• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিঃসঙ্গ ও বয়স্কদের দেখভালের জন্য নতুন উদ্যোগ নিল রাজ্য

  • By Aveek
  • |

এলাকার নিঃসঙ্গ ও বয়স্কদের উপর নজর রাখতে এবার নয়া উদ্যোগ নিল রাজ্য। থাকছে প্রশাসনিক ‌বিশেষ নজরদারির ব্যবস্থা।

নিঃসঙ্গ ও বয়স্কদের দেখভালের জন্য নতুন উদ্যোগ নিল রাজ্য

নবান্ন সূত্রে জানা গিয়েছে, প্রাথমিক পর্বে তিন পুরনিগম এলাকা, কলকাতা, বিধান নগর ও হাওড়ার মধ্যে চালু হলেও পরে অন্যান্য জায়গাতেও এই উদ্যোগ নেয়া হবে। পৌর নিগমের প্রশাসনিক প্রধানদের সঙ্গে এ নিয়ে বৈঠকেও বসেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। পৌর নিগমের প্রশাসকদের তরফে বৈঠকে উপস্থিত ছিলেন কলকাতা পুরনিগমের প্রশাসক বোর্ডের চেয়ারম্যান ফিরহাদ হাকিম, হিডকো চেয়ারম্যান দেবাশিস সেন, হাওড়ার পুর-কমিশনার দাভাল জৈন, কলকাতা পুর-কমিশনার বিনোদ কুমার, উত্তর ২৪ পরগনা জেলার জেলা শাসক চৈতালী চক্রবর্তী। পাশাপাশি, কলকাতা, হাওড়া ও বিধাননগর পুলিসের শীর্ষ কর্তারাও ওই বৈঠকে যোগ দেন।

সেখানেই ঠিক হয় তিন শহরের তিন পুরনিগমের পক্ষ থেকেই প্রতিটি হাউসিং কমপ্লেক্স, বহুতল আবাসন, সমবায় আবাসন ও বেসরকারি উদ্যোগে গড়ে ওঠা ফ্ল্যাটগুলিতে সমীক্ষা চালানো হবে। মূলত এর জন্য যোগাযোগ করা হবে ওই সব আবাসনের যে পরিচালন কমিটি রয়েছে তাঁদের সঙ্গেই। এছাড়া যোগাযোগ করা হবে স্থানীয় থানার সঙ্গে। সাহায্য নেওয়া হবে পুলিশের। তাঁদেরকেই বলা হবে কোন ফ্ল্যাটে এই ধরনের বয়স্ক নিসঙ্গ মানুষেরা রয়েছেন।

তারপর সেই সব মানুষদের নাম ঠিকানা জোগাড় করে তাঁদের সঙ্গে ফোনের মাধ্যমে যোগসূত্র স্থাপন করা হবে। এতে সরকার যেমন জানতে পারবে কোথায় কে একা আছেন, কেমন আছেন, কীভাবে আছেন, ঠিক তেমনি সেই একাকী মানুষগুলিও হাতের কাছে অবলম্বন পেয়ে যাবেন বিপদের দিনে আঁকড়ে ধরার জন্য। নিজেরা বিপদে পড়লে যোগাযোগ করতে পারবেন সরকারের সঙ্গে। স্থানীয় প্রশাসনের মাধ্যমে সরকারও তাঁদের ফোন করে নিয়মিত শারীরিক অবস্থার খোঁজখবর নেবে।

এখন এই ব্যবস্থা কলকাতা বিধান নগর ও হাওড়া এই তিন পুরনিগম এলাকায় চালু হলেও পরে ধাপে ধাপে তা রাজ্যের সব পুরশহরেই লাগু হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র সচিব। সেই কাজ যাতে সঠিকভাবে চালানো যায় সেই কারণে পুরনিগমগুলির নিজস্ব কলসেন্টার সহ সামগ্রিক পরিকাঠামো দ্রুত গড়ে তোলার কাজও চলছে জোরকদমে।

English summary
Bengal govt takes initiative to take care of elderly and lonely citizens
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X