• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মমতার মন্ত্রিসভায় ২৮ শতাংশের বিরুদ্ধে রয়েছে অপরাধের মামলা, ৭৪ শতাংশ মন্ত্রী কোটিপতি

Google Oneindia Bengali News

ফের বাংলার মসনদে মমতা বন্দ্যোপাধ্যায়। ২০০ এরও বেশি আসন নিয়ে ক্ষমতার মসনদে তিনি। হেভিওয়েট পুরনো মন্ত্রীদের প্রায় প্রত্যেকেই মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন।

মমতার মন্ত্রিসভায় ২৮ শতাংশের বিরুদ্ধে রয়েছে অপরাধের মামলা

তবে, তার পাশাপাশি এবার মন্ত্রিসভায় রয়েছে একাধিক নতুন মুখও। নতুন মুখ হিসেবে পূর্ণমন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে বঙ্কিমচন্দ্র হাজরা, রথীন ঘোষ, পুলক রায়, বিপ্লব মিত্রদের।

অন্যদিকে নতুন মুখ হিসেবে শপথ নেবেন অবসরপ্রাপ্ত আইপিএস অফিসার হুমায়ুন কবীর, অখিল গিরি, রত্না দে নাগ, সন্ধ্যারানি টুডু, বুলুচিক বরাইক। এঁরা সকলে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হচ্ছেন। সব মিলিয়ে নতুন-পুরানো মিলিয়ে এবারের মন্ত্রিসভা তৈরি করেছেন মমতা।

কিন্তু মমতার মন্ত্রিসভায় যে সমস্ত মন্ত্রীরা রয়েছেন তাঁদের মধ্যে ২৮ শতাংশ মন্ত্রীর বিরুদ্ধে চলছে ক্রিমিনাল কেস। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফোরমস এবং ওয়েস্ট বেঙ্গল ইলেকশন ওয়াচ এই বিষয়ে একটা বিশ্লেষণ করে। ৪৪ জন মন্ত্রীর মধ্যে ৪৩ জনকে নিয়ে করা হয় এই বিশ্লেষণ।

যার মধ্যে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও রয়েছেন। তবে অমিত মিত্রকে এই আলোচনা থেকে বাদ রাখা হয়েছে। কারন তিনি কোনও নির্বাচনে অংশ নেননি।

তথ্য বলছে ৪৩ জন মন্ত্রীর মধ্যে ১২ জনের বিরুদ্ধে ক্রিমিনাল কেস রয়েছে। ৭ জনের বিরুদ্ধে রয়েছে গুরুতর ক্রিমিনাল কেস। অন্যদিকে মমতার মন্ত্রিসভার ৭৪ শতাংশ মন্ত্রী কোটিপতি।

অর্থাৎ ৪৩ জন মন্ত্রীর মধ্যে কোটিপতি ৩২ জন। কসবা বিধানসভার তৃণমূল বিধায়ক জাভেদ খান সবথেকে বেশি তাঁর সম্পত্তির হিসাব দিয়েছেন। তথ্য বলছে তাঁর সম্পত্তির পরিমাণ প্রায় ৩২ কোটী টাকা। আর সবথেকে কম সম্পত্তির অধিকারী বিরবাহা হাসদা। তাঁর সম্পত্তির পরিমাণ প্রায় ৩ লক্ষ টাকা।

অন্যদিকে ৪৩ জন মন্ত্রীর মধ্যে এবারে মমতার মন্ত্রিসভায় রয়েছে ৯জন মহিলা মুখ। অন্যদিকে ৩০ থেকে ৫০ বয়সের মধ্যে রয়েছেন ৭জন মন্ত্রী।

৫১ থেকে ৮০ বছরের মধ্যে রয়েছেন ৩৬ জন মন্ত্রী। যাদের গুরুত্বপূর্ণ কিছু পদ এবার মত্রিসভায় দেওয়া হয়েছে।

English summary
28% ministers of Bengal declared criminal cases against themselves, 74% ministers crorepatis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X