• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'দিদিকে হৃদ মাঝারে রাখব ছেড়ে দেব না', মমতার মঞ্চে গাইলেন বাসুদেব বাউল, রং বদলে জুড়ল নতুন শব্দ

অমিত শাহকে শুনিয়েছিলেন 'হৃদ মাঝারে রাখব ছেড়ে দেব না'। তৃণমূলের শরণে এসেও বদলাননি সেই গান। বোলপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের পদযাত্রায় সামিল হয়ে মঞ্চে উঠেও গাইলের সেই একই গান হৃদ মাঝারে রাখব ছেড়ে দেব না। কেবল একটি শব্দ জুড়ল তাতে 'দিদি'। গাইলেন 'দিদিকে হৃদ মাঝারে রাখব ছেড়ে দেব না'। নতুন শব্দ শুনেই করতালিতে ফেটে পড়েছিল জাম্বুনির সভাস্থল। দিন দশেক আগেই এই একই গানে বাসুদেব বাউলের বাড়িতে তাল মিলিয়েছিলেন বিজেপি নেতা অমিত শাহ।

বীরভূমঃ বিজেপিকে তুলোধোনা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়
মমতার মঞ্চে বাসুদেব বাউল

মমতার মঞ্চে বাসুদেব বাউল

অমিত শাহ ঘুরে যাওয়ার পর বাসুদেব বাউল হঠাৎ করে লাইম লাইটে চলে এসেছেন। বোলপুরে মমতার পদযাত্রায একটু বাড়তি গুরুত্বই ছিল তাঁর। জাম্বুনিতে মমতা নিজেই মঞ্চে ডেকে নিলেন তাঁকে। অন্য বাউলরা তখন মঞ্চের নীচে দাঁড়িয়ে। বাসুদেব বাউল একাই মঞ্চে উঠলেন। সঙ্গে তাঁর বাদ্য যন্ত্র। ভিভিআইপি যন্তেই তাঁর জন্য মাইক ঠিক করে দিলেন ইন্দ্রনীল সেন। অন্যবাউলদের ঠিক মঞ্চের নিচে ডেকে নিলেন তিনি। তারপর বাসুদেব বাউল গান ধরলেন 'হৃদ মাঝারে রাখব ছেড়ে দেব না'। দু কলি গাওয়ার পর গাইলেন,' দিদিকে হৃদ মাঝারে রাখব ছেড়ে দেব না'।

জুড়ল নতুন শব্দ

জুড়ল নতুন শব্দ

অমিত শাহ এসে প্রথম তাঁর বাড়িতে মধ্যাহ্ন ভোজন সেরেছিলেন। তারপররে এক প্রকার রাতারাতি খবরের শিরোনামে চলে আসেন বাসুদেব বাউল। শান্তিনিকেতন ঘুরে দেখার পর বিজেপি নেতা তথা দেশের স্বরাষ্ট্রমন্ত্রী মধ্যাহ্ ভোজন সারবেন তাঁর বাড়িতে জানার পরেই ঠিক করে রেখেছিলেন কী করবেন কী গান শোনাবেন। সেই মতো আয়োজনও করেছিলেন। অমিত শাহের পায়ের ধুলো পরার পরেই অনেকটা দাবানলের মতোই বঙ্গ রাজনীতিতে ছড়িয়ে পড়েছিল বাসুদেব বাউলের নাম। অমিত তাঁর বাড়িকে এসে শিব মন্দিরে পুজো দেন। গান শোনেন। অমিত শাহের সামনেও তিনি গেয়েছিলেন 'হৃদ মাঝারে রাখব ছেড়ে দেব না'। গানের শব্দ কতটা বুঝেছিলেম অমিত শাহ জানা নেই তবে তাল দিয়ে মাথা নেড়েছিলেন।

রাতারাতি রং বদল

রাতারাতি রং বদল

অমিত শাহ চলে যাওয়ার পরের দিনই বাসুদেব বাউলকে দেখা গিয়েছিল বীরভূম জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি অনুব্রত মণ্ডলের বাড়িতে। সেখানে গিয়ে মেয়ের ডি-এড পড়ার বন্দোবস্ত করে এসেছিলেন বাসুদেব বাউল। প্রকাশ্যেই বিজেপির নিন্দা করেছিলেন বাসুদেব। বলেছিলেন, অমিত শাহ খেয়ে গিয়েছেন তাঁর বাড়িতে কিন্তু তাঁর অবস্থার কথা একটি বারও জানতে চাননি। উল্টে অনুব্রত মণ্ডলই তাঁর মেয়ের ডিএড পড়ার ব্যবস্থা করে দিয়েছেন। অনুব্রত দাবি করেছিলেন দিল্লির লোক নাটক করতে এসেছিলেন, নাটক করে চলে গিয়েছেন।গরিব পরিবারের খোঁজ পর্যন্ত নেয়নি বিজেপি।

তৃণমূলে বাসুদেব বাউল

তৃণমূলে বাসুদেব বাউল

তারপর থেকে আর বাসুদেব বাউলকে হাতছাড়া করেনি তৃণমূল কংগ্রেস। মমতার পথ সভার আমন্ত্রণ পত্র দেওয়া হয়েছিল বাসুদেব বাউলকে। তাঁকে একেবারে নজরে নজরে রেখেছিলেন কেষ্ট। পদযাত্রায় বাউল শিল্পীদের মধ্যে লাইমলাইটে ছিলেন তিনি। মুখ্যমন্ত্রী নিজে তাঁকে ডেকে তোলেন মঞ্চে। কিন্তু গানের কোনও বদল হয়নি। মমতার মঞ্চে উঠেই সেই একই গান গেয়েছেন বাসুদেব বাউল। 'হৃদ মাঝারে রাখব ছেড়ে দেব না', শুধু জুড়েছে নতুন শব্দ 'দিদি'।

২০২১ বাংলাকে পথ দেখাবে! বিজেপির কত আসনে জয়, ভবিষ্যদ্বাণী মমতার

English summary
Basudeb Baul sang same song in Mamata Banerjee's rally which he sang infront of Amit Shah
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X