• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা মোকাবিলায় রাষ্ট্রসংঘের পুরস্কার নাকি স্রেফ ভাওতা! নেপথ্যে তৃণমূলের আইটি সেল?

করোনা সংক্রমণ মোকাবিলায় মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের ভূয়সী প্রশংসা করল রাষ্ট্রসংঘ অনুমোদিত এক সংস্থা, এমনই দাবি করা হয়েছিল তৃণমূলের পক্ষ থেকে। শুধু তাই নয়, করোনা মোকাবিলায় দারুন কাজের জন্য স্বীকৃতি হিসাবে নাকি মন্ত্রী নির্মল মাঝিকে দেওয়া হবে বিশেষ পুরস্কার। তবে এই দাবি জানিয়ে যেই চিঠি আপলোড করা হয়েছিল, তা নিয়েই শুরু হয় যাবতীয় জল্পনা ও হাসি, ঠাট্টা।

ওয়ার্ল্ড পিস অ্যাসোশিয়েশনের বার্তা

ওয়ার্ল্ড পিস অ্যাসোশিয়েশনের বার্তা

রাষ্ট্রসংঘের অনুমোদিত হিসাবে দাবি করা ওয়ার্ল্ড পিস অ্যাসোশিয়েশন নামক এক সংস্থা রাজ্যের উদ্দেশ্যে বার্তা দেয়- আপনাদের হাতে নিরাপদ মানুষ। করোনা মোকাবিলায় বিশেষ পারদর্শিতা দেখিয়েছেন আপনারা। বিশ্বব্যাপী মহামারীর মধ্যেও পশ্চিমবঙ্গ জনসাধারণের পাশে দাঁড়িয়েছে। আম্ফানের মতো বিপর্যয় মোকাবিলা করেছে। তবে সংস্থার পাঠানো ‘সিম্বল অফ গ্র্যাটিটিউড'-এর ভাষা নিয়ে শুরু হয় সন্দেহ প্রকাশ।

ইংরেজিতে লেখা সেই বার্তায় অনেকগুলি ভুল ছিল

ইংরেজিতে লেখা সেই বার্তায় অনেকগুলি ভুল ছিল

ইংরেজিতে লেখা সেই বার্তায় অনেকগুলি ভুল ছিল, যা চোখ এড়াতে পারেনি সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের। আর তারপরই বিষয়টি খতিয়ে দেখতে সেই পুরস্কার প্রদানকারী সংস্থার সঙ্গে যোগাযোগ করা হলে জানা যায়, আদতে এই সংস্থা নাকি জাপান ভিত্তিক একটি সংস্থা এবং রাষ্ট্রসংঘের সঙ্গে এর কোনও যোগ নেই।

সংস্থার অ্যাম্বাস্যাডর তৃণমূল সমর্থক

সংস্থার অ্যাম্বাস্যাডর তৃণমূল সমর্থক

শুধু তাই নয়, এই সংস্থার হয়ে ভারতে প্রতিনিধি হিসাবে কাজ করা প্রিয়া দত্ত ওরফে পিঙ্কি কয়েকদিন আগেই তৃণমূল কংগ্রেসের একটি গ্রুপ চালাতেন। সেই গ্রুপটির নাম গ্রাসরুট সোশ্যাল মিডিয়া কমিউনিটি। বর্তমানে নিজেকে এক এনজিও কর্মী হিসাবে পরিচয় দেন। তাঁকেই জিজ্ঞাসা করা হয়ে যে করোনা মোকাবিলায় নির্মল মাঝিকে কেন সম্মান জানানো হচ্ছে?

নির্মল মাঝিকে সম্মান কেন?

নির্মল মাঝিকে সম্মান কেন?

জবাবে প্রিয়া দত্ত জানান, সংস্থাটি দাতব্য ইভেন্ট এবং আন্তর্জাতিক মানবাধিকার সম্পর্কিত সমস্যা, দারিদ্র্য, প্রাকৃতিক পরিবেশ, স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং কল্যাণে স্বেচ্ছাসেবক প্রকল্পের সাথে জড়িত। নির্ম মাঝি নাকি এই সংস্থাকে অনেক সাহায্য করেছেন, যার ফল স্বরূপ এই সম্মান জানানো।

'সিম্বল অফ গ্র্যাটিটিউড'

'সিম্বল অফ গ্র্যাটিটিউড'

জাপানে অবস্থিত ইউনাইটেড নেশন ওয়ার্ল্ড পিস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে মেল করে 'সিম্বল অফ গ্র্যাটিটিউড'-এর বার্তা দেওয়া হয়েছে। রাজ্যের মন্ত্রী তথা রোগী কল্যাণ সমিতির সভাপতি নির্মল মাজিকে পাঠানো ওই ই-মেল বার্তায় জানানো হয়েছে- করোনা মোকাবিলায় আপনারা মানবদরদী হয়ে কাজ করছেন। মানবজাতি আপনাদের হাতে নিরাপদ রয়েছে।

রাজ্যের প্রতিনিধিদের জাপানে আমন্ত্রণ

রাজ্যের প্রতিনিধিদের জাপানে আমন্ত্রণ

ওই সংস্থার পক্ষে আরও লেখা হয়- আপনাদের হাতে শংসাপত্র তুলে দিতে পেরে আমরা গর্বিত। ইউনাইটেড নেশন ওয়ার্ল্ড পিস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে রাজ্যের প্রতিনিধিদের জাপানে আমন্ত্রণও জানানো হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, করোনা যোদ্ধা হিসেবে আন্তর্জাতিক সম্মান পাচ্ছেন নির্মল মাজি। এই সম্মান পেয়ে স্বভাবতই খুশি। তবে এবার সেই সংস্থার গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠতেই রং বদলেছে পরিস্থিতির।

করোনা পরীক্ষার নিরিখে বড় রাজ্যগুলির মধ্যে একেবারে তলানিতে বাংলা, পিছিয়ে বিহারের চেয়েও

English summary
Alleged UN body praises Mamata Gov and Nirmal Majhi or fake appreciation for fighting Coronavrius
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X