• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অতীত থেকে শিক্ষা! চার কেন্দ্রের উপনির্বাচনে আরও ৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠাচ্ছে কমিশন

Google Oneindia Bengali News

পুজো মিটতেই ফের বাংলায় ভোটের দামামা। বাংলার চার কেন্দ্রে উপ নির্বাচন। ভোট হবে খড়দা, গোসাবা, শান্তিপুর এবং দিনহাটাতে। টানটান উত্তেজনা। পুজোর আগেই তিন বিধানসভা কেন্দ্রেই জয় জয়কার শাসকদল তৃণমূলের।

খোদ ভবানীপুরে ব্যাপক ভোটে জয় পান মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই ভোট মিটতেই রাজ্যের চার কেন্দ্রে ভোটের দিন ঘোষণা করে নির্বাচন কমিশন। আগামী ৩০ অক্টোবর ভোট হবে এই চার কেন্দ্রে।

এই অবস্থায় এই চার কেন্দ্রের মধ্যে অন্তত জেতা দুই কেন্দ্র ধরে রাখাটা বড় চ্যালেঞ্জ।

অশান্তি শুরু

অশান্তি শুরু

এই চার কেন্দ্রের ভোট ঘোষণা হতেই প্রচারে ডান-বাম সবপক্ষ। আর প্রচার শুরু হতেই ক্রমশ বাড়ছে উত্তেজনার পারদ। গত কয়েকদিন ধরে লাগাতার অভিযোগ আসছে দিনহাটা থেকে। বিজেপির শক্তিশালী গড় হিসাবে পরিচিত গড়। নিশীথ প্রামাণিক জিতলেও সাংসদ পদ ছাড়তে চাননি তিনি। আর সেই কারনে এই কেন্দ্রে ভোট হচ্ছে। সেখানে বিজেপি প্রার্থী প্রচার শুরু করলেও তাঁকে নানা ভাবে হেনস্তা করা হচ্ছে বলে অভিযোগ। অভিযোগের তির তৃণমূলের দিকে। আর এই ঘটনাকে কেন্দ্র করে তৃণমূল-বিজেপি সংঘর্ষ। অন্যদিকে পুজোর মধ্যেই রনক্ষেত্র চেহারা নেয় খড়দা। বিজেপি কর্মীদের মারধর, মাথা ফাটিতে দেওয়ার অভিযোগ। এই অবস্থায় এই চার কেন্দ্রের ভোট করানো নিয়ে কোনও রিস্ক নিতে চায় না কমিশন।

উৎসবের বাংলাতেই পৌঁছে যায় কেন্দ্রীয় বাহিনী

উৎসবের বাংলাতেই পৌঁছে যায় কেন্দ্রীয় বাহিনী

উৎসবমুখর বাংলাতে গত কয়েকদিন আগেই পৌঁছে যায় কেন্দ্রীয় বাহিনী। পুজোর মধ্যেই রাজ্যে আসছে ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। গোসাবা, শান্তিপুর,খড়দহ এবং দিনহাটা কেন্দ্রের স্পর্ষকাতর এলাকাগুলিতে এরিয়া ডোমিনেশনের কাজ করবে তারা। এই বাহিনীতে রয়েছেন ৮ কোম্পানি সিআরপিএফ, ৯ কোম্পানি বিএসএফ, ৫ কোম্পানি এসএসবি এবং ৫ কোম্পানি সিআইএসএফ জওয়ান। এরপর দ্বিতীয় ধাপে আরও বাহিনী আসে। ইতিমধ্যে এরিয়া ডোমিনেশনের কাজ শুরু হয়ে গিয়েছে। কিন্তু পরিস্থিতি ভেবে আরও বাহিনী পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসছে

৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসছে

অবাধ এবং শান্তিপূর্ণ ভোট করানোটাই চ্যালেঞ্জ কমিশনের কাছে। গত বিধানসভা নির্বাচনে ১০০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করায় কমিশন। কিন্তু এরপরেও বিভিন্ন জায়গাতে অশান্তির ঘটনা ঘটেছে। এমনকি সদ্য শেষ হওয়া ভয়ানীপুর উপ নির্বাচনে নজিরবিহীন ভাবে বাহিনী মোতায়েণ করা হয়। কিন্তু শেষলগ্নে তৃণমূল-বিজেপি সংঘর্ষে রক্তারক্তি কাণ্ড ঘটে। সেই সমস্ত ঘটনা থেকে শিক্ষা নিয়েই আরও বাহিনী পাঠাচ্ছে কমিশন। অতিরিক্ত আরও ৫৩ কোম্পানি বাহিনী পাঠাচ্ছে কমিশন। মোট ৮০ কোম্পানি বাহিনী থাকছে চার কেন্দ্রের উপ নির্বাচনের জন্যে।

কমিশনের নজরে অশান্তি প্রবণ এলাকা

কমিশনের নজরে অশান্তি প্রবণ এলাকা

৩০ অক্টোবর যে চার কেন্দ্রে উপনির্বাচন হওয়ার কথা সেগুলির বেশিরভাগই অশান্তি প্রবণ এলাকা। দিনহাটা সীমান্তবর্তী এলাকা বলে সেখানে অশান্তির ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। বিধানসভা ভোটেও দিনহাটায় অশান্তির ঘটনা ঘটেছে। প্রায়ই সেখানে রাজনৈতির অশান্তি লেগে থােক। অন্যদিকে খড়দহ কেন্দ্রও অশান্তি প্রবণ। বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের এলাকা বলে পরিচিত খড়দহ। প্রায়ই দুষ্কৃতি কর্মকাণ্ড ঘটে থাকে খড়দহে। সেকারণে এই দুই কেন্দ্রে অতিরিক্ত বাহিনী মোতায়েন করতে চায় কমিশন। অপেক্ষা কৃত কম ঝুঁকিপূর্ণ এলাকা শান্তিপুর এবং গোসাবা। তবে নিরাপত্তায় কোনও রকম ত্রুটি রাখতে চাননা তারা।

English summary
80 company central force to come to West Bengal for By Election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X