• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুন্দরবনে মহাসমারোহে বি আর আম্বেদকরের ১২৯ তম জন্মদিন পালন

ড. ভীমরাও রামজি আম্বেদকরের জন্মদিন মহাসমারোহে পালিত হয়েছে প্রত্যন্ত সুন্দরবনে। রবিবার উত্তর ২৪ পরগনার বসিরহাটের সন্দেশখালির রাজবাড়ী এলাকায়, দেশের সংবিধান প্রণেতার জন্মদিন পালন করেছেন স্থানীয়রা। বি আর আম্বেদকরের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত জীবনের লড়াই ওই অনুষ্ঠানে আলোকচিত্রের মাধ্যমে তুলে ধরা হয়।

সুন্দরবনে মহাসমারোহে বি আর আম্বেদকরের ১২৯ তম জন্মদিন পালন

বি আর আম্বেদকরের মূর্তিতে মালা দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের প্রাক্তন শিক্ষা কর্মাধক্ষ্য তথা বর্তমান স্থায়ী কমিটির সদস্য রঞ্জিত দাস। জানান, সুন্দরবনের আদিবাসী অঞ্চলের মানুষ যে আজও বাবা সাহেবকে মনে রেখেছেন, এই অনুষ্ঠানই তার চূড়ান্ত উদাহরণ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় ক্লাবের সভাপতি পঙ্কজ জানা, সম্পাদক জয়ন্ত পাইক, সমাজের বিশিষ্ট বুদ্ধিজীবী ও শিক্ষকরা।

[আরও পড়ুন:রামনবমীতে 'মত্ত' মমতার পুলিশ! খাকি উর্দিতে লাঠি খেলা নিয়ে প্রশ্ন]

এক সময়ে স্কুলের কল খুলে বা জগ থেকে তাঁর জল খাওয়ার অনুমতি ছিলো না। কেবল স্কুলের পিয়ন কল খুলে দিলে বা জগ থেকে জল ঢেলে দিলে, তিনি তা খাওয়ার সুযোগ পেতেন। সেখান থেকেই লড়াই শুরু হয়েছিল ড. ভীমরাও রামজি আম্বেদকরের। এক কথায়, নিজের চেষ্টায় দেশে চালু করেছিলেন সংরক্ষণ। সেই লড়াই আজও দলিত সমাজকে উজ্জীবিত করে। সুন্দরবনের আদিবাসী অঞ্চলের মানুষদের কাছেও আজও তিনি বাবা সাহেব।

[আরও পড়ুন: বসিরহাটে 'ওয়ার্কআউট' করে অভিনব প্রচার সায়ন্তনের ]

[আরও পড়ুন:লোকসভা নির্বাচনের অতীত থেকে বর্তমান, শাসক থেকে বিরোধী, সব তথ্য জানতে ক্লিক করুন এই লিঙ্কে]

English summary
B R Ambedkar's 129th birthday celebrated in Sundarban
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X