• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মেঘলা ভাঙা রোদ উঠতেই আকাশে দেখা গেল মহাজাগতিক দৃশ্য, ‘সান হালো’ ঘিরে চাঞ্চল্য গঙ্গারামপুরে

মাঝেমধ্যেই মেঘলা আকাশ ভেদ করে আকাশে উঁকি মারছে সূর্য। ছিপছিপে বৃষ্টির মধ্যেও রোদের ঝলকের দেখা দিচ্ছে আকাশে। এরই মধ্যে এদিন ভিন্ন রূপে আবির্ভূত হল সূর্যদেব। না গ্রহণ বলে ভুল করবেন না। তবে বলয় দেখে মনে হতেই পারে সূর্গ্রযহণ হচ্ছে। সূর্যকে ঘিরে তৈরি হয়েছে আলোর বলয়। মাধে আলোর বিন্দুর মতো দেখা যাচ্ছে সূর্যকে।

মেঘলা ভাঙা রোদ উঠতেই আকাশে মহাজাগতিক দৃশ্য

এই অপরূপ শোভা দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুরের আকাশে। শনিবার সূর্য যখন মধ্য গগনে প্রায়, তখনই এই জাগতিক দৃশ্যের সাক্ষী রইল গঙ্গারামপুর। এলাকায় শোরগোল পড়ে যাওয়াও যা, সোশ্যাল মিডিয়া শুরু হল পাগলের মতো ছবি পোস্ট। ছবির বন্যায় ভেসে গেল ফেসবুক পেজ। সঙ্গে নানা কমেন্টও।

এই জাগতিক দৃশ্যকে কেউ ব্যাখ্যা করলেন প্রকৃতির খেয়াল বলে, কেউ ব্যাখ্যা করলেন দেবদেবীর মাহাত্ম্য দ্বারা। আবার বৈজ্ঞানিক ব্যাখ্যা করতেও ভুললেন কেউ কেউ। অনেকেই যে সঠিক বৈজ্ঞানিক ব্যাখ্যা খুঁজছেন তা স্পষ্ট হল তাঁদের পোস্টে। মোট কথা সূর্যের নবরূপে গঙ্গারামপুরবাসী আপ্লুত।

শনিবার সকাল সাড়ে দশটা নাগাদ এই বিরল দৃশ্য দেখা যায় গঙ্গারামপুরের আকাশে। হালকা মেঘের মধ্যে হঠাৎ সূর্যের আগমনে তৈরি হয় মহাজাগতিক দৃশ্য। সূর্যের চারিদিকে বৃহদাকৃতি আলোর বলয় দেখা যায়। প্রায় ১৫ মিনিট এই ছবি দেখা যায় আকাশে। তারপর ফের মেঘে ঢাকা পড়ে যায় সূর্য। আর হারিয়ে যায় মহাজগতিক ছবি। পরে সূর্য উঠলে আর দেখা মেলেনি সেই দৃশ্যের।

এই ঘটনায় বৈজ্ঞানিক ব্যাখ্যা দিয়েছেন কেউ কেউ, তাঁদের অধিকাংশেরই ব্যাখ্যা বর্ষাকালে আকাশে মেঘ থাকে, অথচ সেইমতো বৃষ্টি হয় না, তখন জলীয় বাষ্পের উপর সূর্যের আলো প্রতেফলিত হয়ে এমন বলয়ের সৃষ্টি হয়। অনেক সময়ই হয়, কিন্তু দৃষ্টির মধ্যে আসে না।

English summary
A Cosmic view of solar ring is shown in sky of Gangarampur. The dwellers of Gangarampur are excited to observe this view.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X