• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'বড়বোন' ভবানীপুর আসন শোভনদেবকে ছাড়লেন নেত্রী

জল্পনা ছিলই! সম্ভবত একটা আসন থেকেই লড়াই করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই আশঙ্কাই সত্যি হল। আগামী বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম আসন থেকেই লড়ছেন দলনেত্রী। বড়বোন ভবানীপুর কেন্দ্র ছাড়লেন দলেরই বর্ষীয়ান নেতা শোভনদেব চট্টোপাধ্যায়। এই কেন্দ্রে বিজেপির দুটি নাম উঠে আসছে। বিজেপি এই কেন্দ্রে বাবুল সুপ্রিয় কিংবা তথাগত রায়কে প্রার্থীকরতে পারে বলে সূত্রের খবর।

এক নজরে কে কোন কেন্দ্রে

এক নজরে কে কোন কেন্দ্রে

আসন্ন বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম থেকেই লড়বেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর পরিবর্তে ভবানীপুর কেন্দ্রে প্রার্থী হচ্ছেন শোভনদেব চট্টোপাধ্যায়। বিদ্যুৎমন্ত্রীর কেন্দ্র রাসবিহারীতে প্রার্থী হচ্ছেন দেবাশিস কুমার। এই প্রসঙ্গে শোভনদেববাবু জানিয়েছেন, এটাই আমার ঘর বাড়ি। আমি বাইরের প্রার্থী নই। একেবারে জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী তিনি।

ভবানীপুরের বিধানসভা ভোট চিত্র

ভবানীপুরের বিধানসভা ভোট চিত্র

ভবানীপুর মানেই মমতা বন্দ্যোপাধ্যায়! ২০১১ সালে এই ভবানীপুরে জেতেন তৃণমূল নেতা সুব্রত বক্সী। ৫০ হাজার ভোটের ব্যবধানে জিতে যান সুব্রত। পরে সুব্রত বিধানসভায় ইস্তফা দিলে ওই আসনে ভোটে জেতেন মমতা বন্দ্যোপাধ্যায়। ৫৪ হাজারের বেশি ভোটে জিতেছিলেন তৃণমূল নেত্রী। ২০১৬ সালের বিধানসভা ভোটে মমতাকে কড়া চ্যালেঞ্জ দিতে ভবানীপুরে তাঁর বিরুদ্ধে কংগ্রেস-বাম জোট প্রার্থী দেয় দীপা দাশমুন্সিকে। কড়া টক্কর দিয়েছিলেন দীপা। প্রথম কয়েকটি রাউন্ডে লিডও ধরে রেখেছিলেন। পরে অবশ্য ২৫ হাজারের বেশি ভোটের ব্যবধানে জিতে যান মমতা বন্দ্যোপাধ্যায়। দুবারই মুখ্যমন্ত্রী

লোকসভার নিরিখে অনেকটাই বদলে যায় ভবানীপুরের ছবিটা!

লোকসভার নিরিখে অনেকটাই বদলে যায় ভবানীপুরের ছবিটা!

ভবানীপুর কেন্দ্রে লোকসভার নিরিখে অনেকটাই বদলে গিয়েছে ফলাফল। ২০১৪ সালে দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রে প্রার্থী হন তৃণমূলের সুব্রত বক্সী। বিধানসভাওয়াড়ি ফলাফলে ভবানীপুরে বিজেপির থেকে ১৭৬ ভোটে পিছিয়ে ছিলেন সুব্রত। ২০১৪ সালের লোকসভা ভোটে ভবানীপুর বিধানসভা এলাকায় কংগ্রেস পেয়েছিল ১৫,৪৮৪ ভোট। সিপিএম ২১,৯৫৪ ভোট। তৃণমূল ৪৭,২৮০ ও এবং বিজেপি ৪৭,৪৫৬টি ভোট। ফলে লোকসভা ভোটের ফলাফল বলছে, নিজের কেন্দ্রেই ভোট সংখ্যার বিচারে পিছিয়ে পড়েন তৃণমূল সুপ্রিমো। ২০১৯ সালের লোকসভা নির্বাচন। দক্ষিণ কলকাতায় লোকসভায় তৃণমূলের প্রার্থী হন মালা রায়। ভবানীপুরে কড়া টক্কর দেয় বিজেপি। বাম ও কংগ্রেস জোট ১৩ হাজারের বেশি ভোট পেয়েছিল। একই সঙ্গে তৃণমূল এগিয়ে থাকলেও বিজেপির ভোটের ব্যবধান মাত্র ৩ হাজার ১৬৮। অর্থাত্‍ গত লোকসভা ভোটের দিকে তাকালে ভবানীপুর কেন্দ্রের ভোটচিত্র কিন্তু মাথাব্যথার কারণ তৃণমূলের। যদিও রাজনীতিতে পাটিগণিতের সহজ অঙ্ক মেলে না অনেক সময়ই।

English summary
ahead of west bengal assembly election mamata banerjee contest at nandigram
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X