• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আবহে ফের বন্ধ হচ্ছে বেলুর মঠ

  • By Avik
  • |

যাবতীয় বাধা-বিঘ্ন কাটিয়ে প্রায় ৩ মাস পর ভক্তদের জন্য খুললেও ফের বন্ধ হচ্ছে বেলুড়মঠের দরজা। করোনা পরিস্থিতিতে কোভিড সংক্রমণ ঠেকাতে ফের বেলুড় মঠ দর্শন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মঠ ও মিশন কর্তৃপক্ষ।

করোনা আবহে ফের বন্ধ হচ্ছে বেলুর মঠ

শনিবার এমনটাই জানিয়েছেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ। তিনি আরো জানান, চারপাশে করোনা সংক্রমণ বাড়তে থাকায় রবিবার থেকে অনির্দিষ্ট কালের জন্য ফের ভক্ত ও দর্শনার্থীদের প্রবেশ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন মঠ ও মিশন কর্তৃপক্ষ। পরিস্থিতি স্বাভাবিক হলে ভক্তদের জন্য আবার খুলে দেওয়া হবে মঠের দরজা।

প্রসঙ্গত, প্রায় তিন মাস পর শর্তসাপেক্ষে বেলুড় মঠ খুললেও, শেষরক্ষা হল না। ৪৮ দিন পরে ফের বন্ধ করা হচ্ছে মঠের দরজা। এর আগে মঠ কর্তৃপক্ষের তরফে জানানো হয়, রোজ সকাল ৯টা থেকে ১১টা ও বিকেল ৪টে থেকে ৬টা পর্যন্ত খোলা থাকবে মঠ। বেলুড় মঠে ঢুকতে গেলে প্রবেশদ্বারের সামনে প্রথমে কিছুক্ষণ বিশ্রাম নিতে হচ্ছে। তার পর মাপা হচ্ছে শরীরের তাপমাত্রা। মঠ কর্তৃপক্ষ স্পষ্ট জানিয়েছে, কারও দেহের তামপান ৯৯ ডিগ্রি ফারেনহিটের বেশি হলে তাকে ঢুকতে দেওয়া হচ্ছে না। তার পর স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করতে হচ্ছে হাত। মঠে প্রবেশের ক্ষেত্রে মাস্ক পরা বাধ্যতামূলক।

এছাড়াও মূল মন্দির ছাড়াও মঠ চত্বরের অন্য মন্দিরগুলির সামনে দাঁড়িয়ে প্রণাম করা যাবে। মঠ খুললে মঠের সন্ন্যাসীদের দর্শন বন্ধ থাকবে। বন্ধ থাকবে প্রণামের প্রথাও। বন্ধ থাকবে মঠের সংগ্রহশালা, সারদাপীঠ, বিবেকানন্দের সমাধি। বন্ধ থাকবে দীক্ষাদান। অর্থাৎ শুধুমাত্র মঠ দর্শনের জন্যই রোজ ৪ ঘণ্টা ভক্তরা মঠ দর্শনের সুযোগ দেওয়া হয়েছিল। তবে মঠ চত্বরে ঢুকতে কড়া হয় বিধিনিয়ম। থার্মাল স্ক্রিনিংয়ে ফেল করলে কোনও পরিস্থিতিতেই ঢুকতে দেওয়া হয়নি মঠের ভিতরে। মূল মন্দিরে একসঙ্গে ১০ জনের বেশি ভক্তকে ঢুকতে দেওয়া হয়নি। বন্ধ ছিল ভোগ বিতরণ। এসব বাধা ধীরে ধীরে কাটিয়ে উঠতে থাকলেও করণা সংক্রমণে বাড়তে থাকায় ফের বন্ধ হতে চলেছে বেলুড় মঠ।

English summary
A short bigraphy on deceased former Rajyasabha MP and Samajwadi party leader Amar Singh in Bengali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X