• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিনামূল্যে রেশন দেওয়া শুরু জেলায় জেলায়

  • By অভীক
  • |

মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো আজ থেকেই শুরু হয়েছে রেশন দোকান গুলিতে ফ্রিতে চাল, গম, ময়দা দেওয়া। এদিন ভোর থেকেই রেশন দোকানের সামনে লম্বা লাইন দেখা গিয়েছে। প্রশাসনিক নজরদারি আর নিয়ন্ত্রণে দূরত্ব বজায় রাখছে মানুষ।

বিনামূল্যে রেশন দেওয়া শুরু জেলায় জেলায়

তবে বেশ কিছু জায়গায় এখনও বণ্টনের মালপত্র না মেলায় বিভ্রান্তি তৈরি হয়েছে। কোথাও আবার দেখা দিয়েছে কার্ড জটিলতা। মূলত আরকে সোয়াইপ টু কার্ডের হোল্ডাররা ফ্রি মাল না পাওয়ায় বিভ্রান্তি সৃষ্টি হয়। তারাও ফ্রিতে মাল পাবেন বলে ভোর থেকে লাইনে দাঁড়ান। কিন্তু লাইন যখন পৌঁছয় দেওয়ার জায়গায় তখন মালপত্র না পেয়ে ক্ষোভ উগরে দিয়েছেন তারা।

রাজ্যের বিভিন্ন জেলায় একই ঘটনা। উত্তেজিত জনতার অভিযোগ, ফ্রীতে মাল দেবে শুনেই তো ভোর থেকে লাইনে দাঁড়িয়ে আছি। এখন শুনছিI কুপন ছাড়া মাল দেবে না। ছোট কার্ড ছাড়া ফ্রীতে মাল দেবে না, বড় কার্ডে পঞ্চায়েত থেকে কুপন আনতে হবে। টাকা দিয়ে মাল কিনতে হবে। সারা বছর তো টাকা দিয়ে মাল কিনছি। এখন দু তিন মাস বাচ্চা কাচ্চা নিয়ে ঘরে বসে কি খাবো। দু কেজি চাল দিলে একদিনে পাঁচ জনের সংসার হয়ে যাবে। তারপর কি খাবো আমরা ? এই প্রশ্নই অধিকাংশের।

বন্টন দপ্তর সূত্রে জানা গিয়েছে, যে সমস্ত কার্ড হোল্ডার ডিজিটাল কার্ড পেয়েছেন তারা পাবেন। পাঁচ প্রকারের ডিজিটাল কার্ড আছে। আর কে সোয়াইফ টু কার্ডে টাকা দিয়ে রেশনের মাল পাবেন। এছাড়া ৪ ক্যাটাগরি এ ওয়াই, এস পি এইচ এইচ, পি এইচ এইচ, আর কে সোয়াইফ ওয়ান। এই চারটি ক্যাটাগরি সম্পূর্ণ ফ্রি।

লকডাউনে বিশেষ ফুড কুপন আনলো রাজ্যসরকার

প্রত্যেক সপ্তাহে যে মালটা দেওয়া হয়। সেটা এক মাসের বরাদ্দ কৃত সেটা একবারে সম্পূর্ণ ফ্রিতে দেওয়া হবে। আর কে সোয়াইপ টু এর সাদা কার্ডে ১৩ টাকা কেজি চাল ও ৯ টাকা কেজি গম যেটা প্রতি সপ্তাহে ৫০০ গ্রাম করে দেওয়া হত সেটা ১ কেজি মাসে বরাদ্দ কৃত হয়েছে। যেটা পয়সা দিয়ে কিনতে হবে। অন্যদিকে, এ ওয়াই কার্ডে মাসে ১৫ কেজি চাল, ২০ কেজি আটা ফ্রিতে দেওয়া হচ্ছে। এস পি এইচ এইচ কার্ডে মাসে ২ কেজি চাল ও ৩ কেজি আটা ফ্রিতে দেওয়া হচ্ছে। আর কে সোয়াইফ ওয়ানে ২ কেজি চাল ও ৩ কেজি গম সম্পূর্ণ ফ্রিতে দেওয়া হচ্ছে।

English summary
Bengal govt giving free ration amid corobavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X