• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্র : ২০১৯-এর নিরিখে ফিরে দেখা ভোটের ইতিহাস

২০১৯-এর লোকসভা যুদ্ধে বাংলায় প্রথম দফায় ভোট হচ্ছে কোচবিহার ও আলিপুরদুয়ার কেন্দ্রে। ইতিমধ্যে বিভিন্ন সমীক্ষায় আভাস এসেছে, এই দুই কেন্দ্রে কী ফলাফল হতে চলেছে। কিন্তু কী ছিল এই দুই কেন্দ্রের ভোট ইতিহাস। ভোট হবে, তারপর মিলবে চূড়ান্ত ফল। তার আগে ভোট শুরুর আগে একবার ফিরে দেখা আলিপুরদুয়ারের ভোট ইতিহাস।

আলিপুরদুয়ার

আলিপুরদুয়ার

বাংলার ৪২ লোকসভার কেন্দ্রের মধ্যে দু-নম্বর লোকসভা কেন্দ্র কোচবিহার। সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত এই কেন্দ্রটি। আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের মধ্যে সাতটি বিধানসভা কেন্দ্র হল- তুফানগঞ্জ, কুমারগ্রাম, আলিপুরদুয়ার, ফালাকাটা, মাদারিহাট ও নাগরাকাটা। এর মধ্যে তুফানগঞ্জ কোচবিহার জেলায়, বাকি ছটি বিধানসভা কেন্দ্র আলিপুরদুয়ার জেলার।

১৯৭৭ থেকে ১৯৯১

১৯৭৭ থেকে ১৯৯১

আলিপুরদুয়ার বরাবর আরএসপির শক্ত ঘাঁটি। ১৯৭৭ থেকে ১৯৯১-এর মধ্যে মোট পাঁচটি লোকসভা নির্বাচন হয়েছে। পাঁচটি নির্বাচনেই এই কেন্দ্র থেকে বিজয়ী হয়েছে আরএসপি। টানা পাঁচবার এই কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন পীযুষ তিরকে। বাম আমলে এই কেন্দ্রে দাঁত ফোটাতে পারেনি ডানপন্থী শক্তি।

১৯৯৬ থেকে ২০০৪

১৯৯৬ থেকে ২০০৪

১৯৯৬ থেকে ২০০৪- এর মধ্যে চারটি নির্বাচনেই এই আলিপুরদুয়ার কেন্দ্র থেকে জয়ী হয় আরএসপি। এই কেন্দ্র থেকে আরএসপির জোয়াকিম বাক্সলা সাংসদ নির্বাচিত হন। পীযুষ তিরকের পর জোয়াকিম বাক্সলার জয় প্রমাণ করেছে এই কেন্দ্রে আরএসপির আধিপত্য প্রশ্নাতীত।

২০০৯-এর নির্বাচনী ফল

২০০৯-এর নির্বাচনী ফল

তখন পরিবর্তনের আওয়াজ উঠে গিয়েছে। একে একে হারতে চলেছে বামফ্রন্ট। রাজ্যে পরিবর্তনের সূচনা করেছে তৃণমূল কংগ্রেস। তবু ২০০৯-এর নির্বাচন এই কেন্দ্রে আরএসপির জয়ের ধারা বজায় ছিল। ২০০৯-এ তৃণমূল কংগ্রেসের পবনকুমার লাকরাকে হারিয়ে জয়ী হন আরএসপির মনোহর তিরকে। বিজেপির মনোজ টিগ্গা পান প্রায় দু-লক্ষ ভোট।

২০১৪ নির্বাচনের ফল

২০১৪ নির্বাচনের ফল

২০১৪ সালে আলিপুরদুয়ার কেন্দ্র থেকে বিজয়ী হয়েছিলেন তৃণমূলের দশরথ তিরকে। তিনি আরএসপির মনোহর তিরকেকে মাত্র ২১,৩৯৭ ভোটে হারিয়ে সাংসদ হন। তৃতীয় হয়েছিলেন বিজেপি প্রার্থী বীরেন্দ্রনাথ ওঁরাও। তিনিও চমকপ্রদ ভোট পেয়েছিলেন। চতুর্থ হয়েছিল কংগ্রেস। প্রথমবার বামফ্রন্ট (আরএসপি)-এর হাত ছাড়া হয়েছিল এই আসনটি।

২০১৪ সালে কার কত ভোট

২০১৪ সালে কার কত ভোট

২০১৪ সালে তৃণমূল পেয়েছিল ৩,৬২,৪৫৩ ভোট। আরএসপি পেয়েছিল বিজেপি পেয়েছিল ৩,৪১,০৫৬ ভোট, বিজেপি পেয়েছিল ৩,৩৫,৮৫৭ ভোট। আর কংগ্রেস প্রার্থী জোসেফ মুন্ডার প্রাপ্ত ভোট ছিল ১,১৬,৭১৮।

২০১৯-এ কারা প্রার্থী

২০১৯-এ কারা প্রার্থী

তৃণমূল এবার সিটিং এমপি দশরথ তিরকেকেই টিকিট দিয়েছে। বিজেপির প্রার্থী হয়েছেন জন বার্লা। আরএসপির প্রার্থী মিলি ওঁরাও। কংগ্রেস প্রার্থী করেছে মোহনলাল বসুমাতাকে।

English summary
At a glance Alipurduar Lok Sabha seats before 2019 Election. In 2019 the Lok Sabha election will start 1st phase from Cooch behar and Alipurduar of West Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X