• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আন্তঃসীমান্ত শুল্কে ফাঁকি বন্ধ করতে ঐতিহাসিক পদক্ষেপ জি-সেভেন দেশগুলির

বিশ্বের ধনী দেশগুলির একটি দল বিশ্বের বৃহত্তম সংস্থাগুলির কয়েকটি দ্বারা ব্যবহৃত আন্তঃসীমান্ত শুল্কে ফাঁকি বন্ধ করতে একটি ল্যান্ডমার্ক চুক্তি করেছে। শনিবার জি-সেভেন বৈঠকে এ ব্যাপারে একটি সিদ্ধান্তে উপনীত হয়েছে সাতটি দেশের এই জোট। এই চুক্তি সর্বনিম্ন বিশ্বব্যাপী কর্পোরেশন করের হারকে কমপক্ষে ১৫ শতাংশ বাড়িয়ে দেবে।

আন্তঃসীমান্ত শুল্কে ফাঁকি বন্ধ করতে ঐতিহাসিক পদক্ষেপ

যেসব দেশে ব্যবসা হয়, সেখানে কর পরিশোধের বিষয়টি নিশ্চিত করতে ব্যবস্থা নেওয়া হবে এই চুক্তির ফলে। ব্রিটিশ অর্থমন্ত্রী বলেন, "বছরের পর বছর আলোচনার পরে জি সেভেনের অর্থমন্ত্রীরা বৈশ্বিক কর ব্যবস্থাকে বৈশ্বিক ডিজিটাল যুগের জন্য উপযুক্ত করে তুলতে সংস্কারে রাজি হয়েছেন এবং ঐতিহাসিক চুক্তিতে পৌঁছেছেন।এই ল্যান্ডমার্ক চুক্তি, যা পরের মাসে একটি বিশ্বব্যাপী চুক্তির ভিত্তি গঠন করতে পারে, এর লক্ষ্য কয়েক দশক ধরে দেশগুলির কর্পোরেট-দৌত্য শেষ করা। অতি-স্বল্প করের ছাড়ে প্রতিযোগিতায় অংশ নিত সংস্থ্যাগুলি। এর ফলে তাদের কয়েকশো বিলিয়ন ডলার ব্যয় করতে হত। এর ফলে করোনাভাইরাস সংকটে ক্ষতিগ্রস্থ অর্থনীতি খানিক চাঙ্গা হবে।

জি সেভেনের মন্ত্রীরা জানিয়েছেন যে, তারা দেশভিত্তিক সর্বনিম্ন ন্যূনতম ১৫ শতাংশ কর আদায়ে প্রতিশ্রুতিবদ্ধ হবে। তাঁরা বলেন, "আমরা করের অধিকার বরাদ্দের একটি সুষ্ঠু সমাধানে পৌঁছতে প্রতিশ্রুতিবদ্ধ। দেশগুলি সর্বনিম্ন এবং লাভজনক বহুজাতিক সংস্থাগুলির জন্য ২০ শতাংশ মুনাফা থেকে কমপক্ষে ১০ শতাংশ করের অধিকার প্রদান করে।

English summary
A group of the world's richest nations reached a landmark deal to close cross-border tax loopholes.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X