• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘ভালোবাসা ভরসা আত্মত্যাগের’ পথেই এবার এসএফআই ত্যাগ যাদবপুরের ৩১ জন পড়ুয়ার

  • By Oneindia Staff
  • |

'ভালোবাসা ভরসা আর আত্মত্যাগের' পথেই আজীবন হাঁটার স্বপ্ন দেখতো ওরা। বিভিন্ন সময় ভারতের ছাত্র ফেডারেশন বা এসএফআইয়ের ঝাণ্ডা কাঁধে নিয়েই সমাজ বদলের বাসনায় বামপন্থী লড়াই আন্দোলনে সামিলও হয়েছে ওরা।

গণ ইস্তফায় স্বাক্ষর ৩১ জন কমরেডের

গণ ইস্তফায় স্বাক্ষর ৩১ জন কমরেডের

কিন্তু যে সংগঠনের হাত ধরে এতদিন সমাজতন্ত্রের জয়গান গাইতো এবার সেই সংগঠনের নেতাদের বিরুদ্ধে আমলাতন্ত্র, ধর্ষণ, আপোষ-কামী মনোভাব সহ একাধিক অভিযোগে দল ছাড়লেন যাদবপুরের ৩১ জন পড়ুয়া।

আর এর জেরে ভোটের আগে বড়সড় ভাঙন ধরলো যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এসএফআই আর্টস ইউনিটে। শনিবার বিশ্ববিদ্যালয়ের ৩১ জন এসএফআই সদস্য ইস্তফা পত্র পাঠিয়েছেন সংগঠনের আঞ্চলিক সভাপতি ও কলকাতা জেলা কমিটির সম্পাদকের কাছে।

মুখ্যমন্ত্রীকে কটাক্ষ করলেন লকেট চ্যাটার্জী
অভিযোগ জুটার বিরুদ্ধেও

অভিযোগ জুটার বিরুদ্ধেও

অন্যদিকে সংগঠনের মধ্যে গোষ্ঠী তৈরি করতে জুটার কয়েকজন অধ্যাপকের ভূমিকাও কোনও ভাবেই বাদ দেওয়া যায় না বলে জানিয়েছেন ওই বিক্ষুব্ধ পড়ুয়ারা। জুটার কয়েকজন অধ্যাপক নেতার বিরুদ্ধেও তীব্র ক্ষোভ উগরে দেওয়া হয়েছে ওই চিঠিতে।

উঠে আসে গত মাসে নবীনবরণ অনুষ্ঠানে এসএফআইয়ের আর্থিক কেলেঙ্কারীতে নাম জড়ানোর প্রসঙ্গ

উঠে আসে গত মাসে নবীনবরণ অনুষ্ঠানে এসএফআইয়ের আর্থিক কেলেঙ্কারীতে নাম জড়ানোর প্রসঙ্গ

ইস্তফা দেওয়া এসএফআই সদস্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা পিনাকী ধোলে এই প্রসঙ্গে বলেন, " আমরা দেখেছি এবারের নবীন-বরণে খাবার কাণ্ডের সময় সমাজের একজন প্রান্তিক শ্রেণির মানুষ যখন তার শ্রমের টাকা দাবি করে তখন প্রকাশ্যে কীভাবে তাকে প্রতারক বলে দাগিয়ে দেন বর্তমান এসএফআই পরিচালিত ইউনিয়নের সাধারণ সম্পাদক দেবরাজ দেবনাথ। মুখে বামপন্থার মেকী বুলি আউড়ে এই ডানপন্থী মনোভাব মন থেকে মেনে নিতে পারিনি। "

এছাড়াও নেতৃত্বকে পাঠানো গণ ইস্তফাপত্রে একাধিক গুরুতর অভিযোগ এনেছেন এসএফআইয়ের পদত্যাগী কর্মীরা। পাশাপাশি সংগঠনের অন্দরে শ্লীলতাহানি, যৌন হেনস্থা নিয়ে চুপ থাকা, মেয়েদের সিগারেট খাওয়া, জাতপাত ও পোশাক দেখে মানুষকে বিচার করার মতো একাধিক অভিযোগও আনা হয়। একই সাথে ওই বিক্ষুব্ধ ছাত্রছাত্রীদের মধ্যে অনেকে বর্তমানে যাদবপুরের এসএফআই নেতাদের আরএসএস মনষ্ক বলেও কটাক্ষ করেন।

‘নীরব দর্শকের’ ভূমিকায় সিপিআইএম

‘নীরব দর্শকের’ ভূমিকায় সিপিআইএম

পাশাপাশি বিস্ফোরক অভিযোগ করা হয়েছে সিপিএমের বিরুদ্ধেও। ছাত্র সংগঠনের অচলাবস্থার কথা দীর্ঘদিন ধরে সিপিএমের কলকাতা জেলা কমিটিকে জানানো হলেও তারা হাত গুটিয়ে বসে রয়েছেন বলে অভিযোগ করা হয়েছে। চার মাস কেটে গেলেও তদন্ত কমিশন কোনও রিপোর্ট প্রকাশ করেনি বলে লেখা হয়েছে ওই চিঠিতে।

এদিকে কয়েকদিন আগেই যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে ছাত্র সংসদ ভোট হবে আগামী ১৯শে ফেব্রুয়ারি। ভোটের আগে ঠিক যখন আর দেড় মাস বাকি, তখন বড়সড় সাংগঠনিক ধাক্কার মুখে এসএফআই।

বাবুলের তরফে দেশ থেকে বিতাড়িত হওয়ার হুমকি, মন্ত্রীকে নিস্বার্থ ক্ষমা চাইতে বললেন যুবক

English summary
Students of Jadavpur leave SFI on multiple charges including rape, bureaucracy, lingering interests, compromise
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X