• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কয়লা পাচার মামলা: অভিষেক-জায়া রুজিরার বিরুদ্ধে পরোয়ানা জারি ইডির

Google Oneindia Bengali News

তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে জামিনযোগ্য পরোয়ানা জারি করল ইডি। ইডির তলবে বারবার গরহাজির থাকার পর ইডি কয়লা পাচার মামলার তদন্তে পরোয়ানা জারি করেছেন রুজিরার বিরুদ্ধে। এর আগে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের একাধিক সমনেও জিজ্ঞাসাবাদের জন্য হাজির হননি রুজিরা।

কয়লা পাচার মামলা: অভিষেক-জায়া রুজিরার বিরুদ্ধে পরোয়ানা

অভিষেক বন্দ্যোপাধ্যায়কে এই মামলায় ইডি দু'বার জিজ্ঞাসাবাদ করেছে। তার স্ত্রী রুজিরার বিরুদ্ধে সমন জারি করা সত্ত্বেও, তিনি এখনও পর্যন্ত এবারই ইডির তদন্তকারী অফিসারদের জেরার মুখোমুখি হননি। ইডি অভিষেক এবং তাঁর স্ত্রী রুজিরাকে ২১ ও ২২ মার্চ তাদেরর দিল্লি অফিসে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছিল।

অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায় এর আগে ইডি-র সমনের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে আবেদন করেছিলেন। কিন্তু আদালত তাঁদের কোনও মামলা খারিজ করে দেয়। তাঁদের এই মামলা শুনতে অস্বীকার করে। সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় বারবার বলেছেন, দিল্লিতে নয়, তাঁকে এবং তাঁর স্ত্রীকে ইডির জিজ্ঞাসাবাদ করা উচিত কলকাতায়। অভিষেক বন্দ্যোপাধ্যায় মার্চ মাসে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অফিসে হাজিরা দিয়ে ইডি আধিকারিকদের আট ঘন্টা জেরার মুখোমুখি হয়েছিলেন। কিন্তু তাঁর স্ত্রী সমন এড়িয়ে যান। রুজিরা বন্দ্যোপাধ্যায় গত বছরের সেপ্টেম্বরে ইডির সমন এড়িয়ে গিয়েছিলেন। তিনি বলেছিলেন, বারবার দিল্লি ভ্রমণ এই মহামারীর মধ্যে তাঁর জীবনকে মারাত্মক বিপদে ফেলে দিচ্ছে।

সিবিআই দুর্গাপুর-আসানসোল বেল্ট থেকে এবং পরে ঝাড়খণ্ড থেকে অবৈধভাবে কয়লা উত্তোলনের জন্য অনুপ মাজি, ইস্টার্ন কোলফিল্ড লিমিটেড (ইসিএল) এবং আরও অনেকের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। সূত্র জানায়, সরকারি কর্মকর্তা ও রাজনীতিবিদদের মদতে কোটি কোটি টাকার অবৈধ কয়লা সীমান্ত এলাকায় পাচার হয়।

ইডির অভিযোগ, যে দুটি সংস্থা- লিপস অ্যান্ড বাউন্ড প্রাইভেট লিমিটেড এবং লিপস অ্যান্ড বাউন্ড ম্যানেজমেন্ট সার্ভিসেস এলএলপি অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর পরিবারের সঙ্গে জড়িত থাকার জন্য অভিযুক্তদের মাধ্যমে একটি নির্মাণ সংস্থার কাছ থেকে ৪.৩৭ কোটি টাকার সুরক্ষা তহবিল পেয়েছে।

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাবা অমিত বন্দ্যোপাধ্যায় লিপস অ্যান্ড বাউন্ড প্রাইভেট লিমিটেডের একজন পরিচালক। আর অভিষেকের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়ও তাঁর বাবার সঙ্গে লিপ অ্যান্ড বাউন্ড ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেডের একজন পরিচালক হিসেবে রয়েছেন। স্থানীয় সিন্ডিকেট সমস্যা এড়াতে দুটি কোম্পানি ব্যবসার মালিকদের কাছ থেকে টাকা নিয়েছিল বলে অভিযোগ।

ইডি দাবি করেছে, ২০২০ সালের মার্চ মাসে কয়লা পাচার মামলার প্রধান অভিযুক্ত অনুপ মাজি একজন সাক্ষীকে নির্দেশ দিয়েছিলেন পশ্চিমবঙ্গের পুলিশের পরিদর্শক অশোক মিশ্রকে অর্থ সরবরাহ করার জন্য। ইডি তদন্তে জানতে পেরেছে, কার্টুন-বন্দি কোটি কোটি টাকা প্রায় প্রতিদিন অশোক মিশ্রের কাছে পরিবহণ করা হয়েছিল।

English summary
Bailable warrant issued against Rujira Banerjee wife of Abhishek Banerjee on Coal smuggling case after ED no-show.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X