• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিদ্যাসাগরের মূর্তি নয়, তাঁর জীবনবোধ নিয়ে অনন্য আলোচনা মেদিনীপুরে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে

  • |

বিদ্যাসাগরকে শুধুমাত্র পাথরের মূর্তির মধ্যে স্মরণ করে লাভ নেই। তাঁর জীবন কে বোঝা দরকার। তাঁর যে অজেয় পৌরুষ ও অক্ষয় ‌মানবিকতা আছে তা নিয়ে একটু চিন্তা ভাবনা করার দরকার। এই সাথে পন্ডিত ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের জীবনের যে দিকটা উপেক্ষিত রয়েছে সেই দিকটা কথা ভাবতে হবে। তিনি এক বলিষ্ঠ চরিত্রের মানুষ। শুধু মূর্তি তৈরি করলে হবে না। তাঁর জীবন আদর্শ কে অনুসরণ করতে হবে। সোমবার মেদিনীপুরে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে বিদ্যাসাগর সংক্রান্ত একটি আলোচনা সভার ‌সূচনা করে বলেন ‌এই‌ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রঞ্জন চক্রবর্তী।

বিদ্যাসাগরকে নিয়ে আলোচনা মেদিনীপুরে

বিদ্যাসাগরের জন্ম র ২০০ বছর পূর্তির প্রাক্কালে সোমবার থেকে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ও এশিয়াটিক সোসাইটির যৌথ উদ্যোগে শুরু হয়েছে দুদিনের ‌আন্তর্জাতিক সেমিনার। "রিভিজিটিং দ্য লাইফ অ্যান্ড টাইম অব পণ্ডিত ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর" শীর্ষক আলোচনা সভায় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন বিদ্যাসাগর শুধু মাত্র শিক্ষাবিদ ও সমাজ সংস্কারক ছিলেন না, তার ‌জীবন ছিল আরো অনেক কিছু। এবার সেই অজানা দিক গুলো নিয়ে চিন্তা ভাবনা করার দরকার।‌

আগামী এক বছর ধরে তারা বিদ্যাসাগরের জন্মের দুশ বছর পূর্তিতে অনেক অনুষ্ঠানের আয়োজন করছেন বলেও জানান।

তবে, এই সাথে আত্মসমালোচনা ‌করতেও‌ ছাড়েন নি তিনি।

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় বিদ্যাসাগর সমগ্র প্রকাশ করলেও ‌ এই বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা ক'টি কলেজ সেই বই কিনেছে, কত জন অধ্যাপক বা কর্মী তা কিনেছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। " এক হাজার বই ছাপানো হয়েছে,‌কিন্তু কত জন সেই কিনেছে তা নিয়ে প্রশ্ন আছে। ৫- ৬ জনের বেশি কিনছেন বলে ‌মনে হয় না" এই ‌মন্তব্য করেন তিনি।

এই সেমিনারে হাজির ছিলেন বিভিন্ন ‌কলেজ, রাজ্যের কয়েকটি ‌বিশববিদ্যায়ের পাশাপাশি বাংলাদেশ থেকে কয়েক জন ‌অধ্যাপক । ছিল ‌কলকাতার এশিয়াটিক সোসাইটির লোকজন।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্বপন চক্রবর্ত্তী, বাংলাদেশের ঐতিহাসিক সৈয়দ আনোয়ার হোসেন, এশিয়াটিক সোসাইটির সভাপতি ইশা মহম্মদ সহ অন্যান্য রা বিদ্যাসাগরের জীবনের নানা দিক তুলে ধরেন।

"তাকে নতুন করে জানার চেষ্টা করার দরকার। একজন একক মানুষ একক প্রচেষ্টায় কি করে সমাজকে এতটা এগিয়ে নিয়ে যেতে পারে তা তাকে দেখে বোঝা যায়" বলেন তারা।

English summary
A wonderful seminar organised by Vidyasagar University on Vidyasagar at Midnapore
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X