• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শিক্ষক নিয়োগের পর এবার অধ্যাপক নিয়োগের বড় ঘোষণা, জারি হল বিজ্ঞপ্তি

Google Oneindia Bengali News

স্কুল সার্ভিস কমিশনের পর এবার কলেজ সার্ভিস কমিশনের বিজ্ঞপ্তি জারি। কলেজে অধ্যাপক নিয়োগের সিদ্ধান্ত রাজ্য সরকারের। ১০ জুন পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে বলে জানানো হয়েছে। দীর্ঘ কয়েক বছর পর কলেজ সার্ভিস কমিশনের বিজ্ঞপ্তি জারি হল। এর আগে প্রায় ৬ বছর পর স্কুল সার্ভিক কমিশনে নিয়োগের কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। তাতে প্রায় ১৬০০ শিক্ষক নিয়োগ করা হবে।

কলেজে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

কলেজে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

এসএসসির পর এবার কলেজে কলেজে নিয়োগের সিদ্ধান্ত রাজ্য সরকারের। অধ্যাপক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল কলেজ সার্ভিস কমিশন। চলতি মাসের প্রথম সপ্তাহেই রাজ্যে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জাির করেছিল স্কুল সার্ভিস কমিশন। একদিকে যখন এসএসসি মামলা নিয়ে তুমুল টানা পোড়েন চলছে রাজ্যে তখন নতুন নিয়োগের বিজ্ঞপ্তির ঘোষণা করে এক প্রকার চমক দিয়েছিলেন মমতা সরকার। সেই চমক আরও এক গুণ বাড়িয়ে দেওয়া হল কলেজ সার্ভিস কমিশনের বিজ্ঞপ্তি জারি করে।

কারা আবেদন করতে পারবেন

কারা আবেদন করতে পারবেন

কলেজ শিক্ষক নিয়োগের যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে তাতে উল্লেখ করা হয়েছে আবেদনকারীদের যোগ্যতা। ৪০-৫৫ বছর বয়সীরা যোগ্যতা অনুসারে কলেজ অধ্যক্ষ পদে আবেদন করতে পারবেন। জেনারেল ক্যাটেগরিতে আবেদন ফি ৫ হাজার টাকা। অধ্যক্ষ পদে আবেদনের যোগ্যতা যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় অথবা শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্নাতকোত্তরে কমপক্ষে ৫৫ শতাংশ নম্বর থকতে হবে। তরসঙ্গে পিএইচডি ডিগ্রি, অ্যাসোসিয়েট প্রোফেসর অথবা প্রোফেসর পদে অন্তত ১৫ বছর পড়ানোর অভিজ্ঞতা থাকতে হবে আবেদনকারীকে।

SSC-তে বাড়তি পদ সৃষ্টি

SSC-তে বাড়তি পদ সৃষ্টি

এসএসসি নিয়োগের কথা ঘোষণা করেই মমতা সরকার বড় ঘোষণা করেছিল। অতিরিক্ত পদ তৈরি করার কথা ঘোষণা করেন শিক্ষামন্ত্রী। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে কর্মশিক্ষার জন্য ৭৫০ ও শারীরশিক্ষার জন্য ৮৫০টি পদ তৈরি করা হয়েছে। অর্থাৎ মোট ১৬০০ পদ তৈরি করা হয়েছে। মোট ৫২৬১ টি পদে শিক্ষক নিয়োগ করবে এসএসসি। সেকারণে বড় ঘোষণা করা হয়েছে।

এসএসসি মামলা আদালতে

এসএসসি মামলা আদালতে

এদিকে এসএসসিতে নিয়োগ মামলা এখনও আদালতের বিচারাধী। শিক্ষক থেকে অশিক্ষক কর্মী সব ক্ষেত্রেই একাধিক দুর্নীতির অভিযোগ করা হয়েছে। সেই মামলায় সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।এমনকী এই মামলায় এসএসসির প্রাক্তন উপদেষ্টাকে সিবিআই জেরা করেছে। তাঁর সম্পত্তির হিসেব জানাতে বলা হয়েছে। দুর্নীতির শিকড় গভীরে রয়েছে বলে মন্তব্য করেছেন বিচারপতি।

শনি গ্রহকে শক্তিশালী করার জন্য কী কী করা দরকার, জেনে নিন শনি গ্রহকে শক্তিশালী করার জন্য কী কী করা দরকার, জেনে নিন

English summary
Collage service commission
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X