• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাগরে ফুঁসছে এ বছরের প্রথম ঘূর্ণিঝড়! গতি বাডিয়ে ধেয়ে আসতে পারে উপকূল অভিমুখে

প্রাক-বর্ষার মরশুম শুরু হতে না হতেই সাগরে উঁকি দিয়েছে ঘূর্ণিঝড়। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু আসার আগেই বাংলাকে স্বাগত জানাতে পারে বঙ্গোপসাগরে জমাট বাঁধা নিম্নচাপ। তারই জেরে ফুঁসতে শুরু করেছে সাগর। শীঘ্রই ঘূর্ণাবর্ত ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে ধেয়ে আসতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ বা পার্শ্ববর্তী কোনও উপকূলে।

এপ্রিলে ঝড়ের প্রাক ইতিহাস

এপ্রিলে ঝড়ের প্রাক ইতিহাস

গত দশ বছরে অর্থাৎ ২০১০ থেকে ২০১৯ সালের মধ্যে আরব সাগরে এপ্রিল মাসে সে অর্থে কোনও ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়নি এবং একইভাবে বঙ্গোপসাগরে জুনেও কোনও ঝড় উঠেনি। গত দশকে এই দুই অববাহিকার প্রতিটি চারটি ঘূর্ণিঝড় দেখা গেছে। 'মরুত' এই দশকের প্রথম ঝড়। এটি ২০১৭ সালের ১৫ এপ্রিল সংগঠিত হয়েছিল এবং শক্তিশালী উল্লম্ব বায়ুর কারণে ২৪ ঘন্টার মধ্যে দুর্বল হয়ে পড়েছিল।

ব্যতিক্রমী ঘূর্ণিঝড়ে তছনছ অবস্থা

ব্যতিক্রমী ঘূর্ণিঝড়ে তছনছ অবস্থা

এপ্রিল মাসে বা মে মাসের প্রথমার্ধে ঘূর্ণিঝড়গুলি বেশিরভাগই বাংলাদেশ বা মায়ানমারকে আঘাত করে। এর মধ্যে ঘূর্ণিঝড় ফণী গত বছর ব্যতিক্রম ছিল। যা এপ্রিলের শেষদিকে ওড়িশা উপকূলকে ধ্বংস করে দেয়। তবে ১৯৯৯ সালের ওড়িশা ঘূর্ণিঝড়টি ভারতীয় উপকূলে আঘাত হানার সবচেয়ে শক্তিশালী ঝড় হিসেবে ধরা হয়।

মরসুমের প্রথম সাইক্লোন এপ্রিলেই

মরসুমের প্রথম সাইক্লোন এপ্রিলেই

শীঘ্রই বঙ্গোপসাগরে এই মরসুমের প্রথম সাইক্লোন তৈরি হতে চলেছে।। ২৭ এপ্রিল আন্দামান সাগরের উপর এই ঘূর্ণাবর্ত তৈরি হবে। পরদিন ২৮ এপ্রিল একই অঞ্চলে থেকে তা শক্তি সঞ্চয় করবে। ২৯ এপ্রিল ওই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। পরদিন ৩০ এপ্রিল গভীর নিম্নচাপে পরিণত হয়ে সমুদ্রের উপর দিয়ে বইতে শুরু করবে।

আরও ঘূর্ণিঝড় তৈরির প্রস্তুতি সাগরে

আরও ঘূর্ণিঝড় তৈরির প্রস্তুতি সাগরে

এরপর ২০ মে উত্তর আন্দামান সাগরে আরও একটি ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। এই নিম্নচাপের অক্ষরেখা দ্বীপের সম্পূর্ণ পরিসীমা অবধি বিস্তৃত। এরফলে আন্দামান সাগরে এবং দ্বীপপুঞ্জে মুষলধারে বৃষ্টি এবং ঝড়ো হাওয়া বইবে। সমুদ্রও উত্তাল থাতবে এই সময়ে। এরপর ভারতীয় উপকূলরেখা থেকে নিরাপদ দূরত্বে রেখে মায়ানমার-বাংলাদেশ উপকূলের দিকে যাত্রা করবে বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে।

মরসুমের প্রথম ঝড় সর্বদাই ভয়ঙ্কর

মরসুমের প্রথম ঝড় সর্বদাই ভয়ঙ্কর

মরসুমের প্রথম ঝড় সমুদ্রের সমস্ত তাপ সম্ভাবনাকে হ্রাস করে এবং তাই প্রচন্ড শক্তিশালী হয়ে মারাত্মক ও বিধ্বংসী রূপ নিতে পারে। এমন বেশ কিছু ঝড়ের ট্র্যাক রেকর্ড রয়েছে। এই ঝড় পূর্বাভাস, তীব্রতা, ট্র্যাক, গতি এবং সময়সীমা বোঝা খুব মুশকিল হয়। তাই এই ঘূর্ণিঝড়ের মোকাবিলা করার জন্য আগমা সঠিক পদক্ষেপ এবং সতর্কতা অবলম্বন করা উচিত।

মসজিদে নয় বাড়িতে পড়ুন নামাজ: অনুব্রত মন্ডল

পায়ের আঙুল দেখেই বুঝবেন আপনার শরীরে করোনা আছে কি নেই! কী বলছেন বিশেষজ্ঞরা?

{quiz_46}

English summary
A cyclone will rush on Bay of Bengal that is first cyclone of this year. The depression is made on Andaman Sagar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X