• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুক্রেই বাংলায় বিশেষ পর্যবেক্ষকের টিম! আলাদা ভাবে যেতে পারেন স্পর্শকাতর এলাকাগুলিতে

অবাধ এবং সুষ্ঠ ভাবে ভোট করানোটাই বড় চ্যালেঞ্জ নির্বাচন কমিশনের কাছে। শান্তিপূর্ণ ভোট করাতে নজিরবিহীনভাবে দুজন পুলিশ পর্যবেক্ষক নিয়োগ করেছে কমিশন। সূত্রের খবর, শুক্রবারই কলকাতায় পা রাখবেন পর্যবেক্ষকরা।

আর তাঁর আগে নির্বাচনী বৈঠক করেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে এবং মৃণাল কান্তি দাস, বিশেষ পর্যবেক্ষক অজয় ভি নায়েক, বিশেষ আয়-ব্যয় পর্যবেক্ষক মুরলি কুমার। বৈঠক করেন নির্বাচনী আধিকারিকদের সঙ্গে। মূলত বাংলায় পা রাখার আগে স্ট্র্যাটেজি তৈরি করতেই কি এই বৈঠক? প্রশ্ন রাজনৈতিকমহলের।

শুক্রেই বাংলায় আসছেন বিশেষ পর্যবেক্ষকরা

শুক্রেই বাংলায় আসছেন বিশেষ পর্যবেক্ষকরা

সূত্রের খবর, শূক্রবারই বাংলায় পা রাখছেন বিশেষ পর্যবেক্ষকরা। আসছেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে এবং মৃণাল কান্তি দাস। এছাড়াও আসছেন বিশেষ পর্যবেক্ষক অজয় ভি নায়েক। শুক্রবার সন্ধ্যার মধ্যেই চলে আসবেন বিশেষ আয়-ব্যয় পর্যবেক্ষক মুরলি কুমার। বিবেক দুবের বাংলায় কাজ করার অভিজ্ঞতা রয়েছে। বাংলায় পা রেখেই মুখ্য নির্বাচনী আধিকারিকদের সঙ্গে বৈঠক করতে পারেন বিশেষ পর্যবেক্ষকদের দল। শান্তিপূর্ণ ভোট করাতে কি ব্যবস্থা কিংবা কীভাবে চলতে হতে পারে সে বিষয়ে এই বৈঠকে রূপরেখা তৈরি হতে পারে বলে খবর।

বৈঠক করেই এলাকা পরিদর্শনে যাবেন বিশেষ পর্যবেক্ষকরা

বৈঠক করেই এলাকা পরিদর্শনে যাবেন বিশেষ পর্যবেক্ষকরা

মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে বৈঠক করার পরেই এলাকা পরিদর্শনে যাবেন বিশেষ দুই পুলিশ পর্যবেক্ষক। আলাদা ভাবে বের হবেন বিশেষ পর্যবেক্ষক অজয় ভি নায়েকও। ঠিক কোথায় কোথায় তাঁরা যাবেন সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। ইতিমধ্যে স্পর্শকাতর এলাকাগুলির তালিকা রয়েছে পর্যবেক্ষকদের হাতে। প্রথম দুদফায় যে সমস্ত এলাকায় স্পর্শকাতর জায়গা রয়েছে সেখানে ঘুরে দেখতে পারেন বলে জানা গিয়েছে। আলাদা আলাদাভাবে জায়গাগুলিকে ঘুরে দেখতে পারেন বিশেষ পর্যবেক্ষকরা। ভোটের আগে সেই সমস্ত জায়গায় কি থাকবে নিরাপত্তা ব্যবস্থা সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে খবর।

বৈঠকে পর্যবেক্ষকদের সতর্ক করল কমিশন

বৈঠকে পর্যবেক্ষকদের সতর্ক করল কমিশন

অন্যদিকে বুধবার গুরুত্বপূর্ণ একটি বৈঠক হয়েছে। অনলাইনের মাধ্যমে এই বৈঠক হয়। কেন্দ্রীয় পর্যবেক্ষকরা সমস্ত পর্যবেক্ষকদের সঙ্গে এবং মুখ্য নির্বাচনী আধিকারিক ও অন্যান্য আধিকারিকদের সঙ্গে অনলাইনের মাধ্যমে বৈঠক করেন। যেখানে পর্যবেক্ষকদের সতর্ক করা হয় বলে জানা গিয়েছে। বাংলার ভোটে বিশেষ পর্যবেক্ষককে সাসপেন্ডের মতো ঘটনাও ঘটেছে। সেখানে দাঁড়িয়ে এবার ভোটে এমন যাতে কোনও ঘটনা না ঘটে সেদিকে বিশেষ খেয়ার রাখার জন্যে বলা হয়। কমিশনের সতর্কবার্তা, ভোট প্রক্রিয়া ছাড়া অন্য কোন কাজ যাতে পর্যবেক্ষকরা না করেন। এমনকি কোনওভাবে যাতে পক্ষপাতদুষ্ট না হন তা নিয়েও পর্যবেক্ষকদের সতর্ক করেছে কমিশন।

প্রতি জেলায় তিনজন করে পুলিশ পর্যবেক্ষক থাকবেন

প্রতি জেলায় তিনজন করে পুলিশ পর্যবেক্ষক থাকবেন

এবারের ভোট হোক অবাধ এবং শান্তিপূর্ণ। আর সেভাবেই এগোচ্ছে নির্বাচন কমিশন। ভোট ঘোষণার আগেই চলে এসেছে কেন্দ্রীয় বাহিনী। চলছে এরিয়া ডোমিনেশনের কাজ। আরও কড়া কমিশন এবার। প্রতি জেলায় তিনজন করে পুলিশ পর্যবেক্ষক থাকবেন। এর আগে ২০১৬ বিধানসভা নির্বাচনে প্রতি জেলায় একটি করে পুলিশ পর্যবেক্ষক ছিলেন। এবারে দুজন করে সাধারণ পর্যবেক্ষক একটি বিধানসভা কেন্দ্রে থাকবেন, যেখানে ২০১৬ বিধানসভা নির্বাচনে দুটি বিধানসভা কেন্দ্রে একজন করে সাধারণ পর্যবেক্ষক ছিলেন। ৮ দফা বিধানসভা নির্বাচনে এবারে থাকছেন ৫০০ জন পর্যবেক্ষক, এমনটাই কমিশন সূত্রের খবর। ইতিমধ্যেই প্রথম দফার নির্বাচনের জন্য নয়জন আয়-ব্যয় পর্যবেক্ষক এবং দ্বিতীয় দফার নির্বাচনের জন্য আটজন আয়-ব্যয় পর্যবেক্ষক রাজ্যে এসে তাঁদের কাজ শুরু করে দিয়েছেন।

English summary
ahead of west bengal assembly election 2021 election commission observer come bengal in friday
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X