• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মুরগির মাংস ও ডিমের উৎপাদন বাড়াতে উদ্যোগ রাজ্যের

মুরগির মাংস ও ডিমের উৎপাদন বাড়াতে উদ্যোগ রাজ্যের
  • By Aveek Banerjee
  • |
Google Oneindia Bengali News

মুরগির মাংস ও ডিমের উৎপাদন বাড়াতে ও রপ্তানির জন্য উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। বিগত ৮ বছর ধরে কলকাতা ইন্টার ন্যাশনাল পোলট্রি ফেয়ার এর আয়োজন করে আসছে ওয়েস্ট বেঙ্গল পোল্ট্রি ফেডারেশন ও রাজ্য প্রাণী সম্পদ উন্নয়ন দফতর।

মুরগির মাংস ও ডিমের উৎপাদন বাড়াতে উদ্যোগ রাজ্যের

এবারও নিউটাউন ইকো পার্কে অষ্টম কলকাতা ইন্টার ন্যাশনাল পোল্ট্রি ফেয়ার এর আয়োজন করা হয়েছে। ১২,১৩ ও ১৪ ফেব্রুয়ারি তিন দিন চলবে। আজ এই পোল্ট্রি ফেয়ারের উদ্বোধন করেন রাজ্যের প্রাণী সম্পদ উন্নয়ন দফতরের মন্ত্রী স্বপন দেবনাথ। এছাড়া উপস্থিত ছিলেন রাজ্যের মৎস্য মন্ত্রী চন্দ্র নাথ সিনহা, কলকাতা ইন্টার ন্যাশনাল পোল্ট্রি ফেয়ারের কনভেনর মদন মোহন মাইতি সহ রাজ্যের পোল্ট্রি ফার্মাররা।

মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, পশ্চিমবঙ্গে ডিম উৎপাদনে স্বনির্ভরতার লক্ষ্যে পোঁছে গিয়েছে প্রায়। পশ্চিমবঙ্গে একটা ইনসেন্টিভ স্কিম চালু করা হয়েছে। ছোট ও মাঝারি খামার সব এবং তাতে বৃদ্ধি পেয়েছে। মাংস উৎপাদনে ২০১০-২০১১ এর সাপেক্ষে আমরা সাফিসিয়েন্ট। বাইরের রাজ্যেও পাঠাচ্ছি। প্রতিদিন ডিম উৎপাদনে ৪০ লক্ষ বাড়াতে হবে। গত ২০১৮- ১৯ এ যেখানে এক কোটি হাঁস এবং মুরগীর বাচ্চা দেওয়া হয়েছিল। সেখানে এবছর দেড় কোটি হাঁস এবং মুরগির বাচ্চা দেওয়া হবে বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর হাতে। ব্যক্তিগত ও স্বনির্ভর গোষ্ঠীর হাতে হাঁস ও মুরগির বাচ্চা তুলে দেওয়ার উদ্দেশ্য, একদিকে ডিমের উৎপাদনের লক্ষ্যমাত্রাকে পূরণ করা এবং মানুষের আয় ও রোজগারের ব্যবস্থা করা।

মন্ত্রী স্বপন দেবনাথকে করোনা ভাইরাস নিয়ে প্রশ্ন করা হলে, তিনি জানান,ওই সব ভাইরাস টাইরাস বিজ্ঞানীরা বলবেন। আমি ডাক্তার তাক্তার নই বলতে পারব না।

English summary
Bengal govt takes initiative in Poultry and egg export
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X