• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বদলি নয়, অবসরই! মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্য উপদেষ্টা হলেন আলাপন বন্দ্যোপাধ্যায়

রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে মুখ্য উপদেষ্টা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার থেকে তিনি মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন। রাজ্যের পরবর্তী মুখ্যসচিব হচ্ছেন হরিকৃষ্ণ দ্বিবেদী। আলাপন বন্দ্যোপাধ্যায়ের কর্মজীবনের শেষে বিতর্কের মধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই সিদ্ধান্ত নিলেন।

আগামীকাল থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধান উপদেষ্টা হিসেবে কাজ করবেন আলাপন বন্দ্যোপাধ্যায়

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্য উপদেষ্টা হলেন আলাপন বন্দ্যোপাধ্যায়

রাজ্যের মুখ্যসচিব পদে আলাপন বন্দ্যোপাধ্যায়ের মেয়াদ তিনমাস বৃদ্ধির জন্য কেন্দ্রের কাছে আবেদন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্র সরকার তা অনুমোদন করার পর তাঁকে দিল্লিতে বদলি করা হয়। তা নিয়েই বিতর্ক দানা বাঁধে। সংঘাত জারি হয় কেন্দ্রে রাজ্যের মধ্যে। এদিনই আলাপনকে দিল্লিতে কাজে যোগদানের কথা বলা হয়েছিল।

আলাপন বন্দ্যোপাধ্যায় দিল্লির ডাকে সাড়া না দিয়ে নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেন। রাজ্যের উচ্চপর্যায়ের বৈঠকে প্রতিনিধিত্ব করেন। তারপরই তিনি অবসর নেন। মুখ্যমন্ত্রীকে বলেন, তিনি অবসর নিতে চান। তাঁর অবসরের অদ্যাবধি পরেই মুখ্যমন্ত্রী তাঁকে মুখ্য উপদেষ্টা হিসেবে ঘোষণা করেন।

এদিন কেন্দ্রকে বিঁধেই মুখ্যমন্ত্রী আলাপনকে মুখ্য উপদেষ্টা হিসেবে নিয়োগ করেন। সেইসঙ্গে তাঁর সচিব পর্যায়ে রদবদলও করে ফেলেন। ৩১ মে পর্যন্ত মুখ্যসচিব থাকা আলাপনের স্থলাভিষিক্ত হন হরিকৃষ্ণ দ্বিবেদী। স্বরাষ্ট্রসচিব হিসেবে দায়িত্ব সামলাবেন বিপি গোপালিকা। এখন দেখার আলাপনের অবসর গ্রহণে কেন্দ্র-রাজ্য বিতর্কের অবসান হয় কি না।

উল্লেখ্য, এদিন আলাপন বন্দ্যোপাধ্যায় দিল্লিতে কাজে যোগ না দেওয়ায় বিকেলে ফের কেন্দ্রের তরফে চিঠি দেওয়া হয়। তারপরই আলাপন বন্দ্যোপাধ্যায় অবসরের সিদ্ধান্ত নিলেন। তাঁর মেয়াদ বৃদ্ধির অনুমোদন হলেও পরবর্তীতে কেন্দ্রীয় পদের দায়িত্বভার তিনি গ্রহণ করছেন না। এর আগে ঠিক ছিল, আলাপন বন্দ্যোপাধ্যায়কে মুখ্যসচিব হিসেবে রেখে দেওয়া হবে, মুখ্যমন্ত্রীর আবেদন যদি কেন্দ্র মেনে নেয়। কেন্দ্র তা না মেনে আলাপনকে অবিলম্বে দিল্লিতে কাজে যোগ দিতে বলেন। তারপরই এই সিদ্ধান্ত।

English summary
Alapan Banerjee is the chief adviser of West Bengal Chief Minister Mamata Banerjee
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X