• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বঙ্গ বিজেপির বড় ধাক্কা! পার্থ-অনুব্রতর গ্রেফতারির পরও রেকর্ড আসনে জয় তৃণমূলের, সমীক্ষা রিপোর্ট

Google Oneindia Bengali News

একুশের বিপুল জয় যে জোয়ার এনেছিল তৃণমূলের অন্দরে, পার্থ চট্টোপাধ্যায় ও অনুব্রত মণ্ডলের গ্রেফতারিতে তা শুকিয়ে যেতে বসেছে। বাংলায় পঞ্চায়েত ভোটের আগে মুষড়ে পড়েছে তৃণমূল। কিন্তু ইন্ডিয়া টুডের সার্ভে সম্প্রতি যে রিপোর্ট দিয়েছে, তাতে আসন্ন ২০২৪-এর লোকসভা নির্বাচনে পার্থ-অনুব্রতর গ্রেফতারির কোনও প্রভাবই পড়ছে না। বাংলায় ফের সবুজ ঝড়ের অপেক্ষা।

বিজেপির জন্য হতাশার ছবিই উঠে এল সমীক্ষায়

বিজেপির জন্য হতাশার ছবিই উঠে এল সমীক্ষায়

একুশের বিধানসভা নির্বাচনে বিজেপি বাংলায় বিরাট ধাক্কা খেয়েছিল। তারপর উপনির্বাচন ও পুরসভা নির্বাচনেও বাংলায় দাঁত ফোটাতে পারেনি বিজেপি। কিন্তু দুর্নীতি-কাণ্ডে পার্থ ও অনুব্রতর গ্রেফতারির পর বিজেপি বাংলায় ঘুরে দাঁড়ানোর চেষ্টা শুরু করে। কিন্তু এখনও পর্যন্ত আশার আলো দেখা যাচ্ছে না। বিজেপির জন্য সেই হতাশার ছবিই উঠে এল ইন্ডিয়া টুডের সমীক্ষায়।

তৃণমূল বিপুল জয় ছিনিয়ে নেবে বাংলার বুকে

তৃণমূল বিপুল জয় ছিনিয়ে নেবে বাংলার বুকে

এবার সর্বভারতীয় চ্যানেলের সমীক্ষাই দেখাল এখন যদি লোকসভা ভোট হয়, বাংলায় বিজেপির টিকিও খুঁজে পাওয়া যাবে না। তৃণমূলই বিপুল জয় ছিনিয়ে নেবে বাংলার বুকে। এমনকী অন্যান্য বিরোধীরাও দাঁত ফোটাত পারবে না। তৃণমূল একপেশে জয় পাবে লোকসভা নির্বাচনে। সর্বশেষ জনমত সমীক্ষার রায় তৃণমূলের পক্ষেই গিয়েছে এ রাজ্যে।

তৃণমূল কংগ্রেস কতগুলি আসন পেতে পারে বাংলায়

তৃণমূল কংগ্রেস কতগুলি আসন পেতে পারে বাংলায়

ইন্ডিয়া টুডের 'মুড অফ নেশনে' জানা গিয়েছে, এখন ভোট হলে বাংলায় সিংহভাগ আসন জিতবে তৃণমূল কংগ্রেস। বাংলার ৪২টি লোকসভা কেন্দ্রের মধ্যে তৃণমূল কংগ্রেস একাই দখল করবে ৩৫টি আসন। এই সংখ্যা ছাপিয়ে যাবে ২০১৪-র ফলাফলকেও। ২০১৪ সালে তৃণমূল কংগ্রেস ৩৪টি আসনে জয়ী হয়েছিল। আর ২০১৯-এ তা কমে হয়েছিল ২২টি। এবার তা বেড়ে ফের ৩৫-এ পৌঁছে যাবে।

বিজেপির ২০০ আসন জয়ের স্বপ্ন যখন ধূলিসাৎ

বিজেপির ২০০ আসন জয়ের স্বপ্ন যখন ধূলিসাৎ

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বাংলায় উত্থান হয়েছিল বিজেপির। ২০১৪ সালের নির্বাচনে যেখানে মাত্র দুটি আসন জুটেছিল তাদের, সেখানে ২০১৯-এ বিজেপি পেয়েছিল ১৮টি আসন। ২ থেকে বেড়ে ১৮ জন সাংসদ নিয়ে তৃণমূলের ঘাড়ে নিঃশ্বাস ফেলছিল তারা। সেই উত্থানে ভর করেই একুশে পরিবর্তনের আওয়াজ তুলেছিল। কিন্তু বাংলা বেছে নিয়েছিল নীল পাড় সাদা শাড়ি ও চটি পরা মহিলাকেই। বিজেপি ২০০ আসন জয়ের স্বপ্ন নিয়ে লড়াইয়ে নেমে থেমে গিয়েছিল ৭৭-এ।

বিজেপি কতগুলি আসন জিততে পারে এবার

বিজেপি কতগুলি আসন জিততে পারে এবার

আর সর্বভারতীয় এক চ্যানেলের সমীক্ষায় এবার উঠে এসেছে বিজেপি বাংলা থেকে মাত্র ৭ জন সাংসদ পাবে। অর্থাৎ ২০১৯-এ ১৮ থেকে এক ধাক্কায় নেমে ৭-এ পৌঁছে যাবে। বর্তমান সময়ের প্রেক্ষিতে বিজেপি কোনওভাবেই ৭-এর উপরে উঠতে পারছে না। অর্থাৎ তৃণমূল কংগ্রেস বাংলায় বিজেপির থেকে পাঁচ গুণ বেশি আসনে জয়যুক্ত হবে।

বাম-কংগ্রেসের ভবিষ্যৎ কী হবে আসন্ন লোকসভায়

বাম-কংগ্রেসের ভবিষ্যৎ কী হবে আসন্ন লোকসভায়

তৃণমূল ৩৫ আর বিজেপি ৭- এই হল বাংলার ৪২ আসনের ভবিতব্য। এই সমীক্ষা অনুযায়ী বাংলা থেকে কোনও আসনই জিততে পারবে না কংগ্রেস। এমনকী অধীর চৌধুরী তাঁর আসনটিও ধরে রাখতে পারবেন না। আর একইভাবে খাতা খুলতে পারবে না সিপিএম তথা বামফ্রন্টও। উল্লেখ্য, বাম ও কংগ্রেস ২০২১-এর বিধানসভা নির্বাচনেও একটিও আসন পায়নি। তাদের ঝুলি শূন্যই থেকেছে। আর ২০১৯-এ বাম শূন্য হলেও কংগ্রেস দুটি আসনে জয়ী হয়েছিল।

তৃণমূলের বিপুল জয় পার্থ-অনুব্রতর গ্রেফতারির পরও

তৃণমূলের বিপুল জয় পার্থ-অনুব্রতর গ্রেফতারির পরও

এই সমীক্ষায় স্পষ্ট, শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্যায় এবং গরু পাচার মামলায় অনুব্রত মণ্ডল গ্রেফতার হওয়ার পরও কোনও প্রভাব পড়ছে না তৃণমূলের ভোট-বাক্সে। তৃণমূল ড্যাংডেঙিয়ে জয় হাসিল করে নেবে ২০২৪-এর লোকসভা নির্বাচনে। মমতার ক্যারিশ্মা ও সামাজিক প্রকল্পে ভর করে তৃণমূল বাংলায় বিপুল জয় হাসিল করে নিতে সমর্থ হবে।

তৃণমূল বাড়ছে, একই হারে কমছে বিজেপি

তৃণমূল বাড়ছে, একই হারে কমছে বিজেপি

কেন্দ্রীয় এজেন্সির তৎপরতায় গ্রেফতারির পরও দেখা যাচ্ছে তৃণমূল ১৩টি আসন বাড়াতে সক্ষম হচ্ছে আর বিজেপি ১১টি আসন হারাচ্ছে। বাংলার কোনও মিডিয়া নয়, সর্বভারতীয় এক জনপ্রিয় সংবাদমাধ্যমের সমীক্ষায় এই রিপোর্ট উঠে আসছে। সম্প্রতি তৃণমূল একটি অভ্যন্তরীণ সমীক্ষা করেছিল, সেই সমীক্ষার সঙ্গে সর্বভারতীয় চ্যানেল সমীক্ষা প্রায় মিলে যাচ্ছে।

তৃণমূলের অভ্যন্তরীণ সমীক্ষায় কে কত আসন

তৃণমূলের অভ্যন্তরীণ সমীক্ষায় কে কত আসন

পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারির পর তৃণমূল একটি অভ্যন্তরীণ সমীক্ষা করে। তারা জানতে চায়, পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারের পর বাংলার মানুষ কি তৃণমূলের প্রতি বিরূপ হয়েছে? সেই সমীক্ষা অনুযায়ী তৃণমূল ৩৮টি আসনে জয়ী হবে বলে জানা যায়। আর বিরোধীদের হাতে যাবে বাকি ৪টি আসন। চারটিই পাবে বিজেপি, বাম বা কংগ্রেস কেউ কোনও আসনে জিততে পারবে না।

আরএসএসের সমীক্ষায় বাংলায় কে ক'টি

আরএসএসের সমীক্ষায় বাংলায় কে ক'টি

আর কয়েকদিন আগে রাষ্ট্রীয় স্বংয় সেবক সঙ্ঘের তরফে একটি সমীক্ষা চালানো হয়েছিল। সেই সমীক্ষাতেও বিজেপির জন্য হতাশার কথা উঠে এসেছিল। সঙ্ঘের সমীক্ষা জানিয়েছিল, বর্তমান রাজনৈতিক অবস্থার পরিপ্রেক্ষিতে তৃণমূল ৪০টি আসনে জয়ী হবে। আর বাকি দুটি আসন বিজেপি জিততে পারে। আবার এমন আশঙ্কাও করা হয়েছিল, বিজেপির জয় নিশ্চিত নয় দুটি আসনে। তবে বিজেপি এগিয়ে রয়েছে। তারপর এই সর্বভারতীয় চ্যানেলের সমীক্ষা ফের বিজেপির কপালের ভাঁজ বাড়িয়ে দিল।

English summary
According to Survey and Opinion Poll TMC can get five times seats of BJP in Lok Sabha Election.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X