• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুর্যোগের ঘনঘটা বঙ্গে, ৫ তারিখ পর্যন্ত সরকারি কর্মীদের ছুটি বাতিল, নির্দেশিকা জারি নবান্নে

Google Oneindia Bengali News

ধেয়ে আসছে ঘূর্ণাবর্ত। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতিভারী বর্ষণের পূর্বাভাস জারি। আগে থাকতেই তাই রাজ্য সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। ৫ অক্টোবর পর্যন্ত সব ছুটি বাতিল করা হয়েছে। নবান্নে নির্দেশিকা জারি করল রাজ্য সরকার।

ফের ঘূর্ণাবর্ত

ফের ঘূর্ণাবর্ত

ফের জলযন্ত্রণার শিকার হতে চলেছে মহানগর। উপকূলবর্তী একাধিক জেলা জারি করা হয়েছে লাল সতর্কতা। আগামী ১২ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। তার উপরে আবার আসছে ঘূর্ণাবর্ত গুলাব। দুইয়ের ফলায় আকাশ ভেঙে নামবে বৃষ্টি। শনিবার থেকেই নাকি আবহাওয়া বদলাতে শুরু করবে, কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক প্রবল বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ করে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি শুরু হয়ে যাবে রবিবার থেকে। সোমবার তার প্রকোপ আরও বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস।

ছুটি বাতিল

ছুটি বাতিল

আবহাওয়া দফতরের পূর্বাভাস পেতেই তৎপর রাজ্য সরকার। ৫ অক্টোবর পর্যন্ত সব রাজ্য সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। শোনা যচ্ছে আগামিকাল থেকেই পূর্বমেদিনীপুরে প্রবল বর্ষণ শুরু হয়ে যাবে। এদিকে লালবাজারেও খোলা হয়েছে বিশেষ কন্ট্রোলরুম। নবান্নের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে সেকথা ঘোষণা করা হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য ৩০ সেপ্টেম্বর আবার ভবানীপুর সহ রাজ্যের তিন কেন্দ্রে উপনির্বাচন। এই তিনকেন্দ্রের ভোটারদের সরকার ছুটি দিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন এই তিন কেন্দ্রে সরকারি এবং বেসরকারি সব দফতরের কর্মীরাই সবেতন ছুটি পাবেন।

লালবাজারে কন্ট্রোলরুম

লালবাজারে কন্ট্রোলরুম

গত সপ্তাহে প্রবল বর্ষণে জলে বিপর্যস্ত অবস্থা হয়েছিল কলকাতা এবং সংলগ্ন এলাকা গুলিতে। এখনও বেশ কয়েকটি জায়গায় জল নামেনি। কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম দাবি করেছিলেন উত্তরবঙ্গে প্রবল বর্ষণের কারণে গঙ্গায় জল বাড়ছে। আর সেই জল এসে জমছে বঙ্গে। গঙ্গার ভর্তি থাকায় জল নামছে না। কিন্তু প্রশ্ন উঠেছে শহরের নিকাশি ব্যবস্থা নিয়েও। তাই এবার আগে থেকেই প্রস্তুতি শুরু করে গিয়েছে প্রশাসন। লালবাজারে খোলা হয়েছে কন্ট্রোলরুম। কলকাতা পুরসভা, পূর্ত দফতর, দমকল ও সিইএসসির প্রতিনিধিদের নিয়ে একটি টিম গড়া হয়েছে।। এছাড়াও প্রস্তুত রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা দফতরের ২২টি টিম কাজ করবে বলে জানানো হয়েছে। ভবানীপুর, কালীঘাট, আলিপুর, ওয়াটগঞ্জ, একবালপুরে মোতায়েন করা হয়েছে এই বাহিনীকে।

 দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি

দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি

দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য সরকার। জেলাগুলিতে সতর্কতা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উপকূলবর্তী জেলা গুলিতে মাইকিং করে সতর্ক করার নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে আবার বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা এড়াতে এবার বিশেষ সতর্ক কলকাতা পুলিশ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গতকাল ভবানীপুরে প্রচারে গিয়ে বিদ্যুতের খুঁটি না ধরার পরামর্শ দিয়েছেন। কারণ গত কয়েকদিনে রাজ্যে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ১৩ জনের মৃত্যু হয়েছে। সবকটিই ঘটেছে বিদ্যুতের তার রাস্তার জমে থাকা জলে পড়ে থাকার কারণে। এই নিয়ে রাজ্য সরকারের দিকেই আঙুল তুলেছেন বিরোধীরা।

English summary
Heavy to very heavy Rain alert at West Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X