• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

স্ট্যাম্প ডিউটিতে ২ শতাংশ ছাড়ের ঘোষণা! বাজেটে মানুষকে স্বস্তি দিয়ে আরও কি বললেন চন্দ্রিমা?

স্ট্যাম্প ডিউটিতে ২ শতাংশ ছাড়ের ঘোষণা! বাজেটে মানুষকে স্বস্তি দিয়ে আরও কি বললেন চন্দ্রিমা?
  • |
Google Oneindia Bengali News

সাধারণ মানুষের বাজেট! জয় বাংলার বাজেট বলে ব্যাখ্যা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাধারণ মানুষের কথা ভেবেই এই বাজেট পেশ করা হয়েছে বলেও দাবি তাঁর। তবে বাজেটে স্বস্তি দিয়ে বেশ কিছু ছাড়ের ঘোষণা করা হয়েছে। যেমন এবারও স্টেম্প ডিউটিতে ছাড়ের কথা ঘোষণা করা হয়েছে। ফ্ল্যাট-বাড়ি কেনাবেচায় মূলত স্ট্যাম্প ডিউটি'র প্রয়োজন হয়ে থাকে। এবারও সেই স্ট্যাম্প ডিউটিতে ২ শতাংশ ছাড়ের ঘোষণা করা হয়েছে। আর তা বাড়িয়ে ৩০ সেটেম্বর পর্যন্ত করা হয়েছে।

স্ট্যাম্প ডিউটিতে ২ শতাংশ ছাড়ের ঘোষণা! বাজেটে মানুষকে স্বস্তি দিয়ে আরও কি বললেন চন্দ্রিমা?

গত দুবছর ধরে রাজ্যে করোনা পরিস্থিতি ছিল। যদিও এখন অনেকটাই স্বাভাবিক হয়েছে অবস্থা। কিন্তু করোনা কারনে ফ্ল্যাট কেনাবেচায় ধাক্কা লেগেছে। সার্বিক ভাবে আবাসন শিল্পের অবস্থা খারাপ। আর সেই কারণেই এই শিল্পকে চাঙ্গা করতে উদ্যোগী রাজ্য সরকার। যদিও গত বছরই বাজেটে ফ্ল্যাট-বাড়ি কেনাবেচায় স্ট্যাম্প ডিউটি ২ শতাংশ ছাড় দেওয়ার কথা বলা হয়েছিল। এবারও সেই সিদ্ধান্তই কার্যকর রাখল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ফ্ল্যাট-বাড়ি রেজিস্ট্রেশনের ক্ষেত্রে এই ছাড় দেওয়ার ঘোষণা করা হয়েছে।

অন্যদিকে সরকার নির্ধারিত দাম বা সার্কেল রেটেও ছাড় দেওয়ার ঘোষণা করা হয়েছে। ১০ শতাংশ ছাড়ের প্রস্তাব রাখা হয়েছে ২০২২ - ২৩ অর্থবছরে। যদিও এই ক্ষেত্রেও আগের বাজেটে এই ছাড় দেওয়ার কথা বলা হয়েছিল। এবারও সেই ছাড়ের বিষয়টি বহাল রাখা হচ্ছে। মূলত এই ছাড়ে সরকার সাধারণ মানুষের উপর ফ্ল্যাট কিংবা বাড়ি কেনার দায় কিছুটা হলেও কমানোর চেষ্টা করছে। শুধু তাই নয়, আবাসন শিল্প চাঙ্গা করলে সরকারেরও লাভ রয়েছে। কারণ এক্ষেত্রে সরকারের কাছে বাড়তি অর্থ আসতে পারে বলে মনে করা হচ্ছে।

শিক্ষা ক্ষেত্রে বিনিয়োগ বৃদ্ধি, কন্যাশ্রী, সবুজ সাথীর খতিয়ান, এক নজরে রাজ্যের 'শিক্ষা বাজেট' শিক্ষা ক্ষেত্রে বিনিয়োগ বৃদ্ধি, কন্যাশ্রী, সবুজ সাথীর খতিয়ান, এক নজরে রাজ্যের 'শিক্ষা বাজেট'

পাশাপাশি এদিন বাজেটে একাধিক বিষয়টি উল্লেখ করা হয়েছে। যেমন 'Financial Assitance to Workers in Locked Out Industries' (FAWLOI) নামে একটা প্রকল্পের কথা বলা হয়েছে মমতার প্রকল্পে। করোনার কারণে যাদের চাকরি গিয়েছে তাঁদের এই প্রকল্পের মাধ্যমে আর্থিক সাহায্য দেওয়া হয়ে থাকে। এই প্রকল্পের মাধ্যমে শ্রমিকদের মাসে ১৫০০ টাকা করে দেওয়া হয়। এছাড়াও বিভিন্ন উৎসবে বার্ষিক আরও ১৫০০ টাকা দেওয়া হয়ে থাকে এই প্রকল্পের মাধ্যমেই।

অন্যদিকে বাজেটে কর্মসাথী, স্টুডেন্ট ক্রেডিট কার্ড থেকে শুরু করে বিভিন্ন প্রকল্পে কীভাবে মানুষ সুবিধা পাচ্ছে সেই বিষয়টি উল্লেখ করা হয়েছে। শুধু তাই নয়, এদিন মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট জানিয়ে দিয়েছেন কোনও সামাজিক প্রকল্প বন্ধ হবে না। যেমন চলছে তেমনই চলবে। তবে এবারের বাজেটে নতুন করে প্রকল্পের কথা ঘোষণা করা হয়নি।

English summary
2 percent relaxation 9n stamp duty, announced by state government
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X