ে বিজেপি। কিন্তু ২০১৯-এর লোকসভা থেকে ২০২১-এর বিধানসভা ভোটে বিজেপির ভোটব্যাঙ্কে যে হারে পতন লক্ষ্য করা গিয়েছে, তাতে এবার পুরভোটে বিজেপি সেই প্রাধান্য ধরে রাখতে পারে কি না সেটাই এখন দেখার।

তৃণমূল ও বিজেপি কোন জায়গায়, শুরু অঙ্ক কষা

তৃণমূল ও বিজেপি কোন জায়গায়, শুরু অঙ্ক কষা

১০৬ ওয়ার্ডের পুরসভায় বিজেপি ২০১৯-এ এগিয়েছিল ৯৯টি ওয়ার্ডে। আর ২০২১-এর বিধানসভায় বিজেপির অগ্রগমন কমে ৬৬টি ওয়ার্ডে। ২০২২-এর লোকসভা নির্বাচনে ভোটের ফলে তৃণমূল ও বিজেপি কোন জায়গায় দাঁড়ায়, তা নিয়েই চলছে নানা অঙ্ক কষা। আসানসোল নিয়ে নানা অঙ্ক কষা যেমন চলছে, শিলিগুড়ির লড়াই নিয়ে নানা অঙ্কের জটিলতা রয়েছে।

শিলিগুড়ি পুরসভা নির্বাচনেও খেল দেখাবে কোন দল

শিলিগুড়ি পুরসভা নির্বাচনেও খেল দেখাবে কোন দল

শিলিগুড়ি পুরসভা ছিল বাম-কংগ্রেসের দখলে। এবার সেই পুরসভা বামেরা দখল রাখতে পারে কি না, তা নিয়ে উঠে পড়েছে প্রশ্ন। বিগত নির্বাচনগুলিতে শিলিগুড়িতে তেমন আশানুরূপ ফল করতে পারেনি বামেরা। সেখানে বিজেপির উত্থান হয়েছে বিগত নির্বাচনে। একুশের নির্বাচনে বামফ্রন্ট ও তৃণমূলকে হারিয়ে বিজেপি জয়ী হয়ছে শিলিগুড়িতে। এখন প্রশ্ন, বিধায়ক তথা পুরসভার মেয়র অশোক ভট্টাচার্যকে হারতে হয়েছে সিপিএম ছেড়ে যাওয়া শিষ্যের কাছে। সেখানে এবার কি গুরু অশোক ভট্টাচার্য উলটপুরান ঘটাতে পারবেন? নাকি এবার এই পুরসভা নির্বাচনেও খেল দেখাবে তৃণমূল।

বিধাননগর ও চন্দননগর পুরসভার অঙ্ক অনেক সহজ

বিধাননগর ও চন্দননগর পুরসভার অঙ্ক অনেক সহজ

তবে শিলিগুড়ি বা আসানসোলের মতো কঠিন নয়, বিধাননগর ও চন্দননগর পুরসভার হিসাবের অঙ্ক। এই দুই পুরসভা অনেক সহজ অঙ্কে নিজেদের দখলে রাখতে পারে তৃণমূল। তৃণমূল চার পুরসভার মধ্যে তিনটি পুরসভায় ক্ষমতায় ছিল। একটি পুরসভার ক্ষমতায় ছিল বাম-কংগ্রেস জোট। এবার দেখার যোগ-বিয়োগের অঙ্কটা কোন দল মেলাতে পারে।

English summary
BJP and Left Front can give fight in election result of four Municipal Corporations of West Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X