• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলার উত্তর থেকে দক্ষিণে ভারত বনধের প্রভাব একনজরে

  • By অভীক
  • |

মোদি সরকারের আনা নতুন কৃষি বিল এবং তার ফলাফল কে কেন্দ্র করে বেশ কিছুদিন ধরেই সারা ভারতবর্ষের বুকে একটি আলোড়ন সৃষ্টি হয়েছে। সমস্ত বিরোধী দলগুলি একসাথে হয়ে এই বিলের প্রতিবাদ করছে রাজধানীর প্রায় কাছাকাছি কৃষকদের অভূতপূর্ব সমাবেশ লক্ষ্য করা যাচ্ছে। সেই সমাবেশ থেকেই কৃষকরা তাদের ন্যায্য অধিকারের দাবিতে আজ সারা ভারত জুড়ে ধর্মঘটের ডাক দিয়েছিল।

বাংলার উত্তর থেকে দক্ষিণে ভারত বনধের প্রভাব একনজরে

কোন নির্দিষ্ট রাজনৈতিক দল ছাড়া এই ধরনের কৃষক আন্দোলনের রুপ এই প্রথমবার ভারতবর্ষে প্রত্যক্ষ করছে। এই ধর্মঘট সারা ভারতবর্ষে ব্যাপক প্রভাব ফেলেছে। সারা ভারতবর্ষের মত পশ্চিমবঙ্গে ও এই ধর্মঘটের প্রভাব পড়েছে। পশ্চিমবঙ্গের রাজধানী কোলকাতায় প্রায় অধিকাংশ অঞ্চলেই জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। রাস্তায় বাস লক্ষ্য করা গেলেও সেখানে যাত্রীসংখ্যা ছিল খুবই কম। সকাল থেকেই অফিস টাইমে ট্রেন গুলিতে একদমই ভিড় ছিল না বললেই চলে।

বাংলার উত্তর থেকে দক্ষিণে ভারত বনধের প্রভাব একনজরে

সাধারণ মানুষের এই প্রত্যক্ষ সমর্থন বহুদিন পর ভারতীয় রাজনীতিতে দেখা গেল। উত্তরবঙ্গের বিভিন্ন জেলা শহর গুলিতে জনজীবন বিপর্যস্ত। সেখানে অবশ্য বিজেপির ঢাকা একটি ধর্মঘট চলছে। এই জোড়া বন্ধের প্রভাবে সমগ্র উত্তরবঙ্গ প্রায় স্তব্ধ হয়ে গেছে বলেই স্বীকার করে নেওয়া যায়। গতকাল বিজেপির ডাকা উত্তরকন্যা অভিযানের সময় পুলিশের লাঠির গায় বিজেপি সমর্থকদের মৃত্যু হয়েছে বলে দাবি করে বিজেপি নেতৃত্ব। তারপর বিজেপির সদর দপ্তর থেকে আজকে সমগ্র উত্তর বঙ্গে ধর্মঘটের ডাক দেওয়া হয়। সেই ধর্মঘটের প্রভাব তো আছেই তার সাথে সর্বভারতীয় কৃষক দলের ডাকা ধর্মঘট তার প্রভাব উত্তরবঙ্গের চাবাগান গুলিতে লক্ষ্য করা যাচ্ছে। চা বাগানগুলোতে অন্যান্য দিনের মতো আজ কাজ হয়নি। চা বাগানের শ্রমিকরা এই ধর্মঘট কে সমর্থন জানিয়েছেন। বেশিরভাগ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা শ্রমিকরা এই ধর্মঘটের স্বপক্ষে দাঁড়িয়েছেন।

বাংলার উত্তর থেকে দক্ষিণে ভারত বনধের প্রভাব একনজরে

পশ্চিমবঙ্গের সমস্ত ট্যাক্সি ইউনিয়নগুলি এই ধর্মঘট কে সমর্থন করার কথা আগেই ঘোষণা করেছিল। সেইমতো শহর এবং শহরতলীতে সকাল থেকেই ট্যাক্সি প্রায় উধাও। সব মিলিয়ে পশ্চিমবঙ্গে এই বন্ধের ব্যাপক প্রভাব পড়েছে বলেই রাজনৈতিক মহলের অভিমত। এখনই বন্ধের ফলাফল কি হবে এবং মোদি সরকার কি এই ধর্মঘটের প্রভাব কে স্বীকার করে পরবর্তীকালে এই কৃষি আইনে কিছু রদবদল আনবেন?? নাকি এই লড়াই আরও দীর্ঘতর হতে চলেছে?? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের আর আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

কলকাতাঃ কৃষক ধর্মঘটের সমর্থনে মিছিলে সামিল বিমান বসু, সূর্যকান্ত মিশ্ররা

হঠাৎই কেন্দ্রীয় কৃষিমন্ত্রী তোমরের বাড়িতে হরিয়ানার মুখ্যমন্ত্রী খট্টর! বৈঠক ঘিরে জোর জল্পনা

English summary
bharat bandhh in west bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X