• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌জুম অ্যাপ ব্যবহার করে হ্যাকারদের পাল্লায় শহরের দুই পেশাদার কর্মী

মহারাষ্ট্রের পর এবার কলকাতা। শহরের দুই পেশাদার ব্যক্তি, যাঁরা বাড়ি থেকে এখন কাজ করছেন এবং জুম ভিডিও কলিং ব্যবহার করে অফিসের কাজ সারছেন। ওই দু’‌জনকেই র‌্যানসামওয়্যার হুমকি পাঠানো হয়েছে ও বিটকয়েনে টাকা দিতে বলা হয়েছে। বুধবার এই খবর জানিয়েছে পুলিশ।

ডেটা চুরি করে নিয়েছে হ্যাকাররা

ডেটা চুরি করে নিয়েছে হ্যাকাররা

কলকাতা পুলিশের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন যে হ্যাকাররা তাঁদের কম্পিউটার থেকে এনক্রিপ্ট করা ডেটা প্রকাশের জন্য মুক্তিপণ দাবি করেছে। সাইবার ক্রাইম বিভাগ সূত্রে জানা গিয়েছে, ওই দু'‌জনই জুম ব্যবহার করেন। তাঁরা অভিযোগ জানিয়েছেন যে হ্যাকাররা তাঁদের ই-মেল পাঠিয়ে বিটকয়েনে টাকা দিতে বলেছে। ওই মেলে একটি নির্দিষ্ট লিঙ্ক পাঠানো হয়েছে যেখানে বিটকয়েন পাঠাতে হবে। হ্যাকাররা তাঁদের রীতিমতো হুমকি দিয়ে জানিয়েছে যে তাদের দাবিগুলি অমান্য করলে অভিযোগকারীরা তাঁদের দরকারি ডেটা একেবারের জন্য হারিয়ে ফেলবে।

১০০০ মার্কিন ডলার দাবি করেছে হ্যাকাররা

১০০০ মার্কিন ডলার দাবি করেছে হ্যাকাররা

অভিযোগ অনুযায়ী, হ্যাকাররা ওই ডেটাগুলি ফিরে পাবার জন্য ১০০০ মার্কিন ডলার বিটকয়েনে দেওয়ার দাবি জানিয়েছে। সাইবার ক্রাইম বিভাগের পাশাপাশি এই ঘটনাটি নিয়ে তদন্ত করছে এসটিএফও। ওই হ্যাকারদের উদ্দেশ্য হল কম্পিউটার সিস্টেমকে দুর্বল করে দিয়ে র‌্যানসামওয়্যার ব্যবহার করে হামলা করা ও প্রয়োজনীয় তথ্য চুরি করা। শীর্ষ আধিকারিক বলেন, ‘‌জুম অ্যাপ ব্যবহার করে এই অপরাধ কিভাবে হল তা দেখছি আমরা। ই-মেলে পাঠানো লিঙ্কটিও খতিয়ে দেখছি আমরা যাতে এই ঘটনার অন্য তথ্য খুঁজে পাওয়া যায়।'‌

জুম অ্যাপ সুরক্ষিত নয়

জুম অ্যাপ সুরক্ষিত নয়

জুম অ্যাপ নিয়ে ইতিমধ্যেই কেন্দ্রের পক্ষ থেকে সতর্কতা জারি করে বলা হয়েছে যে এই অ্যাপটি সুরক্ষিত নয় ও সরকারি কোনও কাজে এই অ্যাপ ব্যবহার করা হবে না। এর আগে এই একই সতর্কতা জারি করেছিল কম্পিউটার এর্মাজেন্সি রেসপন্স টিম (‌সার্ট-ইন)‌, ১৬ এপ্রিল স্বরাষ্ট্র মন্ত্রকের সাইবার সমন্বয় কেন্দ্র (সাইকর্ড) দ্বারা পুনর্বিবেচনা করা হয়েছে। দেশজুড়ে লকডাউন জারি হওয়ার পর বাড়ি থেকে কাজ করার সময়ই এই জুম অ্যাপটি জনপ্রিয় হয়ে ওঠে।

করোনা আক্রান্ত চিকিৎসক, কোয়ারেন্টাইন ছাড়াই চলছে চিকিৎসা, বিক্ষোভ তুঙ্গে রেল হাসপাতালে

English summary
after using zoom app city based 2 professional received ransomware threats
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X