• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ডেস্টিনেশন বাংলা! বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের আগেই ৩০ দেশের সঙ্গে বৈঠকে মমতার দূত

  • |
Google Oneindia Bengali News

শিল্পই ভবিষ্যৎ! আর সেই লক্ষ্যেই কাজ করে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তা করতে রাজ্যের ভাবমূর্তি বদলানোর চেষ্টা চালাচ্ছেন। বিরোধীদের মিছিল-আন্দোলনে যে রাজ্যের ক্ষতি হচ্ছে সে বিষয়ে বার্তা দিচ্ছেন। আর এই অবস্থায় বাংলায় বসতে চলেছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন।

বাণিজ্য সম্মেলনের আগেই ৩০ দেশের সঙ্গে বৈঠকে মমতার দূত

করোনা পরিস্থিতি গত দুবছর এই সম্মেলন করা সম্ভব হয়নি। কিন্তু এবার তা হতে চলেছে। আগামী ২০ ও ২১ এপ্রিল বাণিজ্য সম্মেলন হবে। আর সেই লক্ষ্যেই সেজে উঠছে বাংলা। শুধু তাই নয়, বাণিজ্য সম্মেলনকে সবদিক থেকে সফল করতে বড়সড় পদক্ষেপ নবান্নের। জানা গিয়েছে, বিশ্বের অন্তত ৩০ দেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করলেন অমিত মিত্র।

ভার্চুয়ালের মাধ্যমে এই বৈঠক করলেন তিনি। যেখানে মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্য আর্থিক উপদেষ্টা ছাড়াও ছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। এই বৈঠক বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আগে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, রাজ্যের শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যান রাজীব সিনহা পুরো বৈঠকটি সামলেছেন।

এই বৈঠকে ৩০ দেশের সামনে কেন বাংলায় বিনিয়োগ করবেন সেই সংক্রান্ত তথ্য তুলে ধরা হয়। একই সঙ্গে রাজ্যে বিনিয়োগের ক্ষেত্রে কি কি সুবিধা রয়েছে সেই সংক্রান্তও তুলে ধরা হয় বলে জানা গিয়েছে। শুধু তাই নয়। বিভিন্ন দেশের প্রতিনিধিদের উদ্দেশে রাজ্যের বিভিন্ন প্রকল্পে সরকারের সঙ্গে যৌথ ভাবে কাজ করার আহ্বান জানান হরিকৃষ্ণ।

জানা গিয়েছে, এই বৈঠকে আমেরিকা, ব্রিটেন জাপান সহ একাধিক দেশের রাষ্ট্রদূত, হাই কমিশনার এবং দূতাবাসের আধিকারিকরা উপস্থিত ছিলেন বলে জানা গিয়েছে। জানা গিয়েছে, অমিত মিত্র এই বৈঠকে বিশ্বের সামনে যে তথ্য তুলে ধরেছেন তাতে খুশি ভিন দেশের প্রতিনিধিরা।

শুধু তাই নয়, এপ্রিল মাসে হতে চলা বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনেও অন্তত ৩০টি দেশের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, গত কয়েকমাস আগেই দিল্লিতে প্রধানমন্ত্রী মোদীকে গিয়ে আমন্ত্রণ জানিয়ে এসেছেন মুখ্যমন্ত্রী। বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে তাঁর হাত ধরেই উদ্বোধন হবে। এমনটাই খবর। এমনকি মুম্বইতে গিয়েও একাধিক শিল্পপতিকে আমন্ত্রণ জানিয়ে এসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এমনকি সম্প্রতি নবান্নে এসে মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে বাণিজ্য সম্মেলনে হাজির থাকার বার্তা দিয়েছেন আদানি গোষ্ঠীর প্রধান গৌতম আদানিও। শুধু তাই নয়, বাংলাতে একাধিক ক্ষেত্রে বিনিয়োগের কথাও দিয়েছেন আদানি। সব মিলিয়ে সবদিক থেকে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনকে যাতে সফল হয় সেই চেষ্টা চালাচ্ছেন প্রশাসনিক আধিকারিকরা।

English summary
BGBS 2022: Amit Mitra virtual meeting with 30 countries ahead of Bengal Business Summit
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X