• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিদ্যাসাগরের ২০০ তম জন্মবার্ষিকী! নিজের গ্রামে জন্মদিন পালন ১২ আশ্বিন

  • |

পশ্চিম মেদিনীপুরের বিভিন্ন এলাকায়, বিভিন্ন সংগঠন ও সংস্থার উদ্যোগে বৃহস্পতিবার পালন করা হল বিদ্যাসাগরের জন্মের দুশ বছর । কিন্তু তার নিজের জন্মভূমিতে বিদ্যাসাগরের জন্ম দিন পালন করা হবে ১২ আশ্বিন । মেদিনীপুর শহরে বিদ্যাসাগরের মূর্তিতে মালা দিয়ে তার প্রতি শ্রদ্ধাঞ্জলি দেওয়া হয় । বিদ্যাসাগরের মূর্তিতে মালা দেওয়ার পাশাপাশি তার ছবি, প্রতিকৃতি নিয়ে শহর পরিক্রমা করা হয় । বিদ্যাসাগরের জন্মদিন পালন করা হয় বিভিন্ন স্কুলে । বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে এই দিনটি পালন করা হয় । বিদ্যাসাগরের জন্মের দুশ বছর পূর্তি উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয় এই বিশ্ববিদ্যালয়ে। উপস্থিত ছিলেন এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী সহ অন্যান্যরা।

বিদ্যাসাগরের ২০০ তম জন্মবার্ষিকী! নিজের গ্রামে জন্মদিন পালন ১২ আশ্বিন

এই দিন পশ্চিম মেদিনীপুর জেলার মত রাজ্যের বিভিন্ন জায়গায় পালন করা হয় বিদ্যাসাগরের জন্মের দুশ বছর । এদিন হলদিয়াতে তার একটি মূর্তি স্থাপন করা হয় ।

তবে তার নিজের জন্মভূমিতে বিদ্যাসাগরের জন্ম দিন পালন করা হবে ১২ আশ্বিন । এই গ্রামের বাসিন্দা তথা বীরসিংহ বিদ্যাসাগর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক উমাশঙ্কর পাল বলেন, এই গ্রামে বিদ্যাসাগরের জন্ম দিন পালন করা হয় তার বাংলা মতে জন্ম দিনে। এটাই এই গ্রামের প্রথা । এই বছরেও সেই প্রথা মেনেই এই মনীষীর জন্ম দিন পালন করা হবে।

বিদ্যাসাগরের ২০০ তম জন্মবার্ষিকী! নিজের গ্রামে জন্মদিন পালন ১২ আশ্বিন

কর্ণেলগোলা চকে অবস্থিত ছাত্র-ছাত্রীদের তিনটি মেস; 'বিদ্যাসাগর মেস', বিদ্যাসাগরের জীবনের শ্রেষ্ঠ অবদান 'বর্ণপরিচয়' নামাঙ্কিত 'বর্ণপরিচয় মেস' এবং 'প্রীতিলতা মেস' ও এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গের উদ্যোগে এই কর্মসূচি পালিত হয়। মাল্যদান কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিদ্যাসাগরের দ্বিশততম জন্মবর্ষ উদযাপন কমিটির জেলা কমিটির সদস্য দীপক পাত্র। তিনি বিদ্যাসাগরের জীবনের বিভিন্ন দিক উল্লেখ করেন এবং আজকের দিনে বিদ্যাসাগর সহ অন্যান্য মনীষীদের জীবনী চর্চার প্রাসঙ্গিকতা সুন্দরভাবে ব্যাখ্যা করেন। বর্তমান দিনে শিক্ষা-সংস্কৃতি-মনুষ্যত্বের যে অবনমন, তার প্রতিকারে বিদ্যাসাগর চর্চার গুরুত্বও তিনি আমাদের কাছে যথার্থ ভাবে তুলে ধরেছেন। এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন স্নেহাশিস পাত্র, এছাড়াও বিভিন্ন স্কুল ও কলেজের ছাত্রছাত্রীদের মধ্যে উপস্থিত ছিলেন স্বরূপ রানা, পতিত মণ্ডল, সুমন দত্ত, অর্পিতা নায়েক, নির্মলা মাহাত, শুভম ঘোষ, সৌম্যদীপ মাজী, সমিরন বড়দোলই সহ আরো অনেকেই। উপস্থিত ছাত্র-ছাত্রীগণ সহ এলাকার মানুষজন শিক্ষার ওপর নেমে আসা আক্রমণ এবং সমাজে ঘটে চলা বিভিন্ন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলবার অঙ্গীকার গ্রহণ করেন।

মঙ্গলবার বিদ্যাসাগরের জন্ম স্থান বীরসিংহ গ্রামে তার জন্মের দুশ বছর পূর্তি অনুষ্ঠানের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

[ আলিপুরদুয়ারের বৃষ্টির চোখ রাহানি নিয়ে চলছে পুজো প্রস্তুতি]

English summary
200 years of Vidyasagar's birth is celebrated in different parts of West Midnapur
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X