• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাঠাচ্ছে না বাংলাদেশ, ইলিশ মাছের আকালে মুষড়ে বাঙালি

  • By Ananya Pratim
  • |

ইলিশ
কলকাতা, ২০ জুন: বর্ষাকালে গরম গরম খিচুড়ি আর ইলিশ মাছ ভাজা! আহ্! কিন্তু এ বার কি অত সহজে বাঙালির রসনা তৃপ্ত হবে? আপাতত উত্তর, না! কারণ বাংলাদেশ থেকে ইলিশ আসা বন্ধ রয়েছে। কবে আসবে, তাও জানা নেই। হিমঘরে অল্পসল্প যা মাছ পড়ে রয়েছে, তা বাজারে এলেও দাম আকাশছোঁয়া। তাই হ্যাংলা মুখে তাকিয়ে থাকা ছাড়া আমবাঙালির গত্যন্তর নেই।

এই মুহূর্তে বাংলাদেশের বাজার ছেয়ে গিয়েছে পদ্মার রুপোলি ইলিশে। ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনায় ইলিশ মাছ বিকোচ্ছে বেশ কম দামে। সেখানে এক কিলো ইলিশের দাম ৫০০ বাংলাদেশি টাকা। অর্থাৎ কলকাতায় তার দাম হওয়ার কথা ৪০০-৪৪০ টাকা। বাংলাদেশ ইলিশ পাঠালে এখন কলকাতা ও সংলগ্ন এলাকায় এই দামেই তা খেতে পারত বাঙালি। এত সস্তায় পদ্মার ইলিশ মাছ খেতে পারাটা সৌভাগ্য বৈকি! কিন্তু তা হচ্ছে না আপাতত। মায়ানমারের ইলিশ অল্প পরিমাণে আসছে বাজারে। কলকাতায় তার পাইকারি দর ১০০০-১১০০ টাকা। এটা ৮০০-৯০০ গ্রাম মাছের দাম। খুচরো দর একটু বেশি। এত দাম দিয়ে ইলিশ মাছ খাওয়া সবার পক্ষে সম্ভব হবে না, এটাই স্বাভাবিক।

কোলাঘাটের ইলিশ কোথায় গেল? মৎস্য ব্যবসায়ীরা জানাচ্ছেন, রাজ্যে বর্ষা সবেমাত্র ঢুকেছে। যতক্ষণ না ভালো বৃষ্টি হচ্ছে, ততক্ষণ কোলাঘাট থেকে ইলিশ আসবে না। বলা ভালো, কোলাঘাটের ইলিশ বলতে বোঝায় রূপনারায়ণ নদ থেকে ধরা মাছ। এখনও ঝেঁপে বৃষ্টি না হওয়ায় রূপনারায়ণ নদে জলের প্রবাহ তেমন নেই। রাজ্যের মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহ বলেছেন, এক বার ঝেঁপে বর্ষা নামলেই আর ইলিশের আকাল হবে না বাজারে। রূপনারায়ণ নদ থেকে এই রুপোলি শস্য মিলবে প্রচুর পরিমাণে। কিন্তু সেটা রাজ্যবাসীর চাহিদা কতটা মেটাতে পারবে, তা নিয়ে সংশয় থেকে যাচ্ছে।

মাস ছয়েক আগে ভারতে ইলিশ পাঠানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা চাপিয়েছিল বাংলাদেশ সরকার। তার পর থেকে আর আসছে না পদ্মার ইলিশ। বাংলাদেশের ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তাঁরা সরকারের কাছে বারবার আবেদন জানালেও লাভ হয়নি কিছুই। তাই এপার বাংলা বসে আছে হাঁ করে! কবে নিষেধাজ্ঞা প্রত্যাহৃত হবে, কেউই তা বলতে পারছে না।

English summary
Bangladesh continues ban on export of Hilsa, prices skyrocketing in Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X