• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অধীর জোটের পক্ষে! একুশের নির্বাচনে মমতা না সূর্য- কার সঙ্গে পথ চলবে কংগ্রেস

জোটের পক্ষে সওয়াল করলেন প্রদেশ কংগ্রেসের সভাপতি অধীর চৌধুরী। প্রদেশের চার নেতার সঙ্গে রূদ্ধদ্বার বৈঠক করে অধীর জানিয়ে দিলেন বাংলার রাজনীতিতে কংগ্রেসের অবস্থান কী হবে। কোম সমীকরণ কংগ্রেস একুশের নির্বাচন লড়বে, তাও একপ্রকার স্থির করে দেন তিনি। সেইসঙ্গে প্রদেশ নেতাদের দায়িত্ব দেন জোটের বৈঠক নির্ধারিত করতে।

জোট গড়তে হবে যত তাড়াতাড়ি সম্ভব

জোট গড়তে হবে যত তাড়াতাড়ি সম্ভব

অধীর চৌধুরী ২০১৬-র নির্বাচন লড়েছিলেন বামেদের সঙ্গে নিয়ে। তৃণমূলকে কঠিন লড়াই দেওয়ার পরিস্থিতিও তৈরি করেছিলেন। তবে ফল পায়নি সেই জোট। এবার যাতে একই ভুলের পুনরাবৃত্তি না হয়, অধীর তা জানালেন বৈঠকে। জানিয়ে দিলেন, জোট গড়তে হবে যত তাড়াতাড়ি সম্ভব। ময়দানে নেমে মানুষকে বোঝাতে হবে, এখন বাংলায় বিপদ কারা।

কেন্দ্রের পূর্ণ সম্মতিতে বামেদের সঙ্গে জোট

কেন্দ্রের পূর্ণ সম্মতিতে বামেদের সঙ্গে জোট

অধীর সওয়াল করেন, বামেদের সঙ্গে নিয়েই তাঁরা চলবেন। বাংলায় একযোগে তৃণমূল ও বিজেপির বিরোধিতা করবে কংগ্রেস। অন্য কোনও সমীকরণ নয়, কেন্দ্রের পূর্ণ সম্মতি আছে বামেদের সঙ্গে জোটে। কেউ যদি সেই জোটে সামিল হতে চায়, তাঁকে আমরা স্বাগত জানাব। কিন্তু যা হবে জোটকে অক্ষুণ্ণ রেখেই।

জোট-বৈঠকের দিনক্ষণ নির্ধারিত করতে

জোট-বৈঠকের দিনক্ষণ নির্ধারিত করতে

অধীর দলের রাজনৈতিক অবস্থান স্থির করতে বিধানভবনে প্রদেশের চার নেতার সঙ্গে বৈঠকে বসেন। এই বৈঠকের নির্যাস হল জোট চাই জোট। বামেদের স্গে জোট করেই একুশের লড়াই লড়তে চলেছে কংগ্রেস। প্রদেশ কংগ্রেস সভাপতি বিধানসভার বিরোধী দলনেতা আবদুল মান্নান এবং সাংসদ প্রদীপ ভট্টাচার্যকে দায়িত্ব দিয়েছেন জোট-বৈঠকের দিনক্ষণ নির্ধারিত করতে।

অধীরের জোট নিয়ে আপত্তি শুনবেন না

অধীরের জোট নিয়ে আপত্তি শুনবেন না

অধীর সাফ জানান, হাইকমান্ডের ইচ্ছাতেই বামেদের সঙ্গে জোট গঠন করা হবে। এ বিষয়ে কোনও আপত্তি গ্রহণ করা হবে না। আমাদের লড়াই তৃণমূল ও বিজেপি উভয়ের বিরুদ্ধেই। অধীরের কথায়, এককভাবে লড়তে গেলে কংগ্রেসের অনেক বিধায়ক এবার বিধানসভা ফিরবেন না।তাই বামেদের সঙ্গে জোট করেই লড়াই-ই কাম্য।

বাম শিবিরের সঙ্গে বৈঠকে বসতে আগ্রহী অধীর

বাম শিবিরের সঙ্গে বৈঠকে বসতে আগ্রহী অধীর

প্রদেশ কংগ্রেস সভাপতি হিসেবে পুনরায় দায়িত্ব নেওয়ার পর অধীর চৌধুরী প্রথম বৈঠকেই জোট বিরোধীদের কড়া বার্তা দিয়েছেন। বৈঠকে তিনি জানিয়েছেন বাম শিবিরের সঙ্গে বৈঠকে বসতে তিনি আগ্রহী। তাই তিনি সেই বৈঠকের দায়িত্ব দিয়েছেন আবদুল মান্নান ও প্রদীপ ভট্টাচার্যকে। ২০২১-এর বিধানসভা নির্বাচনের লড়াইয়ের রূপরেখা তৈরি করাই তাঁর লক্ষ্য।

প্রতিটি ব্লকে নিজেদের অস্তিত্বের প্রমাণ চান অধীর

প্রতিটি ব্লকে নিজেদের অস্তিত্বের প্রমাণ চান অধীর

শুধু জোট গঠন করলেই হবে না, বামেদের সঙ্গে যৌথ কর্মসূচি নিতে হবে। আসন সমঝোতা করতে হবে। তবে আসন সমঝোতা নিয়ে কোনও অযৌক্তিক দাবি করতে তিনি নিষেদ করে দিলেন দলের অন্দরে। রাজ্যের প্রতিটি ব্লকে নিজেদের অস্তিত্বের প্রমাণ দিতে হবে বলেও তিনি বার্তা দেন। সেই কারণে যৌথ আন্দোলনের পাশাপাশি একক আব্দোলনও করবে কংগ্রেস।

জোট নিয়ে যত তাড়াতাড়ি বৈঠক বাংলায়

জোট নিয়ে যত তাড়াতাড়ি বৈঠক বাংলায়

সোমেন মিত্র থাকাকালীন কংগ্রেসের সঙ্গে যৌথ পথচলা বা জোট নিয়ে অনেকদূর এগিয়েছিল সিপিএম তথা বামফ্রন্ট। এখন অধীর চৌধুরী দায়িত্ব আসার পর কংগ্রেস কী করবে তা পরিস্ফুট হয়ে গেল। ফের বাম-কংগ্রেস জোট গড়ে লড়তে চাইছে। উভয়েই চাইছেন না আর দেরি করতে। তাই মান্নান-প্রদীপরা এখন কত তাড়াতাড়ি বামেদের সঙ্গে আলোচনা করে বৈঠকের সিদ্ধান্ত নেন, সেটাই দেখার।

মুকুল বিজেপির প্রার্থী তৈরি করছেন তৃণমূল থেকে! একুশে ভোটের আগে জোর জল্পনা

English summary
Adhir Chowdhury clears Congress wants to build alliance with left front in 2021 Assembly Election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X